Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১১ ১৪৩১, বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪

অনিয়মিত ঋতুস্রাবের ঘরোয়া সমাধান

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১০:৩৪, ১০ জুলাই ২০১৮

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

অনিয়মিত ঋতুস্রাবের ঘরোয়া সমাধান

ঢাকা : মেয়েদের অনিয়মিত ঋতুস্রাব একটি কমন সমস্যা। প্রায় ক্ষেত্রে কোনো না কোনো মেয়ে এ সমস্যাটিতে ভুগে থাকেন। এর ফলে শরীরের জটিলতা বেড়ে যেতে পারে। অনিয়মিত ঋতুস্রাবের কারণে অনেকে অনেক কিছু করে থাকেন।

কারো কারো ক্ষেত্রে সুফল আসে কারো ক্ষেত্রে না। সমস্যাটির জন্য সব সময় চিকিৎসকের পরামর্শ নেওয়া একটু মুশকিল হয়ে পড়ে। তাই ঘরো কিছু সমাধান রয়েছে। যেটা জানলে ঘরে বসেই সমাধান পেতে পারেন মেয়েরা।

আদা: এক কাপ জলে আদা কুচি ফেলে মিনিট পাঁচেক ফুটিয়ে নিন। দিনে তিনবার খেতে হবে এই মিশ্রণ, খাওয়ার পরে। এতে মেনস্টুয়াল ক্র্যাম্প কম অনুভূত হয়।

মৌরি: দুই চা চামচ মৌরি এক কাপ জলে ভিজিয়ে রাখুন। সকালে ঘুম থেকে উঠে খেয়ে নিন। এক মাস টানা খেলেই ফল পাবেন। যদি মনে হয়, এই নিয়ম চালিয়ে যান।

দারুচিনি: দারুচিনি খেলে শরীর গরম হয়, যা ঋতুচক্র ছিক রাখতে সাহায্য করে। এক গ্লাস গরম দুধের সঙ্গে দারুচিনি মিশিয়ে খান প্রতিদিন। অথবা, খাওয়ারের সঙ্গেও খেতে পারেন।

ফল বা ভেজিটেবল জুস: শরীরে নিউট্রিয়েন্ট কমে গেলে অনিয়মিত ঋতুস্রাব হয়। ফলে ফলের রস বা ভেজিটেবল জুস খুবই উপকারি এ ক্ষেত্রে। আঙুর ও গাজরের রস সব থেকে উপকারি বলে জানাচ্ছেন চিকিৎসকরা। পার্সলে পাতার জুসও বেশ উপকারি।

আপেল সিডার ভিনেগার: শরীরে ইনসুলিনের মাত্রা অনেক সময়েই ব্যাঘাত ঘটায় ঋতুচক্রে। সে ক্ষেত্রে, এক গ্লাস জলে দু’ চামচ আপেল সিডার ভিনেগার মিশিয়ে খেতে হবে খাওয়ার আগে।

যোগাসন ও মেডিটেশন: শরীর ফিট রাখতে জিমে গিয়ে ওয়ার্কআউট অবশ্যই করুন। কিন্তু ঋতুস্রাবের সমস্য হলে যোগাসন খুবই উপকারি।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer