Bahumatrik :: বহুমাত্রিক
 
৯ আশ্বিন ১৪২৫, সোমবার ২৪ সেপ্টেম্বর ২০১৮, ৫:৫৯ অপরাহ্ণ
Globe-Uro

শিল্পী সোহাগ পারভেজের ‘রূপ বৈচিত্র্যে বাংলাদেশ’ শুরু ১১ নভেম্বর


০১ নভেম্বর ২০১৭ বুধবার, ০৯:৩১  পিএম

বহুমাত্রিক ডেস্ক


শিল্পী সোহাগ পারভেজের ‘রূপ বৈচিত্র্যে বাংলাদেশ’ শুরু ১১ নভেম্বর

ঢাকা : প্রাকৃতিক সৌন্দর্যের লীলাভূমি বাংলাদেশের বৈচিত্র পৃথিবীজোড়া। এখানকার পাহাড়, সমুদ্র, সমতল, নদ-নদী, হাওর-বাওর-সবখানেই সুনিপুণ সুন্দরের যে বিস্তার তা নিয়ে সৌন্দর্যপিপাসুদের উচ্ছ্বাসের শেষ নেই।

আশৈশব বাংলার নয়নাভিরাম প্রকৃতির এই বৈচিত্রের সন্মোহন মুগ্ধ করে রাখতো একজন সোহাগ পারভেজকে। যা তাঁর সত্ত্বায় সঞ্চারিত করে নান্দনিকতা প্রকাশের তীব্র বাসনা। বড় হয়ে পূর্ণতা পায় তাঁর সেই শিল্প মানস। তাই তো তিনি তুলির নিপুণ আচড়ে তুলে আনেন শ্যামল বাংলার অনন্য সব দৃশ্যপট।

শিল্পী সোহাগ পারভেজের শিল্প প্রচেষ্টা এরই মাঝে প্রশংসা কুড়িয়েছে শিল্পবোদ্ধাদের। এরই তাগিদে এবার তিনি প্রকাশ্যে আনছেন ১১টি ড্রইং, ৮টি পেন স্কেচ, ১৮টি জলরং, ৬টি এক্রেলিক আর ২টি তেল রংয়ে আঁকা ছবির সংগ্রহ।

সোহাগ পারভেজের এবারের প্রদর্শনীর শিরোনাম দিয়েছেন ‘রূপ বৈচিত্র্যে বাংলাদেশ’; যা প্রিয় স্বদেশ নিয়ে তাঁর দীর্ঘদিনের আকাঙ্খার রূপায়ন। ধানমণ্ডির গ্যালারি টুয়েন্টি ওয়ান-এ প্রদর্শনীটি শুরু হচ্ছে ১১ নভেম্বর শনিবার বিকেল সাড়ে চারটা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত। প্রতিদিন চলবে সকাল ১১টা থেকে রাত ৮টা পর্যন্ত।

চিত্রশিল্পী মনিরুল ইসলাম, কথা সাহিত্যিক সেলিনা হোসেন এবং অধ্যাপক মুনতাসির মামুনসহ ১০ জন প্রখ্যাত চিত্রশিল্পী প্রদর্শনীটি উদ্বোধন করবেন। ১১ নভেম্বর থেকে প্রদর্শনীটি চলবে ২৬ নভেম্বর ২০১৭ পর্যন্ত।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউট থেকে পাস করার পর শিল্পী সোহাগ পারভেজের এটি ৭ম একক প্রদর্শনী। গ্রুপ প্রদর্শনী করেছেন ৬৭টি। নিজের দেশ ছাড়াও ভারত, আমেরিকা, ফিলিপাইন, জাপান, চীনসহ আর্ট ক্যাম্প করেছেন প্রায় ৪৫টি দেশে। বইয়ের প্রচ্ছদ ও অলংকরণেও দক্ষতা আর নান্দনিকতার ছাপ রয়েছে সোহাগ পারভেজের। করেছেন প্রায় ২ হাজরের অধিক বইয়ের কাজ।

সোহাগ পারভেজ জানান, কিশোর বয়সে পাল তোলা নৌকা, মাঠে গরু-লাঙল দিয়ে চাষ, সবুজ-পাকা ধানক্ষেত আর দেখেছেন ঋতুর বৈচিত্রময় পরির্তন। শহরে জন্মগ্রহণ করলেও গ্রামে গ্রামে হেটে বেড়িয়েছেন ড্রইং খাতা নিয়ে। এঁকেছেন কখনও সমতলভূমি, নদী-হওর-বিল। পাহাড়-ঝর্ণা এবং উপজাতি জনগোষ্ঠীদের জীবনচিত্রও ধরে রেখেছেন রঙ-তুলিতে।

তিনি জানান, সব সময়ই তিনি সাধারণ মানুষের হাসি-কান্না আর প্রকৃতির ছবিই আঁকতে ভালোবাসেন। প্রকৃতির সাথে যে সাধারণ মানুষের নিবিড় সম্পর্ক তা তিনি উপলব্ধি করেন মন দিয়ে। ধরে রাখতে চেষ্টা করেন সেব দৃশ্য রঙ-তুলির কোমল আচড়ে। দেশের প্রতিশ্রুতিশীল তরুণ চিত্রশিল্পী সোহাগ পারভেজ জন্ম এবং শৈশব কেটেছে কুষ্টিয়া শহরে।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

BRTA
ভাগ হয়নি ক' নজরুল
Bay Leaf Premium Tea

শিল্প-সংস্কৃতি -এর সর্বশেষ