Bahumatrik :: বহুমাত্রিক
 
৯ আশ্বিন ১৪২৫, মঙ্গলবার ২৫ সেপ্টেম্বর ২০১৮, ৬:১৭ পূর্বাহ্ণ
Globe-Uro

‘হীরালাল সেনকে স্মরণের অর্থ শেকড়কে ফিরে দেখা’


২৫ অক্টোবর ২০১৭ বুধবার, ০২:০৫  এএম

বহুমাত্রিক ডেস্ক


‘হীরালাল সেনকে স্মরণের অর্থ শেকড়কে ফিরে দেখা’
ছবি : পিআইডি

ঢাকা : তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, ‘প্রথম বাঙালি চলচ্চিত্রকার হীরালাল সেনকে স্মরণের অর্থ শেকড়কে ফিরে দেখা। তাঁকে স্মরণের মধ্য দিয়ে ঢাকাকে ৩৫ কোটি বাঙালির চলচ্চিত্রের রাজধানী হিসেবে গড়ে তোলার শপথ নিতে হবে।

মঙ্গলবার সন্ধ্যায় রাজধানীর শাহবাগে এক প্রদীপ প্রজ্জ্বলন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি একথা বলেন। আগামী ২৬ অক্টোবর হীরালাল সেনের শততম মৃত্যুবার্ষিকী উপলক্ষে হীরালাল সেন চলচ্চিত্র সংঘ এ অনুষ্ঠানের আয়োজন করে।

১৮৬৮ সালে ঢাকার অদূরে মানিকগঞ্জের বগজুরী গ্রামে জন্মগ্রহণকারী এই চলচ্চিত্রের পথিকৃতকে গভীর শ্রদ্ধায় স্মরণ করে মন্ত্রী বলেন, হীরালাল যে চলচ্চিত্রের সূত্রপাত করেছেন, তা আজ আমাদের সবচেয়ে শক্তিশালী গণমাধ্যম। চলচ্চিত্র আমাদের স্বপ্ন দেখায়, ভবিষ্যৎ নির্মাণের পথনকশা দেয়।

হাসানুল হক ইনু এসময় হীরালাল সেনের ওপর চলচ্চিত্র নির্মাণ, স্মারকগ্রন্থ প্রকাশনা ও তার নামে স্থাপনার বিষয়ে কাজ করবেন বলে জানান।

আয়োজক সংগঠনের আহ্বায়ক স্বজন মাঝির (শরীফ রেজা মাহমুদ) সভাপতিত্বে অনুষ্ঠানে ফিল্ম আর্কাইভের সাবেক মহাপরিচালক ও চলচ্চিত্র গবেষক ড. মোহাম্মদ জাহাঙ্গীর হোসেন এবং বাংলাদেশ চলচ্চিত্র সংসদের প্রবীণতম সদস্য হাশেম সুফী বিশেষ অতিথি হিসেবে তথ্যমন্ত্রীর সাথে প্রদীপ জ্বালান ও বক্তব্য রাখেন।

এর আগে বিকেলে তথ্যমন্ত্রী বসুন্ধরায় ইস্ট ওয়েস্ট মিডিয়া গ্রুপের ইংরেজি দৈনিক পত্রিকা `দি ডেইলি সান` এর সাত বছরপূর্তি অনুষ্ঠানে কেক কাটেন। ঢাকায় নিযুক্ত ভারতের হাইকমিশনার হর্ষবর্ধন শ্রিংলা এসময় উপস্থিত ছিলেন।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

BRTA
ভাগ হয়নি ক' নজরুল
Bay Leaf Premium Tea

শিল্প-সংস্কৃতি -এর সর্বশেষ