Bahumatrik Multidimensional news service in Bangla & English
 
১১ জ্যৈষ্ঠ ১৪২৫, শনিবার ২৬ মে ২০১৮, ১২:৪৯ পূর্বাহ্ণ
Globe-Uro

রোহিঙ্গা নিধন : যুক্তরাষ্ট্রের গভীর উদ্বেগ ও নিন্দা


১৩ সেপ্টেম্বর ২০১৭ বুধবার, ০৩:০৯  এএম

বহুমাত্রিক ডেস্ক


রোহিঙ্গা নিধন : যুক্তরাষ্ট্রের গভীর উদ্বেগ ও নিন্দা

ঢাকা : মিয়ানমারের রাখাইনে চলমান রোহিঙ্গা সঙ্কট নিয়ে গভীর উদ্বেগ ও নিন্দা জানিয়েছে যুক্তরাষ্ট্র। হোয়াইট হাউস থেকে দেয়া বিবৃতিতে বলা হয়েছে, এই সহিংসতা ও হামলায় আমরা পুনর্বার নিন্দা জানাচ্ছি।

এতে বলা হয়, মিয়ানমারের সেনাবাহিনী বা নিরাপত্তা রক্ষাকারীরা কোন সাধারণ মানুষকে নিরাপত্তা দিচ্ছে না। সেখানে যেভাবে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ আছে তাতে আমরা ভীষণভাবে উদ্বিগ্ন।

১১ সেপ্টেম্বর এ বিবৃতি দেন হোয়াইট হাউসের অফিস অব দ্য প্রেস সেক্রেটারি সারাহ হুকাবি স্যান্ডার্স। এর আগে কয়েক দফা রাখাইনে রোহিঙ্গা মুসলিমদের ওপর নির্যাতনের বিরুদ্ধে বিবৃতি দিয়েছে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়। তাতে সহিংসতা বন্ধের আহ্বান জানানো হয়। সাধারণ মানুষকে নিরাপত্তা দেয়ার কথা বলা হয়। কিন্তু এবার পররাষ্ট্র মন্ত্রণালয় নয়, খোদ হোয়াইট হাউস থেকে এমন বক্তব্য এসেছে। এতে সহিংসতা বন্ধে আইনশৃঙ্খলার প্রতি শ্রদ্ধা দেখাতে আহ্বান জানানো হয় মিয়ানমারের নিরাপত্তা রক্ষাকারীদের প্রতি।

বিবৃতিতে হয়েছে, একই সঙ্গে আমরা রাখাইন কমিশনের (কফি আনান কমিশন) সুপারিশ বাস্তবায়নে মিয়ানমারে নির্বাচিত সরকারের সঙ্গে নিরাপত্তা রক্ষাকারীদের একসঙ্গে কাজ করার আহ্বান জানাচ্ছি।

এতে বলা হয়, রাখাইনের উত্তরাঞ্চলের চলমান সহিংসতায় যুক্তরাষ্ট্র গভীরভাবে বিরক্ত। ২৫ আগস্ট নিরাপত্তা রক্ষাকারীদের পোস্টে হামলার পর সৃষ্ট সহিংসতায় কমপক্ষে তিন লাখ মানুষ বাড়িঘর ছেড়ে পালিয়েছে। তারা আশ্রয় নিয়েছে বাংলাদেশে। ওই হামলা ও তার পরবর্তী সহিংসতায় আমরা আবারও নিন্দা জানাচ্ছি।

বিবৃতিতে আরও বলা হয়, রোহিঙ্গা সম্প্রদায়ের ব্যাপক সংখ্যক মানুষ ও অন্য সংখ্যালঘুরাসহ গণহারে মানুষ বাস্তুচ্যুত ও সহিংসতার শিকার হচ্ছেন।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

BRTA
ভাগ হয়নি ক' নজরুল
Bay Leaf Premium Tea
Intlestore

জাতীয় -এর সর্বশেষ

Hairtrade