Bahumatrik Multidimensional news service in Bangla & English
 
৬ শ্রাবণ ১৪২৫, রবিবার ২২ জুলাই ২০১৮, ৩:০৮ পূর্বাহ্ণ
Globe-Uro

সরকারি অনুমোদন পেল বাংলাদেশ সায়েন্স ফিকশন সোসাইটি


০৮ ডিসেম্বর ২০১৭ শুক্রবার, ০৪:২৪  এএম

বহুমাত্রিক ডেস্ক


সরকারি অনুমোদন পেল বাংলাদেশ সায়েন্স ফিকশন সোসাইটি

ঢাকা : কল্পবিজ্ঞানের মাধ্যমে বিজ্ঞানকে জনপ্রিয় করার কাজ করে যাচ্ছে বাংলাদেশ সায়েন্স ফিকশন সোসাইটি। যাত্রা শুরু ২০১৪ সালের নভেম্বরে। যাত্রা শুরুর মাত্র দেড় মাসের মাথায় দেশে প্রথম বারের মত সায়েন্স ফিকশন বইমেলা - ২০১৫ সফলভাবে সম্পূন্ন করে আলোচনায় আসে সংগঠনটি।

একই বছর ফেব্রুয়ারিতে দেশে প্রথমবারের মতো সকল সায়েন্স ফিকশন বইয়ের একত্রে মোড়ক উন্মোচন অনুষ্ঠান, ইফতার মাহফিলও আয়োজন করে সোসাইটি।

পরের বছর বাংলাদেশ সায়েন্স ফিকশন সোসাইটি দেশে প্রথমবারের মতো সায়েন্স ফিকশন ফেস্টিভ্যালের আয়োজন করে। যার অর্থায়ন করে মি.নুডুলস। যেখানে দেশে প্রথমবারের মতো বাংলায় কথা বলা রোবট ‘রিবো’ তৈরি করা হয়েছিল। যার অর্থায়ন করে বাংলাদেশ সায়েন্স ফিকশন সোসাইটি।

এরপর আরো একটি বাংলায় কথা বলা রোবট ইবো তৈরি করায়ও সহযোগিতা করে সোসাইটি। যা স্কুল পড়ুয়া একদল কিশোর বানায়। এছাড়া ড. মুহম্মদ জাফর ইকবাল স্যারকে সংবর্ধনা, বইমেলা আয়োজন, মাস্টার টাইপার প্রতিযোগিতা, এলিয়েন ও রোবট আঁকা প্রতিযোগিতা , সদস্যদের নিয়ে আনন্দ ভ্রমণ, বন্যার্তদের মাঝে ত্রাণ বিতরণসহ আরো নানা আয়োজন করে সোসাইটি ।

এ কাজগুলো সমাজের সর্বস্তরে মাঝে ছড়িয়ে দেওয়ার জন্য সরকারিভাবে নিবন্ধন পেল বাংলাদেশ সায়েন্স ফিকশন সোসাইটি। এখন থেকে সংগঠনটি দেশের বিভিন্ন স্কুল কলেজ ও বিশ্ববিদ্যালয়ে বিজ্ঞানবিষয়ক নানা অনুষ্ঠান ও সেমিনারের আয়োজন করতে পারবে।

এ উপলক্ষে সংগঠনের সভাপতি কথাসাহিত্যিক মোশতাক আহমেদ বলেন, আজকে আমাদের জন্য অত্যন্ত আনন্দের দিন। এখন থেকে আমরা সর্বস্তরের বিজ্ঞানপ্রেমিদের মাঝে বিজ্ঞানের আনন্দ ছড়িয়ে দিতে পারবো। যারা সংগঠনের জন্য নিরলসভাবে কাজ করেছেন তাঁদের সবার প্রতি আমার আন্তরিক অভিবাদন রইলো। আমি বিশ্বাস করি অচিরেই বাংলাদের অন্যতম শ্রেষ্ঠ সংগঠনের স্বীকৃতি পাবে বাংলাদেশ সায়েন্স ফিকশন সোসাইটি।

দপ্তর সম্পাদক আজহারুল হক ফরাজী জানান, বিএসএফএস নিয়ে যাদের আগ্রহ আছে তারা অনলাইনে www.bsfs.org.bd গিয়ে অনলাইনে সংগঠনের সদস্য হতে পারবেন। নিবন্ধনের বিষয়ে উচ্ছ্বাস প্রকাশ করে তিনি সংগঠনের সভাপতি মোশতাক আহমেদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।
সংগঠনের কোষাধ্যক্ষ খন্দকার রাফি বলেন, আজ আমাদের সত্য আনন্দের দিন। সবাইকে শুভেচ্ছা জানাচ্ছি।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

BRTA
ভাগ হয়নি ক' নজরুল
Bay Leaf Premium Tea
Intlestore

বিজ্ঞান -এর সর্বশেষ

Hairtrade