Bahumatrik :: বহুমাত্রিক
 
৭ মাঘ ১৪২৫, রবিবার ২০ জানুয়ারি ২০১৯, ১২:৫৩ অপরাহ্ণ
Globe-Uro

‘সাম্প্রতিক সময়ে বাংলাদেশ-ভারত সম্পর্কের উল্লেখযোগ্য অগ্রগতি’


১২ জানুয়ারি ২০১৮ শুক্রবার, ০৪:০৭  পিএম

বহুমাত্রিক ডেস্ক


‘সাম্প্রতিক সময়ে বাংলাদেশ-ভারত সম্পর্কের উল্লেখযোগ্য অগ্রগতি’

ঢাকা : নয়াদিল্লিতে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার সৈয়দ মোয়াজ্জেম আলী বলেছেন, সাম্প্রতিক সময়ে বাংলাদেশ-ভারত সম্পর্কের উল্লেখযোগ্য অগ্রগতি হয়েছে।

দু’দেশের জনগনের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক দিন দিন আরো বৃদ্ধি পাবে বলেও তিনি আশা প্রকাশ করেন।
হাইকমিশনার গতকাল বৃহস্পতিবার সন্ধ্যায় দিল্লিতে প্রেসক্লাব অব ইন্ডিয়ায় উর্দুভাষী সাংবাদিকদের সঙ্গে মত বিনিময়কালে একথা বলেন।

সৈয়দ মোয়াজ্জেম আলী বলেন, ‘দিল্লিস্থ হাইকমিশন সহ ভারতের বিভিন্ন স্থানে ৫টি বাংলাদেশ মিশন এখন দু’দেশের মধ্যে সম্পর্ক উন্নয়নে কাজ করছে। এগুলোর মধ্যে রয়েছে দিল্লিস্থ হাইকমিশন, কলকাতা এবং মুম্বাই-এ ২টি ডেপুটি হাইকমিশন এবং আগরতলা ও গৌহাটিতে ২টি এ্যাসিসটেন্ট হাই কমিশন’।
দু’দেশের মধ্যে সম্পর্কের উত্তরোত্তর উন্নতি ঘটায় এখন অধিক সংখ্যক ভারতীয় নাগরিক বাংলাদেশ ভ্রমন করছেন উল্লেখ করে তিনি বলেন, বাংলাদেশের এই ৫টি মিশন থেকে ভারতীয় নাগরিকদের বাংলাদেশে ভ্রমনের জন্যে ভিসা দেয়া হয়।

বাংলাদেশ এখন ভারতের বৃহৎ বাণিজ্যিক অংশীদার-একথা উল্লেখ করে হাইকমিশনার বলেন,‘উভয় দেশের মধ্যে দ্বিপক্ষীয় বাণিজ্যের পরিমান দিনদিন বৃদ্ধি পাচ্ছে। বাংলাদেশ ভারতের মধ্যে যোগাযোগ ক্ষেত্রে সম্প্রতিক সময়ে উল্লেখযোগ্য অগ্রগতি হেেয়ছে। সড়ক, রেল এবং আকাশ পথে এখন সহজেই দু’দেশে যাওয়া আশা করা যায়। ঢাকা-কলকাতা এবং খুলনা-কলকাতা সরাসরি রেল যোগাযোগ স্থাপন করা হয়েছে’।

বাংলাদেশের হাইকমিশনারকে প্রেস ক্লাবে স্বাগত জানান প্রেস ক্লাব অব ইন্ডিয়ার সভাপতি গৌতম লাহিড়ি। মত বিনিময় অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে প্রেস ক্লাব অব ইন্ডিয়ার সাধারণ সম্পাদক বিনয় কুমার, ডেপুটি হাইকমিশনার রাকিবুল হক, প্রেস মিনিষ্টার ফরিদ হোসেন, মিনিষ্টার (কনস্যুলার) মোশাররফ হোসেন, হেড অব চ্যান্সেরি জাহিদ-উল-হক উপস্থিত ছিলেন।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

BRTA
ভাগ হয়নি ক' নজরুল
Bay Leaf Premium Tea

আন্তঃদেশীয় সম্পর্ক -এর সর্বশেষ