Bahumatrik :: বহুমাত্রিক
 
৯ আশ্বিন ১৪২৫, সোমবার ২৪ সেপ্টেম্বর ২০১৮, ৫:৩৪ অপরাহ্ণ
Globe-Uro

ষষ্ঠ বেঙ্গল উচ্চাঙ্গসংগীত উৎসবের রেজিস্ট্রেশন শুরু


১৮ ডিসেম্বর ২০১৭ সোমবার, ০২:৪৩  এএম

বহুমাত্রিক ডেস্ক


ষষ্ঠ বেঙ্গল উচ্চাঙ্গসংগীত উৎসবের রেজিস্ট্রেশন শুরু

ঢাকা : বহুল প্রতীক্ষিত ষষ্ঠ বেঙ্গল উচ্চাঙ্গসংগীত উৎসবের অনলাইন রেজিস্ট্রেশন সোমবার ১৮ ডিসেম্বর থেকে শুরু হয়েছে।

অনলাইন রেজিস্ট্রেশন বেঙ্গল উচ্চাঙ্গসংগীত উৎসবের ওয়েবসাইট (http://bengalclassicalmusicfest.com/) থেকে করা যাবে।

এবারের অনুষ্ঠানসূচি

প্রথম দিন

উৎসবের প্রথম দিন ২৬ ডিসেম্বর মঙ্গলবার থাকছে ড. এল সুব্রহ্মণ্যন এবং আসতানা সিম্ফনি ফিলহারমোনিক অর্কেস্ট্রার পরিবেশনা। ওইদিন সরোদ-বাদনে শ্রোতাদের মুগ্ধ করবেন রাজরূপা চৌধুরী। খেয়াল পরিবেশন বিদুষী পদ্মা তালওয়ালকর। অন্যান্যের মধ্যে সেতার-বাদনে ফিরোজ খান, খেয়াল পরিবেশন সুপ্রিয়া দাস, বেঙ্গল পরম্পরা সংগীতালয়, বাঁশি-বাদনে রাকেশ চৌরাসিয়া এবং সেতার-বাদন পূর্বায়ন চ্যাটার্জি।

দ্বিতীয় দিন

উৎসবের দ্বিতীয় দিন বুধবার ২৭ ডিসেম্বর কত্থক পরিবেশন করবে অদিতি মঙ্গলদাস ড্যান্স কোম্পানি। তবলা-বাদন পরিবেশন করবে বেঙ্গল পরম্পরা সংগীতালয়। ওইদিন সন্তুর-বাদনে আবারও মুগ্ধ করবেন প্রবাদ প্রতিম পণ্ডিত শিবকুমার শর্মা। খেয়াল পরিবেশন পণ্ডিত উল্লাস কশলকর। এছাড়া সেতার-বাদনে ওস্তাদ শাহিদ পারভেজ খান, ধ্রুপদ পরিবেশনে অভিজিত কুণ্ডু, বেঙ্গল পরম্পরা সংগীতালয়, বাঁশি-বাদনে পণ্ডিত রনু মজুমদার এবং সরোদ-বাদন পণ্ডিত দেবজ্যোতি বোস।

তৃতীয় দিন

উৎসবের তৃতীয় দিনে বৃহস্পতিবার ২৮ ডিসেম্বর সেতার-বাদন নিয়ে আসবে বেঙ্গল পরম্পরা সংগীতালয়, ঘাটম ও কঞ্জিরা বাদনে বিদ্বান ভিক্ষু বিনায়ক রাম ও সেলভাগণেশ বিনায়ক রাম, খেয়াল পরিবেশন করবে সরকারি সংগীত কলেজের শিক্ষার্থীরা, সরোদ-বাদনে আবির হোসেন, বাঁশিতে সুর তুলবেন গাজী আবদুল হাকিম, ধ্রুপদ পরিবেশন পণ্ডিত উদয় ভাওয়ালকর, বেহালা-বাদনে বিদুষী কালা রামনাথ ও খেয়াল পরিবেশন করবেন পণ্ডিত অজয় চক্রবর্তী।

চতুর্থ দিন

উৎসবের চতুর্থদিন শুক্রবার ২৯ ডিসেম্বর মনিপুরি, ভরতনাট্যম এবং কত্থক নৃত্য পরিবেশন করবেন সুইটি দাস ও অমিত চৌধুরী, স্নাতা শাহরিন, সুদেষ্ণা স্বয়মপ্রভা, মেহরাজ হক এবং জুয়াইরিয়াহ মৌলি। সরোদ-বাদনে বেঙ্গল পরম্পরা সংগীতালয়। ওইদিন আসরে খেয়াল পরিবেশন ওস্তাদ রাশিদ খান, সরোদ-বাদনে পণ্ডিত তেজেন্দ্রনারায়ণ মজুমদার এবং বেহালা-বাদন ড. মাইশুর মঞ্জুনাথ। খেয়াল পরিবেশন পণ্ডিত যশরাজ, চেলো-বাদন সাসকিয়া রাও দ্য-হাস ও সেতার-বাদনে পণ্ডিত বুদ্ধাদিত্য মুখার্জি।

পঞ্চম দিন

উৎসবের পঞ্চম দিন শনিবার ৩০ ডিসেম্বর থাকছে বিদুষী সুজাতা মহাপাত্র ও মোহন বীণা-বাদন পণ্ডিত বিশ্বমোহন ভট্ট ওড়িশি নৃত্য পরিবেশনা। খেয়াল পরিবেশন ব্রজেশ্বর মুখাজি, সেতার-বাদনে পণ্ডিত কুশল দাস ও কল্যাণজিত দাস। সেতার-বাদনে পণ্ডিত কৈবল্যকুমার ও আয়োজনের শেষ আকর্ষণ প্রবাদ প্রতিম পণ্ডিত হরিপ্রসাদ চৌরাসিয়ার বাঁশি-বাদন।

বেঙ্গল ফাউন্ডেশন আয়োজিত স্কয়ার নিবেদিত এবারের বেঙ্গল উচ্চাঙ্গসংগীত উৎসব-২০১৭
উৎসর্গ করা হয়েছে শিক্ষাবিদ ও গবেষক-লেখক ড. আনিসুজ্জামান-কে। ভেন্যু জটিলতায় এবারের উৎসব আয়োজন নিয়ে অনিশ্চয়তা দেখা দিলে ষষ্ঠ বেঙ্গল উচ্চাঙ্গ সঙ্গীত উৎসব বাতিল করা হয়।

পরে রাজধানীর ধানমন্ডির আবাহনী মাঠে উৎসবটি আয়োজনের অনুমতি মিলে। আবাসিক এলাকায় এই সঙ্গীত উৎসব যাতে কোনো বিঘ্ন সৃষ্টি না করে তার জন্য বিশেষ সফটওয়্যার প্রয়োগ করে শব্দ নিয়ন্ত্রণের ব্যবস্থা থাকছে।

 

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।