Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ২ ১৪৩১, বুধবার ১৭ এপ্রিল ২০২৪

‘অধিক সংখ্যায় নারী শান্তিরক্ষী মোতায়েনে সদাপ্রস্তুত বাংলাদেশ’

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ০৯:২০, ২২ সেপ্টেম্বর ২০১৭

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

‘অধিক সংখ্যায় নারী শান্তিরক্ষী মোতায়েনে সদাপ্রস্তুত বাংলাদেশ’

ছবি: সংগৃহীত

ঢাকা : জাতিসংঘের শান্তিরক্ষা কার্যক্রমে বাংলাদেশের সহযোগিতা অব্যাহত রাখার আশ্বাস দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

জাতিসংঘের নিরাপত্তা পরিষদের ৭২তম অধিবেশনে এসব কথা বলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শুক্রবার বাংলাদেশ সময় ভোরে প্রধানমন্ত্রী ভাষণ শুরু করেন।

প্রধানমন্ত্রী বলেন, ‘যেকোনো জরুরি পরিস্থিতিতে তাৎক্ষণিক অঙ্গীকার প্রদান, শান্তিরক্ষীদের প্রশিক্ষণের সুযোগ বৃদ্ধি এবং অধিক সংখ্যায় নারী শান্তিরক্ষী মোতায়েনে আমরা সদাপ্রস্তুত রয়েছি।’

প্রধানমন্ত্রী বলেন, "আমরা আশা করি, শান্তি বিনির্মাণে জাতিসংঘের কার্যকর ভূমিকা অব্যাহত থাকবে। এ লক্ষ্যে ‘অব্যাহত শান্তি’র জন্য অর্থায়ন বিষয়ে জাতিসংঘ মহাসচিবের কাছ থেকে আমরা সাহসী এবং উদ্ভাবনমূলক প্রস্তাব প্রত্যাশা করছি। বাংলাদেশের পক্ষ থেকে ‘জাতিসংঘ শান্তিবিনির্মাণ তহবিলে’ আমি এক লাখ মার্কিন ডলার প্রতীকী অনুদান প্রদানের ঘোষণা দিচ্ছি।"

এ ছাড়া যৌন নিপীড়ন প্রতিরোধে গঠিত ‘ভিকটিম সাপোর্ট তহবিলে’ও এক লাখ মার্কিন ডলার অনুদান দিচ্ছে বাংলাদেশ।

এ ব্যাপারে প্রধানমন্ত্রী বলেন, "এ প্রেক্ষাপটে ‘যৌন নিপীড়ন’ সংক্রান্ত যেকোনো অভিযোগের বিষয়ে আমরা ‘জিরো টলারেন্স’ নীতি মেনে চলি। আমাদের এই নীতির প্রতিফলন হিসেবে আমরা জাতিসংঘ মহাসচিব কর্তৃক প্রস্তাবিত ‘যৌন নিপীড়ন’ সংক্রান্ত Voluntary Compact-এ সমর্থন প্রদান করেছি।

‘যৌন নিপীড়ন’ সংক্রান্ত সমস্যা মোকাবিলায় আমি মহাসচিবের ‘সার্কেল অব লিডারশিপ’-এর প্রতি অঙ্গীকারবদ্ধ। এ ছাড়া এ বিষয়ে গঠিত ‘ভিকটিম সাপোর্ট তহবিলে’ প্রতীকী অনুদান হিসেবে আমি এক লাখ মার্কিন ডলার অনুদানের ঘোষণা দিচ্ছি।"

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer