Bahumatrik :: বহুমাত্রিক
 
৬ কার্তিক ১৪২৫, সোমবার ২২ অক্টোবর ২০১৮, ২:০০ পূর্বাহ্ণ
Globe-Uro

লাউয়াছড়ায় গাড়িচাপায় বিরল সঙ্খিনীর মৃত্যু


২১ নভেম্বর ২০১৭ মঙ্গলবার, ০৫:৫৪  পিএম

নূরুল মোহাইমীন মিল্টন, নিজস্ব প্রতিবেদক

বহুমাত্রিক.কম


লাউয়াছড়ায় গাড়িচাপায় বিরল সঙ্খিনীর মৃত্যু
ছবি : বহুমাত্রিক.কম

মৌলভীবাজার : জেলার লাউয়াছড়া জাতীয় উদ্যানের মাগুরছড়া সংলগ্ন অক্সি এলাকায় মঙ্গলবার ভোররাতে গাড়ি চাপায় বিরল প্রজাতির সঙ্খিনী সাপ (ব্যান্ডেড ক্রেইট) মারা গেছে। বিভিন্ন সময়ে জাতীয় উদ্যানের অক্সি এলাকায় গাড়িচাপায় পিষ্ট হয়ে মারা যায়। রেল, সড়কপথ আর বৈদ্যুতিক লাইন থাকার ফলে লাউয়াছড়ায় প্রাণি মৃত্যুর মিছিল দীর্ঘতর হচ্ছে।

বন্যপ্রাণি বিভাগ সূত্রে জানা যায়, বিরল প্রজাতির প্রাণির সংমিশ্রণে উদ্যানটি জাতীয় পর্যায়ে গুরুত্ব বহন করলেও বনের মাঝ দিয়ে প্রবাহিত রেললাইন, সড়কপথ ও বৈদ্যুতিক লাইনে বন্যপ্রাণির মৃত্যু হার বেড়েই চলেছে। কমলগঞ্জ-শ্রীমঙ্গল পাকা সড়কপথে মারা যাওয়া সরিসৃপ জাতীয় সঙ্খিনী বিষাক্ত এই প্রাণিটি বিরল প্রজাতির।

ঘন ঘন বন্যপ্রাণি মৃত্যুর এই এলাকাটি জাতীয় উদ্যানে বিচরনরত প্রাণি সমুহের করিডোর হিসাবে পরিচিত। প্রতি মাসেই এখানে প্রাণি মারা যাওয়ার সংবাদ পাওয়া গেলেও সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এখানে গাড়ি চালানোর নিয়ন্ত্রণের জন্য কোন পদক্ষেপ গ্রহণ করেনি। ফলে গত কয়েক বছরে এখানে অসংখ্য সাপ, বানর সহ নানা প্রজাতির প্রাণি গাড়ি চাপায় মারা গেছে। এ বনের মাঝদিয়ে ব্রিটিশ আমলে নির্মিত প্রায় ৮ কি.মি. রেলপথ ছাড়াও সড়কপথ আর বৈদ্যুতিক লাইনের বদৌলতে বন্যপ্রাণি মৃত্যুর মধ্য দিয়ে প্রকৃতি, পরিবেশ ও জীববৈচিত্র্যের অপুরণীয় ক্ষতি হচ্ছে।

লাউয়াছড়ায় সাপ নিয়ে গবেষণা করতে আসা সরিসৃপ গবেষক শাহরিয়ার সিজার জানান, তার দেখা মেলা ৩৫ প্রজাতির মধ্যে ১৪ প্রজাতির সাপই গাড়িচাপায় মৃত অবস্থায় পাওয়া যায়। তাঁর সনাক্তকৃত বাংলাদেশে প্রথম আবিষ্কৃৃত বেন্ডেড টিংকেট ও ইরিডিসেন্ট সাপ দু’টিও মৃতবস্থায় পাওয়া যায়। শাহরিয়ার সিজারের তথ্য মতে, ২০১৩ সনে এক বছরে লাউয়াছড়ায় ৭শত সাপ মারা গেছে এবং এর অধিকাংশই জানকিছড়া এলাকায়।

বন্যপ্রাণি ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের বিভাগীয় সহকারী বন সংরক্ষক মো. তবিবুর রহমান গাড়িচাপায় বিরল প্রজাতির সঙ্খিনী মৃত্যুর সত্যতা নিশ্চিত করে বলেন, আসলে লাউয়াছড়া জাতীয় উদ্যানের ঐ একটি স্থানে বিভিন্ন সময়ে গাড়ি চাপায় প্রাণি মারা যাচ্ছে। এই স্থানটি বন্যপ্রাণির করিডোর হিসাবে পরিচিত। এখানে যানবাহনের গতিসীমা নিয়ন্ত্রণে রাখতে পারলে কিছুটা হলেও প্রাণি মৃত্যু হাত থেকে রক্ষা পেত।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।