Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৫ ১৪৩১, শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪

অবকাঠামো উন্নয়নে ওএফআইডি ৬০ মিলিয়ন ডলার দেবে

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২০:১৯, ১৭ জানুয়ারি ২০১৮

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

অবকাঠামো উন্নয়নে ওএফআইডি ৬০ মিলিয়ন ডলার দেবে

ঢাকা : ওপেক ফান্ড ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট (ওএফআইডি) দুটি উন্নয়ন প্রকল্প বাস্তবায়নে বাংলাদেশকে ৬০ মিলিয়ন মার্কিন ডলার ঋণ দেবে।

এ বিষয়ে রাজধানীর একটি হোটেলে এক অনুষ্ঠানে সরকার ও ওএফআইডি দুটি ঋণ চুক্তিতে স্বাক্ষর করেছে। অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব কাজী শফিকুল আজম এবং ওএফআইডি’র মহাপরিচালক সুলাইমান জে আল হারবিশ তাদের স্ব-স্ব পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন। অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

প্রকল্প দুটি হচ্ছে বরিশাল : পটুয়াখালী সড়কে পায়রা সেতু (লেবুখালী সেতু) নির্মাণ এবং দক্ষিণ এশীয় উপ-আঞ্চলিক অর্থনৈতিক সহযোগিতা (এসএএসইসি) সড়ক সংযোগ প্রকল্প।

ঋণের অর্থের ৩০ মিলিয়ন ডলার ব্যয় করা হবে পায়রা নদীর ওপর লেবুখালী সেতু নির্মাণে এবং বাকি ৩০ মিলিয়ন ডলার এসএএসইসি সড়ক সংযোগ প্রকল্পে অতিরিক্ত ব্যয় মেটাতে খরচ করা হবে।
সড়ক পরিবহন ও সেতু মন্ত্রনালয়ের অধীন সড়ক ও মহাসড়ক অধিদপ্তর (আরএইচডি) পায়রা সেতু নির্মাণ প্রকল্প বাস্তবায়ন করবে।

ঢাকা ও দক্ষিণাঞ্চলের মধ্যে সড়ক পথে সরাসরি নিরবিচ্ছিন্ন যোগাযোগ স্থাপন এবং বরিশাল - পটুয়াখালী মহাসড়কে পায়রা নদীতে পায়রা সেতু নির্মাণের মাধ্যমে দেশের সবচেয়ে গুরুত্বপূর্ণ পর্যটন কেন্দ্রগুলোর অন্যতম পটুয়াখালীর কুয়াকাটায় পর্যটকদের স্বচ্ছন্দ চলাচল নিশ্চিত করতে প্রকল্পটি বাস্তবায়ন করা হবে।

চার লেনের এ সেতুটির দৈর্ঘ্য হবে মোট ১৪৭০ মিটার। প্রকল্পটি বাস্তবায়নে মোট ব্যয় হবে ১,২৭৮.৮২ কোটি টাকা (১৯৫.৮৫ মিলিয়ন ডলার)। এর মধ্যে বৈদেশিক সাহায্য পাওয়া যাবে ১২৮ মিলিয়ন ডলার। বাকি অর্থ পাওয়া যাবে সরকারি কোষাগার থেকে।

এদিকে, সরকার এসএএসইসি সড়ক সংযোগ প্রকল্পের অধীন জয়দেবপুর-চন্দ্রা-টাঙ্গাইল-হাটিকুমরুল-এলেঙ্গা চার লেন সড়কের সাথে ৭০ কিলোমিটার দীর্ঘ দুই লেনের সংযোগ সড়ক সম্প্রসারণ করছে।

সড়ক দুর্ঘটনা রেধে ধীরগতির যানবাহনের জন্য টাঙ্গাইল-এলেঙ্গা সড়কের উভয় পাশে দশ কিলোমিটার পৃথক লেন নির্মাণ করা হবে। প্রকল্পটি বাস্তবায়নে ওএফআইডি ৩০ মিলিয়ন মার্কিন ডলার দিবে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer