Bahumatrik :: বহুমাত্রিক
 
৫ পৌষ ১৪২৫, বুধবার ১৯ ডিসেম্বর ২০১৮, ৪:৩৫ অপরাহ্ণ
Globe-Uro

ওজন কমাবে যেসব ফল


০৮ মে ২০১৮ মঙ্গলবার, ১২:১০  পিএম

বহুমাত্রিক ডেস্ক


ওজন কমাবে যেসব ফল

ঢাকা : এই গরমে সুস্থ থাকাটা যেমন কঠিন নয় তেমনি অসুস্থ হয়ে পড়াটাও সহজ। একটু সাবধানতা অবলম্বন করে চললেই সুস্থভাবে থাকা যাবে। এই গরমটাতে আনুষঙ্গিক সব বিষয়ের পাশাপাশি খাবার-দাবার হচ্ছে প্রধান। এটা নিয়ম মেনে খেলে একদিকে শরীর যেমন সুস্থ থাকবে তেমনি শরীরএ ফিট থাকবে।

শরীরের জন্য ওজন নিয়ন্ত্রণ খুবই গুরুত্বপূর্ণ। অতিরিক্ত মুটিয়ে যাওয়া গরমে শরীর খারাপ করে ফেলে। এখনকার সময়ে ফলের যেনো একটা মেলা। যেদিকেই তাকানো হয় হরেক রকম ফলের সমারোহ। কিছু ফল রয়েছে যা খেলে ওজন কমবে। পাশাপাশি চেহারাও উজ্জল হবে। আজকে জানাবো সেসব ফলের গুনাগুন।

তরমুজ: তরমুজে জলীয় অংশ বেশি। এতে ৯২ শতাংশ পানি এবং অত্যাশ্যকীয় পুষ্টি উপাদান যেমন: ভিটামিন-এ, বি সিক্স, সি, অ্যামিনো অ্যাসিড এবং খাদ্যআঁশ থাকে যা ওজন কমানোতে সহায়ক।

আম: উচ্চ পেক্টিন সমৃদ্ধ এই ফল ভিটামিন এ, সি, ডি এবং অত্যাবশ্যকীয় আঁশ সমৃদ্ধ। যাদের কোষ্ঠকাঠিন্যের সমস্যায় ভোগেন তাদের জন্য এটা উপকারী।

আনারস: ওজন কমাতে আনারসেরও জুড়ি নেই। এতে আছে অ্যান্টি-ইনফ্লামাটরি উপাদান। যা হজম এবং বিপাকক্রিয়া বাড়ায়। তাই নিয়মিত আনারস খাওয়া ওজন কমানোতে সহায়ক।

লিচু: লিচু যে শুধু খেতে মজা তা নয়, এর অ্যান্টি-অক্সিডেন্ট ওজন কমাতে খুব ভালো কাজ করে। লিচু রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। আর খাবারের পরের মিষ্টান্ন হিসেবে এই ফল বেশ ভালো ভূমিকা রাখে। রাতের খাবার খাওয়ার ৬০ মিনিট পরে লিচু খান, ভালো ফলাফল পাওয়া যাবে।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।