Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ১৪ ১৪৩০, শুক্রবার ২৯ মার্চ ২০২৪

আইএস বিরোধী লড়াইয়ে সুপার কোবরা অ্যাটাক হেলিকপ্টার

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ০২:৪৯, ২৬ আগস্ট ২০১৬

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

আইএস বিরোধী লড়াইয়ে সুপার কোবরা অ্যাটাক হেলিকপ্টার

ঢাকা : লক্ষ্য আইএসের উপর আরও বড়সড় আঘাত হানা। আর সেই লক্ষ্যেই লিবিয়ায় সুপার কোবরা অ্যাটাক হেলিকপ্টার মোতায়েন করল আমেরিকা। এক মার্কিন সেনা আধিকারিক দাবি করেছেন, আইএসের বিরুদ্ধে লড়াইয়ে লিবিয়াকে সহযোগিতার জন্য এসব হেলিকপ্টার মোতায়েন করা হয়েছে।

পেন্টাগন এর আগে উত্তর আফ্রিকার দেশটিতে উন্নত ধরণের বোমারু বিমান এবং কমান্ডো বাহিনী- স্পেশাল অপারেশন্সের সেনা মোতায়েন করেছে। লিবিয়ার জাতীয় ঐকমত্যের সরকার বা জিএনএ’কে উপকূলীয় সিতরে দখলে সহায়তার জন্য এসব সেনা মোতায়েন করা হয়েছে।

সম্প্রতি লিবিয়ায় মার্কিন মেরিন কোরের এএইচ-১ডব্লিউ সুপার কোবরা অ্যাটাক হেলিকপ্টার মোতায়েন করা হয়েছে। আমেরিকার আফ্রিকা কমান্ড বা আফ্রিকম’র মুখপাত্র অ্যান্থনি ফালভো সম্প্রতি এমনটাই জানিয়েছেন।

তিনি আরও বলেন, কোবরা মোতায়েন করায় সুনির্দিষ্টভাবে হামলার ক্ষমতা আরও বাড়বে এবং হামলা চালানোর ক্ষেত্রে সিদ্ধান্ত গ্রহণ আরও সহজ হয়ে উঠবে। ভূমধ্যসাগরে মার্কিন নৌবাহিনীর বহুমুখী উভচর অ্যাসাল্ট রণতরী ইউএসএস ওয়াসপ-এ মোতায়েন রয়েছে এ সব হেলিকপ্টার।

ইরাক ও সিরিয়ার বাইরে ইসলামিক স্টেটে শক্তিশালী আস্তানা রয়েছে লিবিয়ার উপকূলীয় নগরী সিতরেতে। গত বছরের ফেব্রুয়ারি মাসে এটি দখল করে নেয় জঙ্গিরা।

ন্যাটো সমর্থিত বাহিনী ২০১১ সালে দেশটিতে দীর্ঘদিনের স্বৈরশাসক মুয়াম্মার গাদ্দাফিকে উৎখাত এবং হত্যা করার পর থেকে লিবিয়ায় অস্থিতিশীলতা চলছে। আর এই পরিস্থিতির পুরো সুযোগ নিয়েছে আইএস। এর পাশাপাশি বোকহারামের মতো জঙ্গি সংগঠনগুলিও ক্রমশ শক্তি বাড়াচ্ছে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer