Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ১৪ ১৪৩০, শুক্রবার ২৯ মার্চ ২০২৪

অবশেষে এসেছে লুই আই কানের সেই নকশা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২২:১৫, ১ ডিসেম্বর ২০১৬

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

অবশেষে এসেছে লুই আই কানের সেই নকশা

ঢাকা : জাতীয় সংসদ ভবন এলাকার বেশকিছু স্থাপনা অপসারণে সরকারি ঘোষণা বাস্তবায়নে যেন নকশার জন্য অপেক্ষা চলছিল অবশেষে তা এসেছে। 

যুক্তরাষ্ট্রের পেনসিলভেনিয়া ইউনির্ভাসিটির আর্কাইভে থাকা স্থপিতি লুই আই কানের করা মূল নকশাটি বৃহস্পতিবার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছেছে।

সংসদ সচিবালয়ের পরিচালক (জনসংযোগ) লাবণ্য আহমেদ এ খবর নিশ্চিত করে জানান, সংসদ সচিবালয়ের অতিরিক্ত সচিব এ ওয়াই এম গোলাম কিবরিয়ার নেতৃত্বে একটি প্রতিনিধি দল সম্প্রতি যুক্তরাষ্ট্রে গিয়ে নকশা নির্ধারিত করে দিয়ে আসেন।

দেশে ফিরে তিনি সাংবাদিকদের জানিয়েছিলেন, যুক্তরাষ্ট্রের পেনসিলভেনিয়া ইউনিভার্সিটির আর্কাইভে ৮ হাজার নকশা রয়েছে, এরমধ্যে ৮৫৩টি নকশার প্রয়োজনীয়তা রয়েছে বাংলাদেশের। ওই ৮৫৩টি নকশা সংগ্রহ করার সিদ্ধান্ত নেয়া হয়। এছাড়া আরও ৫৬টি ডকুমেন্ট রয়েছে, সেগুলোও আনার সিদ্ধান্ত ছিল। লুই আই কানের প্রতিটি নকশার জন্য খরচ পড়েছে ১৯ ডলার করে।

গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন সাম্প্রতিক সময়ে একাধিকবার বলেছেন, লুই আই কানের মূল নকশাটি আসার পর সংসদ ভবন এলাকা থেকে জিয়াউর রহমানের কবরসহ ওই এলাকার অন্য সব স্থাপনা সরানোর প্রক্রিয়া শুরু করা হবে। 

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer