Bahumatrik Multidimensional news service in Bangla & English
 
৬ ফাল্গুন ১৪২৪, রবিবার ১৮ ফেব্রুয়ারি ২০১৮, ১১:৫৯ অপরাহ্ণ
Globe-Uro

সারাদেশে ধেয়ে আসছে শৈত্যপ্রবাহ


০৪ ডিসেম্বর ২০১৭ সোমবার, ১১:০৬  এএম

বহুমাত্রিক ডেস্ক


সারাদেশে ধেয়ে আসছে শৈত্যপ্রবাহ

ঢাকা : আগামী সপ্তাহ থেকে দেশে শীতের প্রকোপ স্বাভাবিক নিয়মে বাড়বে। তবে আবহাওয়াবিদরা মনে করছেন, বর্তমানে বাড়তে থাকা শীতের তীব্রতা চলতি সপ্তাহের শেষদিকে শৈত্যপ্রবাহেও রূপ নিতে পারে।

তবে দেশের উত্তরাঞ্চলে শীতের প্রভাব বেশি অনুভব হওয়ার সম্ভাবনা থাকলেও চট্টগ্রাম অঞ্চলের সীতাকুণ্ড এলাকা ছাড়া অন্য এলাকায় তেমন তীব্র হওয়ার সম্ভাবনা কম।

পাশাপাশি চলতি মাসে দেশের উত্তর, উত্তর-পূর্বাঞ্চল ও মধ্যাঞ্চলে এক থেকে দুটি মৃদু বা মাঝারি মাত্রার শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে বলে আবহাওয়া অধিদপ্তরের দীর্ঘমেয়াদি পূর্বাভাসে বলা হয়েছে।

পূর্বাভাসে আরো বলা হয়, চলতি মাসে বঙ্গোপসাগরে লঘুচাপ সৃষ্টি হতে পারে যা নিম্নচাপে রূপ নিতে পারে। এছাড়া এ মাসের শেষদিকে তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে কমতে পারে। একই সময়ে দেশের উত্তর, উত্তর-পূর্বাঞ্চল ও মধ্যাঞ্চলে এক থেকে দুটি মৃদু (৮ থেকে ১০ ডিগ্রি সেলসিয়াস) এবং মাঝারি (৬ থেকে ৮ ডিগ্রি সেলসিয়াস) শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে।

এদিকে আবহাওয়া অফিসের উপাত্ত অনুযায়ী, রোববার দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় তেতুলিয়ায় ১১ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।

চলতি মাসে তাপমাত্রা কমতে থাকবে, এটাই স্বাভাবিক। কমতে কমতে দ্বিতীয় সপ্তাহের পর শৈত্যপ্রবাহ শুরু হতে পারে। তবে মাঝারি নয়, মৃদ্যু শৈত্যপ্রবাহ হতে পারে।

দেশের সবচেয়ে শীতলতম মাস হলো জানুয়ারি মাস। আবহাওয়ার পূর্বাভাস অনুযায়ী জানুয়ারি মাসে দেশের কোনো-কোনো এলাকায় সর্বনিম্ন তাপমাত্রা ৪ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত নেমে যেতে পারে।

তবে কোনো এলাকায় সর্বনিম্ন তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমে গেলেই সেখানে মৃদু শৈত্যপ্রবাহ দেখা দেবে।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

BRTA
Bay Leaf Premium Tea
Intlestore

প্রকৃতিপাঠ -এর সর্বশেষ

Hairtrade