Bahumatrik :: বহুমাত্রিক
 
৯ আশ্বিন ১৪২৫, মঙ্গলবার ২৫ সেপ্টেম্বর ২০১৮, ৫:২২ পূর্বাহ্ণ
Globe-Uro

শাজাহানপুরে জলাবদ্ধতায় চরম জনদূর্ভোগ


০৬ জুলাই ২০১৮ শুক্রবার, ১২:২৭  এএম

আবদুল ওহাব, বগুড়া প্রতিনিধি

বহুমাত্রিক.কম


শাজাহানপুরে জলাবদ্ধতায় চরম জনদূর্ভোগ
ছবি : বহুমাত্রিক.কম

বগুড়া : দীর্ঘ ১০ বছরেরও বেশী সময় ধরে জলাবদ্ধতার কোন ব্যাবস্থা না নেয়ায় বগুড়া শাজাহানপুর উপজেলার কাটাবাড়ীয়া গ্রামের উত্তর পাড়ায় প্রতিটি ঘরের দুয়ারে দুয়ারে পানি প্রবেশ করেছে।

জনগণের দুর্ভোগ সীমাহীন হলেও স্থানীয় জনপ্রনিধিরা বিষয়টি আমলে নিচ্ছেন না। প্রতিবছর উপজেলায় লাখ লাখ টাকার উন্নয়ন দেখানো হলেও এলাকার এই জরুরি বিষয়টির প্রতি গুরুত্ব নেই।

স্থানীয়রা জানান, প্রায় ১ যুগ হলো তাদের এই জলাবদ্ধতার ভোগান্তি। জলাবদ্ধতার কারণে কলেরা ও পানিবাহিত রোগ তাদের লেগেই থাকে। বিশেষ করে নারী-শিশু, গবাদি পশু গরু ছাগল, মুরগী ও ছোট ছেলে মেয়েদের চলাফেরা খেলাধুলা বন্ধ হয়ে পরেছে। সাপ ও পানিজাত পোকা বাড়ীতে উঠে আসছে। সবমিলে মানুষের দুর্ভোগ চরম আকার ধারন করেছে।

তারা জানান, স্থানীয় আড়িয়া ইউনিয়নের চেয়ারম্যান ও ইউপি সদস্যকে বিষয়টি বারবার বলা সত্ত্বে¡ও তারা কোন কার্যকর ব্যবস্থা গ্রহণ করেননি। বছরের পর বছর পেরিয়ে গেলেও পানি নিষ্কাষনের ব্যাবস্থা নিতে কাজের তালিকায় রাখা হয়নি একবারও।

গত ৩ জুলাই সরেজমিনে গিয়ে দেখা যায়, পাশেই করতোয়া নদীতে পানি একেবারে নীচে। অথচ এখানকার অনেক উচু এসব বাড়ীর চারিদিকে অথৈ পানি আর পানি। আবার জমাট পানির দুর্গন্ধে মানুষের নাভিশ্বাস উঠছে অনবরত। তথাপি স্থানীয় জনপ্রনিধিদের দায়িত্ব ও কর্তব্যবোধ সৃষ্টি হচ্ছেনা একবারও।

অনুসন্ধানে দেখাযায়, এই জলাবদ্ধতা নিরসনে প্রায় ৩ হাজার ফুট পিভিসি প্লাষ্টিক পাইপ দিয়ে অথবা পাকা একটি ড্রেন নির্মান করে পাশের একটি খালে সংযোগ করে দিলেই এসব পানি করতোয়া নদীতে গিয়ে পড়বে এবং স্থায়ীভাবে জলাবদ্ধতার নিরসন হবে। অথচ এই সামান্যা কাজটুকু দীর্ঘ এক যুগেও জনপ্রতিনিধিরা করতে পারেননি।

এদিকে পানি নিষ্কাষনের ব্যাবস্থা না নেয়ার কারণ সম্পর্কে আড়িয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ আতিকুর রহমানের কাছে জানতে চাইলে বলেন, আগামীতে কাজটি করা হবে। আর বছর আসে বছর যায় কাজ হয়না কখনই।

শাজাহানপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান সরকার বাদলের জানান, স্বল্প বাজেটে সকল কাজ করা সম্ভব হয় না।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।