Bahumatrik :: বহুমাত্রিক
 
২৭ অগ্রাহায়ণ ১৪২৫, বুধবার ১২ ডিসেম্বর ২০১৮, ১২:৩২ পূর্বাহ্ণ
Globe-Uro

২০২০ সালে ১৩ শহরের তাপমাত্রা বাড়বে ২ ডিগ্রি


০৮ মার্চ ২০১৮ বৃহস্পতিবার, ১০:০০  এএম

বহুমাত্রিক ডেস্ক


২০২০ সালে ১৩ শহরের তাপমাত্রা বাড়বে ২ ডিগ্রি

ঢাকা : বিশ্বের ১৩টি শহরের গড় তাপমাত্রা আগামী ২ বছরের মধ্যে ২ ডিগ্রি সেলসিয়াস করে বাড়বে।

মঙ্গলবার জাতিসংঘের সহায়তায় আয়োজিত একটি জলবায়ু বিষয়ক সংবাদ সম্মেলনে জলবায়ু এ তথ্য জানান বিশ্বের বিভিন্ন দেশের আবহাওয়া বিশেষজ্ঞরা।

তাপমাত্রা বৃদ্ধির সম্ভাব্য শহরগুলোর মধ্যে বেলজিয়ামের শহর লিউভেনকে সবচেয়ে এগিয়ে রাখছেন বিশেষজ্ঞরা। এ তালিকায় আরও অবস্থান করছে সুইজারল্যান্ডের জেনেভা, চীনের সেনজেন, জাপানের সুকুবা।

বিশেষজ্ঞরা আরও জানান, জলবায়ু পরিবর্তনের সঙ্গে সঙ্গে ঝড়, তুফান, বন্যা, খরার মতো প্রাকৃতিক দুর্যোগগুলো চরম আকারে আঘাত হানবে এসব শহরে।

সম্মেলনে নাসার গবেষক সিনথিয়া রোজেনজেইগ বলেন, শহরগুলোকে জলবায়ু পরিবর্তন নিয়ে খুব দ্রুত ভাবতে হবে। কারণ ভবিষ্যৎ তাপমাত্রার উপর ভিত্তি করেই এসব শহরের স্বাভাবিক কর্মকাণ্ড নির্ভর করছে।

বিশেষজ্ঞরা জানান, বিশ্বের অনেক শহরেই কমপক্ষে ১ ডিগ্রি সেলসিয়াস করে তাপমাত্রা বাড়তে চলেছে। সুতরাং, ভবিষ্যতের কথা মাথায় রেখে উপযোগী পরিকল্পনা হাতে নেওয়া উচিত শহরগুলোর।

জাতিসংঘের তথ্য অনুযায়ী, বিশ্বের প্রায় ৫০ শতাংশ মানুষই বসবাস করে নগর এলাকায়। ২০৫০ সালের এ পরিসংখ্যানটা দাঁড়াবে ৬৬ শতাংশে।

জাতিসংঘের আয়োজিত সংবাদ সম্মেলনটি অনুষ্ঠিত হয় কানাডার পশ্চিমাঞ্চলীয় শহর এডমন্টনে। এতে  জলবায়ু পরিবর্তনের ফলে শহরকেন্দ্রিক বিভিন্ন প্রতিকূলতা ও তা সমাধানের বিষয়ে আলোচনা করা হয়।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।