Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১১ ১৪৩১, শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪

অনুর্ধ্ব-১৭ ফিফা বিশ্বকাপে সাতজন সহকারী নারী রেফারী

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৩:১২, ২০ আগস্ট ২০১৭

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

অনুর্ধ্ব-১৭ ফিফা বিশ্বকাপে সাতজন সহকারী নারী রেফারী

ঢাকা : আগামী ৬ অক্টোবর থেকে ভারতে শুরু হওয়া ফিফা অনুর্ধ্ব-১৭ বিশ্বকাপে সহকারী হিসেবে সাতজন নারী রেফারী ম্যাচ পরিচালনার দায়িত্ব পেয়েছেন। আন্তর্জাতিক পুরুষ ফুটবলে এই প্রথমবার নারী রেফারীরা দায়িত্ব পালন করবেন।

ফিফা রেফারীজ কমিটি ৬টি কনফেডারেশনের ২১জন ম্যাচ অফিসিয়ালকে এই বিশ্বকাপ পরিচালনার দায়িত্ব দিয়েছেন।

এ প্রসঙ্গে আয়োজক কমিটির এক বিবৃতিতে বলা হয়েছে, ‘এই প্রথমবারের মত পুরুষদের কোন টুর্নামেন্টে ফিফা নারী রেফারীদের মনোনীত করেছে। এর ফলে বিষয়টি এমন স্থানে দাঁড়িয়েছে যে, পুরুষ সতীর্থদের পাশাপাশি নারী রেফারীরাও এখন প্রতিযোগিতায় কাজ করার জন্য নিজেদের যোগ্যতার প্রমান দিয়েছে। ফিফার জন্য এটা জরুরী যে ফিফার যে কোন প্রতিযোগিতায় বিশ্বের যে কোন স্থান থেকে ম্যাচ অফিসিয়ালদের তাদের যোগ্যতার প্রমান দিতে হবে।’

এর মধ্যে কয়েকজন রেফারীর জন্য এই টুর্নামেন্টটা অত্যন্ত জরুরী। কারন এখানে নিজেদের প্রমান করতে পারলে তাদের সামনে সুযোগ আসবে ২০১৮ রাশিয়া বিশ্বকাপে কাজ করার।

ফিফা রেফারিং কমিটির প্রধান মাসিমো বুসাকা বলেছেন, আমরা মনে করেছি এখন সময় সময় এসেছে পুরুষদের প্রতিযোগিতায় এলিট নারী সদস্যদের যুক্ত করার। গত বছর তারা পুরুষদের সাথে কাজ করেছে, এখন আমরা দেখতে চাই প্রতিযোগিতায় তারা পুরুষদের সাথে একসাথে কিভাবে কাজ করে।

এই রেফারীরা গত কয়েক মাসে বেশ কিছু সেমিনারে বিভিন্ন ধরনের কার্যক্রমে নিজেদের যোগ্য প্রমান করেছেন। এর মধ্যে ক্লাসরুমে থিওরেটিকাল সেশনের পাশাপাশি মাঠে প্র্যাকটিকালেও তাদের পরীক্ষায় উত্তীর্ণ হতে হয়েছে।

ফিফা অনুর্ধ্ব-১৭ বিশ্বকাপ আগামী ৬-২৮ অক্টোবর ভারতের গোয়া, গৌহাটি, কোচি, কলকাতা, মুম্বাই ও নয়া দিল্লীতে অনুষ্ঠিত হবে। বিশ^কাপের ফাইনাল ম্যাচটি ২৮ অক্টোবর কলকাতার বিবেকানন্দ যুব ভারতী ক্রীড়াঙ্গন স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে।

অনুর্ধ্ব-১৭ বিশ্বকাপের জন্য যে সাতজন নারী রেফারীকে সহকারী হিসেবে বেছে নেয়া হয়েছে তারা হলেন : ওক রি হায়াং (কোরিয়া), গ্ল্যাডিস লেংবে(জাম্বিয়া), ক্যারোল অ্যানে চেনার্ড (কানাডা), ক্লডিয়া উমপিয়েরেজ (উরুগুয়ে), অ্যানা-মেরি কিগলে (নিউজিল্যান্ড), কাটেরাইনা মনজুল (ইউক্রেন) ও এস্তার স্তাবলি সুইজারল্যান্ড)।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer