Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১১ ১৪৩১, শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪

সংকটাপন্ন কৃষিবিদ নিয়াজ পাশাকে বাঁচাতে এগিয়ে আসুন

আশরাফুল ইসলাম, প্রধান সম্পাদক

প্রকাশিত: ০৪:০৫, ৩১ ডিসেম্বর ২০১৬

আপডেট: ১৩:৫৯, ৩১ ডিসেম্বর ২০১৬

প্রিন্ট:

সংকটাপন্ন কৃষিবিদ নিয়াজ পাশাকে বাঁচাতে এগিয়ে আসুন

ছবি-সংগৃহীত

ঢাকা : ড. নিয়াজউদ্দিন পাশা (নিয়াজ পাশা)। কৃষি প্রকৌশলী, গবেষক, বিশিষ্ট কৃষি সাংবাদিক, লেখক সর্বোপরি দেশের অবহেলিত হাওর অঞ্চলের জন্য অন্তঃপ্রাণ।

আপদামস্তক দেশপ্রেমিক মেধাবী এই কৃষিবিদ বিশ্বের অনেক নামিদামি প্রতিষ্ঠানে কাজ করার সুযোগ পেয়েও দেশের কৃষি ও কৃষকের কল্যাণে নিজেকে নিবেদিত রেখে থেকে গেছেন দেশের মাটিতেই। কিন্তু ভাগ্যের নির্মম পরিহাস জটিল সব ব্যাধি তাঁর সুখ-স্বপ্নগুলোকে থামিয়ে দিতে থাকে। গত কয়েক বছর পূর্বে কিডনি জটিলতার সাথে দু’পায়ে গ্যাংরিন অদম্য মনোবলের নিয়াজ পাশাকে অনেকেটাই দমিয়ে দেয়।

উন্নত চিকিৎসায় আবারও কর্মক্ষেত্রে ফিরে আসতে পেরেছিলেন কৃতী এই কৃষিবিদ। শারীরিক বৈকল্যকে সঙ্গী করে কাজে মনোনিবেশন করছিলেন তিনি। স্ত্রী ফারজানা আশাকে সার্বক্ষনিক সহচর করে রাজধানীর খিলগাঁওয়ের বাসা থেকে যানজট ঠেলে নিত্যদিন সিএনজি অটোরিক্সা ভাড়া করে নিয়মিত কর্মস্থল ফার্মগেটের সার্ক কৃষি কেন্দ্রে পৌছাতেন। নিজের সক্ষমতার সর্বোচ্চটুকু দিয়ে চেষ্টা করেছেন দেশের কৃষি ও কৃষকের জন্য ঢেলে দিতে।

পেশাগত দায়িত্ব পালনের মাঝেই প্রায়শই তাকে ছুটতে হয়েছে হাসপাতালে। উচ্চমাত্রার ওষুধ সেবনে দৃষ্টিশক্তি ক্ষতিগ্রস্ত হওয়া সত্ত্বেও মূলধারার গণমাধ্যমে কৃষি ও কৃষকদের নিয়ে নিয়মিত লিখে গেছেন কলাম-নিবন্ধ। অপরিসীম প্রাণশক্তি নিয়ে এ অবস্থাতেও ড. নিয়াজ পাশা ছুটে গিয়েছেন নানা সভা-সেমিনারে। কথা বলেছেন কৃষি ও কৃষকের অধিকার প্রতিষ্ঠায়। 

কিন্তু গভীর দুঃখের সঙ্গে গত বুধবার আমাদের খবর দিতে হয়েছে ‘ব্রেইন স্ট্রোকে সংকটাপন্ন ড. নিয়াজ পাশা, কৃষিবিদদের উদ্বেগ’। গত রোববার এ দুর্ঘটনার পর প্রথমে বারডেম-এ ও সেখান থেকে ধানমন্ডির একটি ক্লিনিকে চিকিৎসা চলে নিয়াজ পাশার।

অবস্থার অবনতি হওয়ায় তাকে স্থানান্তর করা হয় ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে। স্ট্রোক হওয়ার পর থেকে এখনো কথা বলতে পারছেন না তিনি। পক্ষাঘাতে অবশ দেহের বাম পাশ। 

দীর্ঘদিন ব্যয়হুল চিকিৎসা চালিয়ে আসা পরিবার এ দুর্ঘটনার আকষ্মিকতায় বাষ্পরুদ্ধ। বড় পরিবারের সবচেয়ে গুরুত্বপূর্ণ মানুষটির এই সংকটাপন্ন অবস্থা স্কুল-কলেজ পড়ুয়া ছেলে-মেয়ে, স্ত্রী, অশীতিপর মা‘সহ সবাইকে ফেলেছে অথৈ সাগরে। 

হাওরের সন্তান ড. নিয়াজ পাশার সংকটাপন্ন অবস্থা উদ্বিগ্ন করেছে হাওর তথা দেশের অভিভাবক রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ-কেও।

পরিবারের পক্ষ থেকে বৃহস্পতিবার সন্ধ্যায় বঙ্গভবনে রাষ্ট্রপতির সাথে অসুস্থ কৃষিবিদ নিয়াজ উদ্দিন পাশার শ্বাশুড়ি আফরোজা সরকার ও ছোট ভাই নজরুল ইসলাম দেখা করতে যান। নিয়াজ পাশার সুচিকিৎসার বিষয়ে তিনি (রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ) সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছেন বলেও সাক্ষাৎ করতে যাওয়া পরিবারের সদস্যদের জানান। 

তবে মারাত্মক সংকটাপন্ন নিয়াজ পাশার উন্নত চিকিৎসায় বিপুল ব্যয়ভার মেটাতে তাঁর পরিবারকে আর্থিক সহযোগিতা দেওয়ার দাবি জানিয়েছেন দেশের কৃষিবিদরা। গুণী এই কৃষিবিদকে স্বাভাবিক জীবনে ফিরিয়ে আনতে দেশের সবস্তরের নাগরিকদের সহযোগিতার উদারহস্ত প্রসারিত করার আহ্বান জানাই আমরা। 

দুয়ারে কড়া নাড়ছে ইংরেজি নববর্ষ। নববর্ষ উদযাপনে আমরা নানা আনুষ্ঠানিকতা-উৎসবে মাতব। এই আনন্দ-উৎসবকে খানিকটা সীমিত করে আমরা কী পারি না একজন দেশপ্রেমিক কৃষিবিদকে সুস্থ করে তুলতে কিছু অর্থ তার পরিবারের হাতে তুলে দিতে?  

দেশপ্রেম ও মানবিকতার সুমহান আদর্শে সঞ্জীবিত হয়ে কৃষিবিদ ড. নিয়াজ পাশার পাশে দাঁড়ানোর আর্তি জানাই। 

সহায়তা পাঠাতে পারেন: 

ড. নিয়াজ পাশার স্ত্রী ফারজানা আফরোজ আশার সঞ্চয়ী হিসাব নম্বর: ১৫২৯১০১৮৬৯৭৭৪০০১, ব্র্যাক ব্যাংক লিমিটেড, বাসাবো শাখা, ঢাকা-বাংলাদেশ। 

অথবা বিকাশ নম্বর: ০১৬৮২৫৯৭০৬৫, ড. নিয়াজ পাশার সেল ফোন নম্বর +৮৮০১৭২৭০৭৪৫৮৪ এ ফোন করে তাঁর পরিবারের সাথেও কথা বলতে পারেন, জানতে পারেন তাঁর শারীরিক অবস্থা।

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer