Bahumatrik Multidimensional news service in Bangla & English
 
৮ বৈশাখ ১৪২৫, রবিবার ২২ এপ্রিল ২০১৮, ১২:৪৮ পূর্বাহ্ণ
Globe-Uro

২৬ ডিসেম্বর আবাহনী মাঠে বসছে সুরের উৎসব


১০ ডিসেম্বর ২০১৭ রবিবার, ০৩:৫২  পিএম

বিশেষ প্রতিবেদক

বহুমাত্রিক.কম


২৬ ডিসেম্বর আবাহনী মাঠে বসছে সুরের উৎসব
ছবি : বেঙ্গল ফাউন্ডেশন

ঢাকা : ভেন্যু নিয়ে অনিশ্চয়তা কাটিয়ে অবশেষে রাজধানীর আবাহনী মাঠে আগামী ২৬ ডিসেম্বরে ষষ্ঠবারের মত বসছে বিশ্বের শাস্ত্রীয় সংগীতের সর্ববৃহৎ আসর ‘বেঙ্গল উচ্চাঙ্গ সংগীত উৎসব-২০১৭’।

প্রয়াত বিশিষ্টজনদের নামে উৎসব উৎসর্গের প্রথা ভেঙে এবার এই সুরের উৎসব উৎসর্গ করা হয়েছে বরেণ্য শিক্ষাবিদ অধ্যাপক আনিসুজ্জামানকে। প্রধান অতিথি হিসাবে উৎসব উদ্বোধন করবেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

রোববার রাজধানীর ওয়েস্টিন হোটেলে সংবাদ সম্মেলনের মাধ্যমে এসব তথ্য জানান বেঙ্গল ফাউন্ডেশনের মহাপরিচালক লুভা নাহিদ চৌধুরী।

তিনি জানান, বিগত বছরগুলোতে রাজধানীর আর্মি স্টেডিয়ামে উৎসব ৫ বার অনুষ্ঠিত হয়ে আসলেও এবার বরাদ্দ না পাওয়ায় বিকল্প হিসাবে রাজধানীর আবাসিক এলাকা ধানমন্ডির আবাহনী ত্রীড়াচক্র মাঠ বরাদ্দের আবেদন করা হয়। বরাদ্দ প্রাপ্তির পর আবাসিক এলাকায় সংগীত উৎসবের শব্দ সংক্রমণ রোধে প্রতিরোধী সফটওয়্যার ব্যবহার করে উৎসবের ভেন্যুতে এর ডেমনস্ট্রেশন সফলভাবে সম্পন্ন হয়, যাতে সন্তোষ প্রকাশ করেছে মাঠ কর্তৃপক্ষও।  

সংবাদ সম্মেলনে জানানো হয়, আগামী ১৮ ডিসেম্বর (সোমবার) থেকে সুরের এই মহাউৎসবের নিবন্ধন শুরু হবে। অনুষ্ঠানে প্রবেশের জন্য বিনামূল্যে অনলাইনে নিবন্ধন করা যাবে www.bengalclassicalmusicfest.com এই ওয়েবসাইটে। প্রতিদিন সন্ধ্যা ৭টা থেকে শুরু হয়ে এই উৎসব চলবে ভোর ৫টা পর্যন্ত। রাত ১২টার পর কেউ প্রবেশ করতে পারবেন না। 

লুভা নাহিদ জানান, এবারের উৎসবে উপমহাদেশের শাস্ত্রীয় সংগীতের পাশাপাশি যুক্ত করা হয়েছে ওয়েস্টার্ন ক্লাসিক্যালও। আগরের আসরে অংশ নেওয়া শাস্ত্রীয় সংগীতের প্রবাদপ্রতিম শিল্পীদের সঙ্গে ষষ্ঠ আসরে আরও অংশ নেবেন পণ্ডিত যশরাজ, পণ্ডিত বিশ্বমোহন ভট্ট, বিদুষী কালা রামনাথ, বিদ্বান ভিক্কু বিনায়করাম, নৃত্যশিল্পী সুজাতা মহাপাত্রসহ বিশ্বের বরেণ্য শিল্পীরা। বিদেশি শিল্পীদের পাশাপাশি থাকবে বাংলাদেশি শিল্পীদেরও পরিবেশনা।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন ফাউন্ডেশনের চেয়ারম্যান আবুল খায়ের লিটু, পরিচালক নুভা নাহিদ চৌধুরী, স্কয়ার গ্রুপের পরিচালক অঞ্জন চৌধুরী ও ব্র্যাক ব্যাংকের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ও হেড অব কমিউনিকেশনস জারা জাবীন মাহবুব।

‘বেঙ্গল উচ্চাঙ্গ সংগীত উৎসব-২০১৭’ এর নিবেদক স্কয়ার গ্রুপ। আয়োজন সমর্থনকারী ব্র্যাক ব্যাংক লিমিটেড। এবারের সম্প্রচার সহযোগি চ্যানেল আই। মেডিক্যাল পার্টনার স্কয়ার হাসপাতাল, ইভেন্ট ব্যবস্থাপক ব্লুজ কমিউনিকেশনস এবং আয়োজন সহযোগি ইনডেক্স গ্রুপ, বেঙ্গল ডিজটাল, বেঙ্গল বই ও বেঙ্গল পরম্পরা সংগীতালয়। সার্বিক ব্যবস্থাপনায় পারফেক্ট হারমনি, সিঙ্গাপুর।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

BRTA
Bay Leaf Premium Tea
Intlestore

সুরের ধারা -এর সর্বশেষ

Hairtrade