Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১০ ১৪৩১, বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪

অভিনব সোলার স্ট্রিট লাইট ‘রোড মাস্টার’-এখন বাংলাদেশে

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ০২:১৯, ২৩ নভেম্বর ২০১৭

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

অভিনব সোলার স্ট্রিট লাইট ‘রোড মাস্টার’-এখন বাংলাদেশে

ছবি : সংগৃহীত

ঢাকা : চীনের উন্নত প্রযুক্তিতে তৈরী ‘রোড মাস্টার’ নামের সোলার স্ট্রিট লাইট বাংলাদেশে ব্যাপকভাবে বাজারজাত করার পরিকল্পনা নিয়ে উৎপানকারী প্রতিষ্ঠান সোক্রিয়েট ইলেক্ট্রনিক্স লিমিটেড ও বাংলাদেশে বাজারজাতকারী প্রতিষ্ঠান রিমসো ফাউন্ডেশনের যৌথ উদ্যোগে পণ্য পরিচিতি সম্মেলন হয়েছে।

বুধবার সন্ধ্যা রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেল-এ এই সম্মেলন অনুষ্ঠিত হয়। সম্মেলনে রিমসো ফাউন্ডেশনের পরিচালক মোঃ শাহীন শাহ্ উন্নত প্রযুক্তির তৈরী ‘রোড মাস্টার’ সোলার স্ট্রিট লাইট নিয়ে উপস্থিত স্টেকহোল্ডারদের এই লাইটের পরিচিতি, গুণগত মান এবং ব্যবহার নিয়ে ধারণা প্রদান করেন।

স্ট্রিট লাইট সম্পর্কে তিনি বলেন, এই লাইটের বহুমুখী গুণাগুণ রয়েছে যা আলোর চাহিদা মেটানোর পাশাপাশি পারিপার্শ্বিক সৌন্দর্য বর্ধনেও কাজ করে। এই স্মার্ট সোলার লাইটটি মোশন সেন্সরের দ্বারা নিয়ন্ত্রণ হয়। মোশন সেন্সর থাকাতে মানুষ কাছে আসলে প্রয়োজনে জ্বলে উঠে এই লাইট অপ্রয়োজনে একাই নিভে যায়। দেশে বিদ্যুতের চাহিদা থেকে চাপ কমাবে মনে করেন রিমসো ফাউন্ডেশনের পরিচালক।

তিনি আরও বলেন, সোক্রিয়েট ইলেক্ট্রনিক্স লিমিটেড খুব শিগগির নতুন লাইট বাজারে আনবে যা মানুষকে দ্বিগুণ সুবিধা ও আনন্দ দিবে। ব্লুটুথ লাইটের সাথে সংযুক্তি থাকার কারণে যেকোন সময় গান শোনা যাবে এই স্মার্ট লাইট দিয়ে।

সোক্রিয়েট ইলেক্ট্রনিক্স লিমিটেডের সিইও শিং ছিং ওয়াং সম্মেলনে অংশগ্রহণকারী স্টেকহোল্ডারদের শুভেচ্ছা ও ধন্যবাদ জ্ঞাপন করে জানান, তার প্রতিষ্ঠান বাংলাদেশে মান সম্পন্ন স্ট্রিট লাইট বাজারজাত করতে চায়। যাতে তার ব্যবসার পাশাপাশি বাংলাদেশের মানুষ উপকৃত হয়। সে জন্য উপস্থিত সকলের কাছে সহযোগীতা কামনা করেন তিনি। 

অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথি হিসাবে উপস্থিত ছিলেন সাপ্তাহিক প্রতিদিনের চিত্র পত্রিকার সম্পাদক অয়ন আহমেদ। স্টেকহোল্ডারদের মধ্যে উপস্থিত ছিলেন আরডিএফ এর পরিচালক গোলাম মোস্তফা, সান রিম এনার্জি লিমিটেডের চেয়ারম্যান রুহুল কুদ্দুস, ইটকল এর ইনভেস্টমেন্ট অফিসার ফুয়াদ সাকিব, সেন্টার ফর রিচার্স এর পরিচালক শাহরিয়ার আহম্মেদ চৌধুরী, ফারইস্ট স্পিনিং ইন্ডাস্ট্রিজ লিমিটেডের চেয়ারম্যান এবং ব্যবস্থাপনা পরিচালক আসিফ মোনায়েম, ব্রিজ এর চেয়ারম্যান জাকির হোসেন বালী প্রমূখ। 

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer