Bahumatrik Multidimensional news service in Bangla & English
 
৯ আষাঢ় ১৪২৫, শুক্রবার ২২ জুন ২০১৮, ১১:১৬ পূর্বাহ্ণ
Globe-Uro

স্মার্টফোন ব্যবহার কমায় শিশুর পেনসিল ধরার ক্ষমতা


০৭ মার্চ ২০১৮ বুধবার, ০৯:০৬  পিএম

বহুমাত্রিক ডেস্ক


স্মার্টফোন ব্যবহার কমায় শিশুর পেনসিল ধরার ক্ষমতা

ঢাকা : বাচ্চারা বর্তমানে ক্রমেই ডিজিটাল পন্যের ওপর নির্ভরশীল হয়ে পড়ছে। বিশেষ করে মোবাইল ফোন বড় আসক্তির কারণ।

বাবা-মা মোবাইল ফোন - ট্যাবলেট সম্পর্কে কম জানেন, কিন্তু বাচ্চা যখন স্মার্ট ফোনের খুঁটিনাটি বিষয় জানে তখন বাবা-মার খুব গর্ব হয়। আর এটাই স্বাভাবিক। কারণ বাবা মা সব সময় চায় সন্তান অজানাকে জানুক। আর তাই সন্তানকে আরো বেশি জানাতে স্মার্টফোন হাতে তুলে দিচ্ছেন।

সন্তানের হাতে স্মার্টফোন তুলে দেয়াটা কতটা যুক্তিযুক্ত হচ্ছে? সেটা একবার ভেবেছেন কি? স্মার্টফোন শুধু আপনার শিশুর কোনো বিষয়ে আসক্তিই বাড়াচ্ছে না, সঙ্গে সঙ্গে পেন্সিল বা কলম ধরার ক্ষমতাও কমিয়ে দিতে পারে।

আপনি কি আপনার বাচ্চার হাতে স্মার্টফোন ধরিয়ে দিচ্ছেন? তাহলে আজকের লেখা থেকে জেনে নিন কীভাবে আপনার বাচ্চার ক্ষতি করছে টাচস্ক্রিন স্মার্টফোন।

গবেষকরা জানাচ্ছেন, অতিরিক্ত পরিমাণে টাচস্ক্রিন স্মার্টফোন, ট্যাবলেট কিংবা ভিডিও গেমের ব্যবহার মারাত্মক ক্ষতিকর প্রভাব ফেলতে পারে আপনার বাচ্চার ওপর। এর ফলে শিশুটি পেনসিল ধরতেও ক্রমশ অক্ষম হয়ে পড়বে।

চিকিৎসকদের মতে, `টাচস্ক্রিন ফোন কিংবা ট্যাবলেট ব্যবহার করার সময়ে বাচ্চাদের আঙুলের পেশি সঠিকভাবে বেড়ে উঠতে বাধা পায়। আঙুলের জোর বাড়ে না। তাই যখন তারা পেনসিল ধরতে যায়, আঙুলে জোর পায় না। আঙুল সঠিকভাবে নড়চড়াও করে না।`

এ প্রসঙ্গে ইংল্যান্ড ফাউন্ডেশন এনএইচএস ট্রাস্টের প্রধান পেডিয়াট্রিক থেরাপিস্ট স্যালি পাইন জানান, বাচ্চাদের ঠিক করে পেনসিল ধরার জন্য আঙুলের পেশির জোর দরকার এবং পেশি সঠিকভাবে চলাচল করা দরকার। যা ক্রমশ কমে যাচ্ছে টাচস্ক্রিন ব্যবহারের ফলে। আর ঠিকমতো পেনসিল না ধরতে পারার ফলে হাতের লেখা খারাপ হচ্ছে। যার ফলস্বরূপ পরীক্ষায় নম্বরও কম আসছে।

তাই যখন তখন বাচ্চাদের হাতে টাচস্ক্রিন মোবাইল কিংবা ট্যাবলেট দেয়া বন্ধ করুন। শিশুর স্বাস্থ্যকে অগ্রাধিকার দিন। ভালো - সুস্থ থাকতে সহায়তা করুন আপনার আগামী প্রজন্মকে।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

BRTA
ভাগ হয়নি ক' নজরুল
Bay Leaf Premium Tea
Intlestore

শিশুর রাজ্য -এর সর্বশেষ

Hairtrade