Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১১ ১৪৩১, বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪

অনন্যা সাহিত্য পুরস্কার পাচ্ছেন বেগম আকতার কামাল

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৬:১৫, ২৫ নভেম্বর ২০১৬

আপডেট: ১৬:১৬, ২৫ নভেম্বর ২০১৬

প্রিন্ট:

অনন্যা সাহিত্য পুরস্কার পাচ্ছেন বেগম আকতার কামাল

অধ্যাপক বেগম আকতার কামাল

ঢাকা : দেশের গবেষণা ও প্রবন্ধসাহিত্যে বিশেষ অবদান রাখার জন্য ‘অনন্যা সাহিত্য পুরস্কার-১৪২৩’ পেতে যাচ্ছেন বিশিষ্ট গবেষক ও প্রাবন্ধিক অধ্যাপক বেগম আকতার কামাল।

আগামী ৩ ডিসেম্বর জাতীয় জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনে আনুষ্ঠানিকভাবে এই পুরস্কার দেয়া হবে।

অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন ইমেরিটাস অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী, বিশেষ অতিথি থাকবেন কবি আসাদ চৌধুরী ও কথাসাহিত্যিক সেলিনা হোসেন। সভাপতিত্ব করবেন অনন্যা সম্পাদক তাসমিমা হোসেন।

অধ্যাপক বেগম আকতার কামাল বাংলাদেশের প্রবন্ধসাহিত্য ও গবেষণায় উল্লেখযোগ্য একটি নাম। তাঁর প্রবন্ধে নিজস্ব একটা সৃজনী আছে, যে কারণে সমসাময়িক প্রাবন্ধিকদের মধ্যে সহজেই তাঁকে আলাদা করে চিহ্নিত করা যায়। কবিতা নিয়ে বাংলাদেশে প্রতিনিধিত্বশীল কাজ করেছেন তিনি।

বেগম আকতার ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক। বর্তমানে বিভাগীয় প্রধান ও কলা অনুষদের ডিন হিসেবে দায়িত্বরত। জন্ম চট্টগ্রাম শহরে। তিনি ১৯৯২ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগ থেকে ‘বিষ্ণু দে-র কবিমানস ও কাব্য’ শীর্ষক গবেষণার জন্য পিএইচডি ডিগ্রি অর্জন করেন।

তাঁর প্রকাশিত গ্রন্থসমূহ হচ্ছে: বিষ্ণু দে-র কাব্য : পুরাণ প্রসঙ্গ, মুক্তধারা, ১৯৭৭; মাহমুদা খাতুন সিদ্দিকা (জীবন ও সাহিত্যকৃতির মূল্যায়ন), বাংলা একাডেমি ১৯৮৭; বিষ্ণু দে-র কবিস্বভাব ও কাব্যরূপ, বাংলা একাডেমি ১৯৯২; আধুনিক বাংলা কবিতা ও মিথ, মাওলা ব্রাদার্স ১৯৯৯; বিশ্বযুদ্ধ জীবন ও কথাশিল্প, নিউএজ পাবলিকেশন্স ২০০০; কবিতার নান্দনিকতা : প্রাচীন ও মধ্যযুগ, প্যাপিরাস ২০০৫; কবির উপন্যাস, ঐতিহ্য ২০০৭; মহাবিদ্রোহের আখ্যানতত্ত্ব ও কথাশিল্প, ধ্রুবপদ ২০১০; কবির চেতনা চেতনার কথকতা, ধ্রুবপদ ২০১৩, রবীন্দ্রনাথ যেথায় যত আলো, অবসর ২০১৩; শামসুর রাহমানের কবিতা : অভিজ্ঞান ও সংবেদ, কথাপ্রকাশ ২০১৪; জীবনানন্দ : কথার গর্বে কবিতা, কথাপ্রকাশ ২০১৫। সম্পাদনা : বুদ্ধদেব বসু, নির্বাচিত প্রবন্ধসমগ্র, অবসর ২০১৩; বিশ শতকের প্রতীচ্য সাহিত্য ও সমালোচনাতত্ত্ব, অবসর ২০১৪।

উল্লেখ্য, বাংলা ১৪০১ সন (১৯৯৩ সাল) থেকে অনন্যা সাহিত্য পুরস্কার প্রবর্তন করা হয়েছে। প্রতিবছর একজন নারী-সাহিত্যিককে সাহিত্যে বিশেষ অবদানের স্বীকৃতিস্বরূপ এ পুরস্কার প্রদান করা হয়।

এ-পর্যন্ত যাঁরা এই পুরস্কার পেয়েছেন, তাঁরা হলেন-সেলিনা হোসেন, রিজিয়া রহমান, ড. নীলিমা ইব্রাহিম, দিলারা হাশেম, রাবেয়া খাতুন, ড. সন্জীদা খাতুন, শহিদ জননী জাহানারা ইমাম (মরণোত্তর), নূরজাহান বেগম, রাজিয়া খান, রুবী রহমান, পূরবী বসু, আনোয়ারা সৈয়দ হক, মকবুলা মনজুর, ঝর্ণাদাশ পুরকায়স্থ, সালেহা চৌধুরী, নূরজাহান বোস, মালেকা বেগম, কাজী রোজী, ড. নিয়াজ জামান, জাহানারা নওশিন এবং সোনিয়া নিশাত আমিন।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer