Bahumatrik Multidimensional news service in Bangla & English
 
৮ মাঘ ১৪২৪, সোমবার ২২ জানুয়ারি ২০১৮, ১২:১৭ পূর্বাহ্ণ
Globe-Uro

শাজাহানপুরে সমিতির মাধ্যমে কৃষিপন্য বাজারজাত করণের উদ্বোধন


২৮ ডিসেম্বর ২০১৭ বৃহস্পতিবার, ০৯:৫৬  পিএম

আবদুল ওহাব, বগুড়া প্রতিনিধি

বহুমাত্রিক.কম


শাজাহানপুরে সমিতির মাধ্যমে কৃষিপন্য বাজারজাত করণের উদ্বোধন
ছবি : বহুমাত্রিক.কম

বগুড়া : বগুড়ার শাজাহানপুরে কামারপাড়া পশ্চিমপাড়া সমম্বিত খামার ব্যবস্থাপনা (আই্এফএমসি) সমিতির মাধ্যমে অভিনব পদ্ধতিতে কৃষিপন্য বাজারজাত করণের উদ্বোধন করা হয়েছে।

বৃহস্পতিবার ২৮ ডিসেম্বর উপজেলা কৃষি কর্মকর্তা শামছুদ্দিন মোঃ ফিরোজ এই কৃষিপন্য বাজারজাত করণের উদ্বোধন করেন।

জানা গেছে, সমম্বিত খামার ব্যবস্থাপনা (আই্এফএমসি, কম্পোমেন্ট) কৃষি সম্প্রসারন অধিদপ্তর শাজাহানপুর এর মাধ্যমে ৪৮ টি সেশনে কৃষি বিষয়ে ধান, সবজি, ফলের বাগান, সার উৎপাদন ইত্যদী বিষয়ে ট্রেনিং এর পরবর্তীতে ৮ সেশনে উৎপাদিত কৃষিপণ্যের বাজার সংযোগ বিষয়ক সেশন পরিচালিত হয় এবং এই সমিতির মাধ্যমে কৃষিপণ্য কালেকশন পয়েন্ট থেকে বাজারজাতকারীদের মাধ্যমে সরাসরি ঢাকা ও বিভিন্ন জেলায় সরবরাহ করা হচ্ছে। এর ফলে একদিকে যেমন কৃষক নায্যমুল্য পাচ্ছে অপরদিকে কৃষিপণ্য কালেকশনে যে লাভ হচ্ছে তার মাধ্যমে সমিতির সদস্যরা লাভবান ও উপকৃত হচ্ছে।

উপজেলা কৃষি কর্মকর্তা শামছুদ্দিন মোঃ ফিরোজ জানান, এ কার্যক্রমে উৎসাহিত ও বেকারত্ব দুর করতে কৃষি অধিদপ্তরের অর্থায়নে এই সমিতিকে প্রাথমিকভাবে ৩৫ হাজার টাকা এককালীন অনুদান দেওয়া হয়েছে। এর ফলে সমিতির সদস্যরা এখন আর্থিকভাবে স্বাবলম্বী হতে শুরু করেছে। তিনি বলেন, এ প্রক্রিয়ার মধ্যমে অন্যন্য সমিতিগুলো তাদের কার্যক্রম পরিচালিত করলে সমিতির সদস্য, এলাকার কৃষি ও কৃষক লাভবান হবে।

এদিকে কামারপাড়া পশ্চিমপাড়া সমম্বিত খামার ব্যবস্থাপনা (আই্এফএমসি) সমিতির সভাপতি মোঃ আবদুল মোমিন জানান, সমিতির মাধ্যমে কৃষিপন্য বাজারজাত করণের এ প্রক্রিয়ায় প্রথমে ৩৫ হাজার টাকা অনুদান গ্রহন করলেও গত কয়েক দিনেই সমিতি প্রায় লক্ষাধিক টাকা আয় করেছে। ফলে সমিতির সদস্যদের উজ্জল সম্ভাবনা দেখা দিয়েছে ও এলাকার বেকার যুবকদের উৎসাহিত করে তুলছে।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

BRTA
Bay Leaf Premium Tea
Intlestore

কৃষি -এর সর্বশেষ

Hairtrade