Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৪ ১৪৩১, বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪

আইএফআইসি ব্যাংকে হোম লোনে গ্রাহক হয়রানি

তুহিন আহামেদ, গাজীপুর প্রতিনিধি

প্রকাশিত: ১৫:২৩, ৮ অক্টোবর ২০১৬

আপডেট: ০১:৫৮, ৯ অক্টোবর ২০১৬

প্রিন্ট:

আইএফআইসি ব্যাংকে হোম লোনে গ্রাহক হয়রানি

গাজীপুর : আইএফআইসি ব্যাংকে হোম লোনে গ্রাহক হয়রানির অভিযোগ উঠেছে। গাজীপুরের মাওনা শাখা’র বিরুদ্ধে এ হয়রানির অভিযোগ করেছেন এক হোম লোন প্রত্যাশী।

তার অভিযোগ, এক বছর ধরে হোম লোনের জন্য আবেদন করে সব প্রক্রিয়া শেষ হলেও অজ্ঞাত কারণে বছর পরে লোন হবে না বলে জানানো হয় ব্যাংক থেকে।

হয়রানির শিকার ওই গ্রাহক গাজীপুরের শ্রীপুর উপজেলার কাওরাইদ ইউনিয়নের ধামলই এলাকার মৃত হাসমত আলী বেপারীর ছেলে আমির হোসেন মাষ্টার। কথা হয় তার সাথে। কিভাবে তিনি আইএফআইসি ব্যাংক মাওনা শাখায় হয়রানি হয়েছেন তার বিবরণ দেন এ প্রতিবেদকের কাছে।

আমির হোসেন মাষ্টার জানান, গত বছরের নভেম্বরে তার বাড়িতে একটি তিনতলা আবাসিক ভবনের কাজ শুরু করেন। এরই মধ্যে আইএফআইসি ব্যাংক মাওনা শাখার মার্কেটিং অফিসার লিটন চন্দ্র কর এর সাথে আলাপ হয় তার। হোম লোনের ব্যাপারে তার সাথে বিস্তারিত আলাপ আলোচনা শেষে ৩০ লাখ টাকা লোন চেয়ে ওই মার্কেটিং অফিসারের মাধ্যমে আবেদন করেন আমির হোসেন।

আবেদনের পর আইএফআইসি ব্যাংকের মাওনা শাখা তৎকালীন ব্যবস্থাপক মোঃ সাইদুজ্জামান ও সহকারি ব্যবস্থাপক আব্দুল্লাহ আল মামুন সরেজমিনে ওই বাড়ি পরিদর্শনে যান। পরিদর্শন শেষে তাকে লোন দেয়া যাবে বলে জানানো হয় ব্যাংকের পক্ষ থেকে। পরে লোন পাশ করানোর জন্য সকল পত্রাদি হেড অফিসে প্রেরণ করা হয়।

এর কিছুদিন পরেই ব্যবস্থাপক মোঃ সাইদুজ্জামান বদলি হয়ে যান। তিনি বদলি হওয়ার পর ওই শাখায় মোঃ শাহজাহান শেখ ব্যবস্থাপক হয়ে আসেন। তিনি আসার পর পুনরায় ওই শাখার মার্কেটিং অফিসার লিটন চন্দ্র কর, ব্যবস্থাপক মো. শাহজাহান শেখ বাড়ির সকল কাগজ পত্রাদি আপডেট করতে হবে বলে জানান আমির হোসেন মাষ্টারকে।

পরে ব্যাংকের লোকজনের কথা মত বাড়ির জমি পুনরায় নিজ নামীয় দলিল করেন। এরপর ওই জমির নামজারি ও জামাভাগ সম্পূর্ণ করে ব্যাংকে জমা দেন। পরে আইএফআইসি ব্যাংক প্রধান শাখা থেকে ব্যাংক লোন অনুমোদন হয়েছে মর্মে মাওনা শাখাকে গত ২৯ জুন ২০১৬ তারিখে পত্র প্রেরণ করেন। যার লোন রেফা: ১২২৬এল২০১৬০৬০০০১, স্যাঙ্কশন এ্যাডভাইস: ১২২৬এল২০১৬০৬০০০১, এইচও: আরআরএম. এইচএল: ২০৩৬৪, যা আইএফআইসি ব্যাংক মাওনা শাখা ব্যাবস্থাপক অজ্ঞাত কারণে বাতিল করে মৌখিকভাবে গ্রাহককে জানিয়ে দেন লোন দেয়া যাবেনা।

হয়রানির শিকার ওই গ্রাহক আমির হোসেন মাষ্টার ক্ষোভ প্রকাশ করে বলেন, ‘আমাকে যদি লোন দেয়া না হয় তাহলে একটি বছর কেন ঘুরানো হল। নতুন করে কাগজপত্র হালনাগদ করিয়ে কেন এতটাকা নষ্ট করালো।’

‘এছাড়া আমার বাড়ি বর্তমান ম্যানেজার শাহজাহান শেখ মৌখিকভাবে জানিয়ে দেন আপনার বাড়ি দূরে তাই আপনাকে লোন দেয়া যাবেনা। তবে ব্যাংকের উর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে আবেদন বিষয়টি যেন খতিয়ে দেখা হয়’-বলেন এই স্কুল শিক্ষক।

এবিষয়ে আইএফআইসি ব্যাংক মাওনা শাখার মার্কেটিং অফিসার লিটন চন্দ্র কর জানান, ‘কাগজপত্রের জটিলতা যখন ধরা পড়েছে তখনই তার স্যাঙ্কশন হওয়া লোন বাতিল করা হয়েছে।’

এক বছর পরে কেন কাগজপত্রে জটিলতা ধরা পড়ল এমন প্রশ্নের জবাবে তিনি এ প্রতিবেদককে সময় করে ব্যাংকে এসে জেনে যেতে বলেন।

আইএফআইসি ব্যাংক মাওনা শাখার বর্তমান ম্যানেজার মো. শাহজাহান শেখ ম্যানেজারের বক্তব্য জানতে একাধিকবার তার ফোনে চেষ্টা করেও পাওয়া যায়নি।

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer