Bahumatrik Multidimensional news service in Bangla & English
 
৪ আষাঢ় ১৪২৫, সোমবার ১৮ জুন ২০১৮, ৫:১২ অপরাহ্ণ
Globe-Uro

শৈলকুপায় জমে উঠেছে কাঁঠালের হাট


১৩ জুলাই ২০১৭ বৃহস্পতিবার, ০২:৩০  এএম

জাহিদুর রহমান তারিক, ঝিনাইদহ প্রতিনিধি

বহুমাত্রিক.কম


শৈলকুপায় জমে উঠেছে কাঁঠালের হাট
ছবি: বহুমাত্রিক.কম

ঝিনাইদহ : অবশেষে জমে উঠেছে ঝিনাইদহ শৈলকুপার কাঁঠালের হাট। রমজান মাস জুড়ে পানির দরে বিক্রি হলেও এখন কাঁঠালের দাম কিছুটা বেড়েছে। দেশের কাঁঠাল উৎপাদনকারী অঞ্চলগুলোর মধ্যে ঝিনাইদহের শৈলকুপা অন্যতম।

এখানকার প্রতি হাটে ১০ থেকে ১৫ ট্রাক কাঁঠাল যায় দেশের বিভিন্ন জেলাতে। আগের দিনেই ব্যাপারী, পাইকার, আড়তদাররা ভিড় জমায় এখানকারহাট-বাজারে। রমজানে কাঁঠালের ভাল দাম না পেলেও বর্তমানে গৃহস্থ্য ও কাঠাল ব্যবসায়ী, চাষিরা ভাল দামও পাচ্ছে।

জেলার সবচেয়ে বড় শৈলকুপা উপজেলার কাঁঠাল হাটে কাঁঠাল বিক্রি করতে আশা বাগুটিয়া গ্রামের চাষি লিয়াকত আলী জানান, তার ১৮টি কাঁঠাল গাছ রয়েছে। ফলন ভালো হয়েছে। তার গাছের প্রতি ১’শ পিচ কাঁঠাল ৫ হাজার টাকা দাম হচ্ছে বলে তিনি জানান। কাঁঠাল ব্যবসায়ী ইব্রাহীম ও জলিল জানান, প্রতিদিন তারা শৈলকুপার বিভিন্ন হাটে কাঁঠাল সরবরাহ করে থাকে। এবার প্রতি ১’শ পিচ কাঁঠাল সাইজ অনুসারে ২ হাজার থেকে ১৩ হাজার টাকা পর্যন্ত বিক্রি হচ্ছে।

শৈলকুপা বাজার থেকে কাঁঠাল সংগ্রহ করতে সুদুর শরিয়তপুর, মাদারীপুর জেলা থেকে এসেছে ব্যাপারীরা। এদের মধ্যে শরিয়তপুরের আব্দুল জলিল ব্যাপারী জানায়, এই এলাকাতে প্রচুর পরিমানে কাঁঠালের চাষ হয়, তাই মৌসুম জুড়ে অনেক কাঁঠাল পাওয়া যায় বলে শরিয়তপুর থেকে এসে ট্রাক ভর্তি করে কাঠাল কিনে নিয়ে যান। তিনি জানান, প্রতিহাটে ৩ট্রাক কাঠাল নিয়ে যান, এক ট্রাক কাঠালের দাম ১লাখ২৫হাজার টাকার উপরে। ট্রাক প্রতি কাঁঠাল নেয়া যায় ১৫ থেকে ১৮শত পিস।

স্থানীয় আড়তদার আরিফুল ইসলাম জানায়, কুয়াকাটা, বরিশাল, সাতক্ষীরা, ঢাকা, সিলেট , নেয়াখালী সহ বিভিন্ন অঞ্চল থেকে ব্যাপারীরা শৈলকুপার কাঁঠালের হাটে আসে। এরা আগের দিনে বিভিন্ন আড়ত, মেস সহ বাসা-বাড়িতে ভাড়া থাকেন। শৈলকুপা উপজেলা কৃষি কর্মকর্তা সঞ্জয় কুমার কুন্ডু বলেন, শৈলকুপায় ৩৫০ হেক্টরের বেশী জমিতে কাঁঠাল এর চাষ হচ্ছে। এসব জমি থেকে পাওয়া যাবে আনুমানিক ৭০ হাজার মেট্রিক টন কাঁঠাল। সাধারণত এ অঞ্চল উচু ও সমতল হওয়ার কারণে বাড়ি-ঘরের পাশে, রাস্তার দু’ধারে ও জমিতে কাঠাল ফল এর ব্যাপক আবাদ দেখা যায়।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

BRTA
ভাগ হয়নি ক' নজরুল
Bay Leaf Premium Tea
Intlestore

বিশেষ প্রতিবেদন -এর সর্বশেষ

Hairtrade