Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১১ ১৪৩১, শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪

অটিজম বৈশিষ্ট্যের ব্যক্তিরা সমাজের গুরুত্বপূর্ণ অংশ : গওহর রিজভী

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২২:২২, ৭ এপ্রিল ২০১৮

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

অটিজম বৈশিষ্ট্যের ব্যক্তিরা সমাজের গুরুত্বপূর্ণ অংশ : গওহর রিজভী

ঢাকা: প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক বিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী বলেছেন, অটিজম বৈশিষ্ট্য সম্বলিত ব্যক্তিরা সমাজের গুরুত্বপূর্ণ অংশ।

তিনি শনিবার রাজধানীর ব্র্যাক সেন্টারে এক আলোচনা সভায় এ কথা বলেন। তিনি বলেন,‘আমরা অটিজম বৈশিষ্ট্যের ব্যক্তিদের বিশেষ সুযোগ দিয়ে তাদেরকে উন্নয়নের মূল স্রোতে নিয়ে আসতে পারি।’
বিশ্ব অটিজম সচেতনতা দিবস উপলক্ষে এই আলোচনার আয়োজন করা হয়।

জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান কাজী রিয়াজুল হক, সমাজসেবা অধিদফতরের মহাপরিচালক গাজী মো. নূরুল কবির এবং সূচনা ফাউন্ডেশনের নির্বাহী কমিটির সদস্য ড. মাজহারুল মান্নান অন্যান্যের মধ্যে এতে বক্তব্য রাখেন।

আলোচনা সভায় প্রফেসর ড. গোলাম রব্বানী ‘এম্পাওয়ারমেন্ট অব দ্য পিপল উইথ ডিসঅ্যাবিলিটি ইনক্লুডিং ওইমেন অ্যান্ড চিলড্রেন অ্যান্ড এনগেজমেন্ট ইন দ্য মেইনস্ট্রিমস’ শীর্ষক মূল প্রবন্ধ উপস্থাপন করেন।

রিজভী বলেন, অটিজম ব্যক্তিদের মেধা ও পারদর্শিতা কাজে লাগানোর জন্য সরকার কাজ করে যাচ্ছে।
অটিস্টিক মানুষের অধিকার প্রতিষ্ঠায় সবার মানসিকতা পরিবর্তন করা প্রয়োজন এ কথা উল্লেখ করে তিনি বলেন, অন্যান্য জনগণের মত অটিজম বৈশিষ্ট্যের শিশুদেরও সমান অধিকার রয়েছে।

রিজভী বলেন, অটিজম বৈশিষ্ট্যের শিশুরা যাতে সমাজে মূল্যবান অবদান রাখতে পারে সেজন্য তাদের সুপ্ত প্রতিভা বিকাশে তাদের প্রতি বিশেষ দৃষ্টি ও যত্ন দেয়া প্রয়োজন।

তিনি বলেন, ‘অটিজম শিশুদের একটি জটিল অসুস্থতা। তাই তাদের ভালভাবে বেড়ে উঠার জন্য পৃথকভাবে বিশেষ সুযোগ-সুবিধা দিতে হবে।’

অন্য বক্তারা বলেন, সমাজে যথাযথ মর্যাদা নিশ্চিত করার জন্য অটিজম বৈশিষ্ট্যের শিশুদের প্রতি বিশেষ মনোযোগ, বিশেষ যত্ন ও বিশেষ সুবিধা প্রদান করা জরুরি।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer