Bahumatrik Multidimensional news service in Bangla & English
 
৮ বৈশাখ ১৪২৫, রবিবার ২২ এপ্রিল ২০১৮, ১:১৯ পূর্বাহ্ণ
Globe-Uro

শনিবার চ্যানেল আই চত্বরে বসছে প্রকৃতি মেলা


০৫ জানুয়ারি ২০১৮ শুক্রবার, ১২:২৯  এএম

বহুমাত্রিক ডেস্ক


শনিবার চ্যানেল আই চত্বরে বসছে প্রকৃতি মেলা
ছবি : প্রকৃতি ও জীবন ফাউন্ডেশন

ঢাকা : প্রকৃতি বিষয়ক সচেতনতা সর্বস্তরে ছড়িয়ে দিতে প্রকৃতি ও জীবন ফাউন্ডেশন ৭ম বারের মতো আয়োজন করছে ‘দেশবন্ধু গ্রুপ-চ্যানেল আই প্রকৃতি মেলা’। ৬ জানুয়ারি শনিবার বেলা ১১ টা থেকে ৪টা পর্যন্ত এ মেলার আয়োজন সরাসরি সম্প্রচার হবে চ্যানেল আইতে।

চ্যানেল আইয়ে বৃহস্পতিবার এ উপলক্ষে সংবাদ সম্মেলনে আয়োজকরা বলেন, পরিবেশ ও প্রকৃতিবিষয়ক সচেতনতা সৃষ্টিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে এ মেলা। প্রকৃতি রক্ষায় সবাইকে এগিয়ে আসার আহবান জানান তারা।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন ইমপ্রেস গ্রুপ ও চ্যানেল আইয়ের পরিচালক, প্রকৃতি ও জীবন ফাউন্ডেশনের চেয়ারম্যান মুকিত মজুমদার বাবু ও ইমপ্রেস টেলিফিল্ম লিমিটেড/চ্যানেল আই-এর ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর।

উপস্থিত ছিলেন মেলার প্রধান পৃষ্ঠপোষক প্রতিষ্ঠান দেশবন্ধু গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক গোলাম রহমান, উপ-ব্যবস্থাপনা পরিচালক বিদ্যুৎ কুমার বসু এবং জিএম হোল্ডিংস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও দেশবন্ধু গ্রুপের পরিচালক তাবাসুম মোস্তফা।

আরো উপস্থিত ছিলেন সহযোগী প্রতিষ্ঠান নূর ইকো-ব্রিক্সের ব্যবস্থাপনা পরিচালক মো. শাজাহান সিরাজ। সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন ঢাবি’র উদ্ভিদ বিজ্ঞান বিভাগের অধ্যাপক মো. জসিমউদ্দিনসহ পরিবেশ ও প্রকৃতি নিয়ে কাজ করা বিশিষ্টজনরা। মেলা উপলক্ষে সংবাদ সম্মেলন শেষে প্রকৃতিবিষয়ক সচেতনতা সৃষ্টিতে শিশুদের নিয়ে প্রকৃতিপ্রেমীদের এক বর্ণাঢ্য শোভাযাত্রা তেজগাঁওয়ের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে।

চ্যানেল আই চত্বরে পরিবেশ ও প্রকৃতিবিষয়ক ব্যতিক্রমী প্রকৃতি মেলায় প্রকৃতির সুর ও সঙ্গীত ভিন্নমাত্রা নিয়ে ধরা দেবে। থাকবে অভিনব ক্যারেক্টার শো। প্রাণপ্রকৃতি নিয়ে থাকবে ছবি প্রদর্শনী, শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা, মূকাভিনয়, গম্ভীরা, জারিগান ইত্যাদি। মেলা প্রাঙ্গণে আরো থাকবে সামুদ্রিক মাছের স্টল, জীবন্ত প্রজাপতি ঘর, পাখি নিয়ে তথ্য-উপাত্ত।

বিভিন্ন প্রজাতির গাছের পসরা সাজিয়ে বসবে নার্সারিগুলো। প্রকৃতি নিয়ে গ্রামীণ ঐতিহ্যের গানে চলবে খ্যাতিমান শিল্পীদের প্রকৃতিবন্দনা। থাকবে গানের সঙ্গে নানা সাজের নাচের আয়োজনও। পরিবেশ ও প্রকৃতিবিষয়ক সচেতনতা সৃষ্টিতে মেলায় অংশগ্রহণ করবেন প্রকৃতিবিদ, প্রকৃতিপ্রেমিসহ দেশের গন্যমাণ্য ব্যক্তিবর্গ। চারদিকে ফলদ, বনজ ও ওষুধি গাছে মেলাপ্রাঙ্গণ হয়ে উঠবে সবুজে মোড়ানো একখ- বাগান।

সোনার বাংলার সবুজ হারিয়ে আজ বিবর্ণপ্রায়। অপরিণামদর্শী কর্মকাণ্ডের ফলে হারাতে বসেছে সোনার বাংলার সবুজ রূপ। দেশের প্রকৃতিকে সংরক্ষণ করতে, পরিবেশকে বাঁচাতে, প্রকৃতির ভয়াবহ বিপর্যয় রুখতে প্রকৃতি সংরক্ষণের কার্যকরী উদ্যোগ গ্রহণ আজ সময়ের দাবিতে পরিণত হয়েছে। তাই প্রকৃতি ও জীবন ফাউন্ডেশন উদ্যোগে ‘দেশবন্ধু গ্রুপ-চ্যানেল আই প্রকৃতি মেলা’ সারা দেশের মানুষের মাঝে প্রকৃতি রক্ষার বার্তা পৌঁছে দেয়ার চেষ্টা করছে।

বেলা ১১ টায় থেকে ৪ টা পর্যন্ত ‘দেশবন্ধু গ্রুপ-চ্যানেল আই প্রকৃতি মেলা’ চ্যানেল আইয়ে সরাসরি সম্প্রচার করা হবে। ‘সুন্দর প্রকৃতিতে গড়ি সুস্থ জীবন’-এই প্রতিপাদ্যকে ধারণ করে প্রকৃতি ও জীবন ফাউন্ডেশন ২০১২ সাল থেকে চ্যানেল আই প্রাঙ্গণে এ মেলার আয়োজন করে আসছে। পুরো মেলা সরাসরি সম্প্রচার করবে চ্যানেল আই।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।