Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ২ ১৪৩১, বুধবার ১৭ এপ্রিল ২০২৪

বিক্ষোভের মুখেই প্রেসিডেন্ট হিসাবে শপথ নিলেন ট্রাম্প

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২৩:২৪, ২০ জানুয়ারি ২০১৭

আপডেট: ০১:৫০, ২১ জানুয়ারি ২০১৭

প্রিন্ট:

বিক্ষোভের মুখেই প্রেসিডেন্ট হিসাবে শপথ নিলেন ট্রাম্প

ছবি-সংগৃহীত

ঢাকা : ওয়াশিংটনে এক ব্যাপক আড়ম্বরপূর্ণ অনুষ্ঠানে যুক্তরাষ্ট্রের ৪৫তম প্রেসিডেন্ট হিসেবে শপথ নিয়েছেন ডোনাল্ড ট্রাম্প।

অনুষ্ঠানে তাঁর ভাষণে ডোনাল্ড ট্রাম্প বলেছেন, যুক্তরাষ্ট্রের জনগণ দেশকে নতুন করে গড়ে তোলার চেষ্টায় এক হয়েছে। তবে তার শপথ গ্রহণের দিনে বিশ্বের বিভিন্ন শহরে বিক্ষোভ হয়েছে।

শপথ গ্রহণের অনুষ্ঠানে যোগ দেয়ার জন্য ডোনাল্ড ট্রাম্প যখন ক্যাপিটল বিল্ডিং এ এসে পৌঁছান তখন তাঁকে বেশি গুরু-গম্ভীর দেখাচ্ছিল। হাজার হাজার মানুষ ওয়াশিংটনের বৃষ্টি ভেজা আবহাওয়ার মধ্যে এই অনুষ্ঠানে যোগ দেন।

মার্কিন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডোনাল্ড ট্রাম্পকে শপথ বাক্য পাঠ করান। ডোনাল্ড ট্রাম্প তার ভাষণে বলেছেন, তিনি ওয়াশিংটন থেকে ক্ষমতা ফিরিয়ে দেবেন জনগণের কাছে।

শপথ গ্রহণ অনুষ্ঠানের আগে ডোনাল্ড ট্রাম্প এবং স্ত্রী মেলানি ট্রাম্প হোয়াইট হাউসে ওবামা দম্পতির সঙ্গে এক চা চক্রে যোগ দেন।

ওয়াশিংটনে বিক্ষোভ:

ডোনাল্ড ট্রাম্পের শপথ গ্রহণের জন্য যখন সবকিছু চূড়ান্ত, তখন ওয়াশিংটনের রাস্তায় দেখা গেছে এক বিরাট ট্রাম্প বিরোধী বিক্ষোভ মিছিল।

বিক্ষোভকারীদের মুখ ঢাকা ছিল মুখোশ এবং স্কার্ফে। তারা ট্রাম্প বিরোধী শ্লোগান দিতে দিতে যাওয়ার সময় রাস্তায় গাড়ী এবং দোকানের জানালা ভাংচুর করে। অনেককে হুইসেল বাজাতে দেখা যায়।
বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে পুলিশ পেপার স্প্রে ব্যবহার করে। বিশ্বের আরও অনেক শহরেও আজ ট্রাম্প বিরোধী বিক্ষোভ হয়েছে।

বিশ্ব জুড়ে বিক্ষোভ

প্রেসিডেন্ট ট্রাম্পের শপথ গ্রহণের দিনটিতে বিশ্বের বিভিন্ন দেশে তাঁর বিরুদ্ধে বিক্ষোভ হয়েছে।
তবে রাশিয়া ছিল ব্যতিক্রম। সেখানে দ্বিতীয় দিনের জন্য আনন্দ উৎসব করেছেন তার একদল সমর্থক। তাদের আশা ট্রাম্পের শাসনামলে রুশ-মার্কিন সম্পর্কের উন্নতি ঘটবে।

লন্ডনে টাওয়ার ব্রীজের ওপর ট্রাম্প বিরোধী বিক্ষোভকারীরা একটি ব্যানার ঝুলিয়ে দেয় যাতে লেখা ছিল, "বিল্ড ব্রিজেস, নট ওয়ালস।" অর্থাৎ ডোনাল্ড ট্রাম্প মেক্সিকো সীমান্ত দেয়াল তুলে বন্ধ করে দেবেন বলে যে হুমকি দিয়েছিলেন তার প্রতি ইঙ্গিত করে এতে বলা হচ্ছে, দেয়াল তৈরি না করে সেতু নির্মাণ করুন।

বিক্ষোভকারীরা ডোনাল্ড ট্রাম্পকে বিশ্বের জন্য এক বিরাট হুমকি বলে বর্ণনা করেন। ট্রাম্প বিরোধী বিক্ষোভ হয়েছে অস্ট্রেলিয়াতেও। বিবিসি 

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer