Bahumatrik Multidimensional news service in Bangla & English
 
১১ আশ্বিন ১৪২৪, মঙ্গলবার ২৬ সেপ্টেম্বর ২০১৭, ৫:০৭ অপরাহ্ণ
Globe-Uro

২০২২ কাতার বিশ্বকাপ বাতিলের দাবি ৬ আরব দেশের


১৬ জুলাই ২০১৭ রবিবার, ০৬:৫২  পিএম

বহুমাত্রিক ডেস্ক


২০২২ কাতার বিশ্বকাপ বাতিলের দাবি ৬ আরব দেশের

ঢাকা : ২০২২ সালের বিশ্বকাপ ফুটবলের স্বাগতিক হিসেবে কাতারের নাম বাতিলের জন্য বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রণ সংস্থা ফিফার কাছে লিখিত আবেদন জানিয়েছেন ছয়টি আরব দেশ সৌদী আরব, ইয়েমেন, মরিটানিয়া, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন ও মিশর।

উল্লেখ্য এই ছয়টি দেশ গত মাসে কাতারের সাথে সব ধরনের কূটনৈতিক সম্পর্ক বর্জন করেছিল। সুইস ভিত্তিক ওয়েবসাইট দ্য লোকাল সূত্রে এই তথ্য জানা গেছে।

ছয়টি দেশ ফিফা কোড এর আর্টিকেল ৮৫’র রেফারেন্স দিয়ে কাতারকে বাতিলের দাবি জানিয়েছে। ঐ ধারায় জরুরী ক্ষেত্রে ফিফা যেকোন ধরনের সিদ্ধান্ত নেবার ক্ষমতা রাখে।

দেশগুলোর দাবী মধ্যপ্র্যাচ্যের দেশ হিসেবে কাতারে ‘সন্ত্রাসবাদ’ দিনে দিনে চরম পর্যায়ে চলে যাচ্ছে। ফিফা সভাপতি গিয়ান্নি ইনফানতিনো ছয়টি দেশের কাতার বিশ্বকাপের বিপক্ষে এই দাবীর বিষয়টি নিশ্চিত করেছেন বলে সূত্রটি জানিয়েছে। যদিও ফিফা এ সংক্রান্ত আনুষ্ঠানিক কোন মন্তব্য করতে রাজী হয়নি। ফিফার এক মুখপাত্র জানিয়েছেন ফিফা সভাপতি এই ধরনের কোন চিঠি এখনো পাননি। ফিফা প্রতিনিয়ত ২০২২ কাতার বিশ্বকাপের স্থানীয় আয়োজক কমিটির সাথে যোগাযোগ রাখছে।

এদিকে মিশরীয় ফুটবল ফেডারেশনের একটি সূত্র জানিয়েছেন তারা কাতার বিশ্বকাপ বাতিলের দাবী সংক্রান্ত চিঠি ফিফার কাছে পাঠিয়েছে।  এর আগে ১৯৮৬ সালে প্রথম কলম্বিয়াকে বিশ্বকাপ আয়োজনের স্বাগতিক হিসেবে মনোনয়ন দিলেও পরবর্তীতে বিভিন্ন ইস্যুতে তাদের কাছ থেকে সড়িয়ে সেই স্বত্ব মেক্সিকোকে দেয়া হয়েছিল।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।