Bahumatrik Multidimensional news service in Bangla & English
 
৪ আষাঢ় ১৪২৫, সোমবার ১৮ জুন ২০১৮, ৭:০৭ অপরাহ্ণ
Globe-Uro

সৈয়দ শামসুল হক-কে নিয়ে ‘চিত্রের দিব্যরথ’ প্রদর্শনী শুরু


২৪ মার্চ ২০১৮ শনিবার, ০৩:২৫  এএম

বহুমাত্রিক ডেস্ক


সৈয়দ শামসুল হক-কে নিয়ে ‘চিত্রের দিব্যরথ’ প্রদর্শনী শুরু
ছবি : বেঙ্গল ফাউন্ডেশন

ঢাকা : সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হকের শিল্প ও সাহিত্যকর্ম নিয়ে বেঙ্গল ফাউন্ডেশন আয়োজিত ‘চিত্রের দিব্যরথ’ নামক প্রদর্শনী শুক্রবার সন্ধ্যা ৬টায় ডেইলি স্টার-বেঙ্গল আর্টস প্রিসিঙ্কটে উদ্বোধন করা হয়েছে।

এ অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দেশ বরেণ্য চিত্রশিল্পী হাশেম খান।
সাহিত্যের পাশাপাশি সৈয়দ হকের শিল্পের অন্যান্য শাখায় পদচারণা এবং ব্যক্তি হিসেবে তার বহুমাত্রিকতা উন্মোচিত করা এ প্রদর্শনী আয়োজনের অন্যতম উদ্দেশ্যে।

তাছাড়া তাঁর সৃষ্ট কবিতার সাথে শিল্পকর্মের যে সংযোগ তা ভিজ্যুয়াল এবং লিখিত দুই ভাবেই উঠে এসেছে। সেজন্য চিত্রকর্মের পাশাপাশি এই প্রদর্শনীতে টেক্সট হিসেবে কবিতা, কথাশিল্পীর নিজ হাতে নির্মিত ভাষ্কর্য এবং অনূদিত কবিতা এতে স্থান পেয়েছে। অনূদিত কবিতাগুলো সৈয়দ হকের অপ্রকাশিত ডায়েরী থেকে সংগ্রহ করা হয়েছে। প্রদর্শনীর শিল্পকর্মসমূহ লেখকের পারিবারিক সংগ্রহে ছিল। এতে মোট ৪৫টি চিত্রকর্ম আছে।

উদ্বোধনী অনুষ্ঠানে চিত্রশিল্পী হাশেম খান জানান এ প্রদর্শনীর মাধ্যমে তিনি সৈয়দ শামসুল হককে নতুনভাবে আবিষ্কার করেছেন। সৈয়দ হকের লেখক সত্ত্বার বাইরেও যে নানবিধ শিল্প সত্ত্বা আছে তা প্রথমবারের মতো অনুধাবন করেছেন তিনি।

অন্যদিকে লেখকের সহধর্মিনী আনোয়ারা সৈয়দ হক বলেন, ‘গত সাত দিন ধরে আমার চোখে ঘুম নেই। আমি ভাবছিলাম ছবিগুলো যখন মানুষ দেখবে তখন তারা হাসবে না কি বলবে? যতোই হোক এটা তো রঙ তুলির খেলা। আজকে এসে আমার মনে হচ্ছে এটা আমারই প্রদর্শনী।’

সৈয়দ হক জীবনের শেষ সময়ে হাসপাতালে কিছু কবিতা লিখেছিলেন। এসব কবিতাও প্রদর্শনীতে অন্তর্ভূক্ত আছে। কবির পরিবার এবং বেঙ্গল ফাউন্ডেশনের যৌথ উদ্যোগে আয়োজিত এ প্রদর্শনীতে আরও আছে কবির স্বরচিত কবিতা আবৃত্তির ভিডিও।

উদ্বোধনী অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন বেঙ্গল ফাউন্ডেশনের চেয়ারম্যান আবুল খায়ের। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বেঙ্গল ফাউন্ডেশনের মহাপরিচালক লুভা নাহিদ চৌধুরী। প্রদর্শনীটি সবার জন্য উন্মুক্ত এবং এটি ৫ এপ্রিল বৃহস্পতিবার পর্যন্ত চলবে।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

BRTA
ভাগ হয়নি ক' নজরুল
Bay Leaf Premium Tea
Intlestore

শিল্প-সংস্কৃতি -এর সর্বশেষ

Hairtrade