Bahumatrik Multidimensional news service in Bangla & English
 
৪ অগ্রাহায়ণ ১৪২৪, শনিবার ১৮ নভেম্বর ২০১৭, ২:৩০ অপরাহ্ণ
Globe-Uro

‘রেমিটেন্স প্রেরণকারীদের সুযোগ-সুবিধা দিতে বদ্ধপরিকর সরকার’


০৫ নভেম্বর ২০১৭ রবিবার, ০৫:৪৮  পিএম

বহুমাত্রিক ডেস্ক


‘রেমিটেন্স প্রেরণকারীদের সুযোগ-সুবিধা দিতে বদ্ধপরিকর সরকার’

ঢাকা : প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি বলেছেন, বর্তমান সরকার রেমিটেন্স প্রেরণকারী ব্যক্তিবর্গের প্রয়োজনীয় সুযোগ সুবিধা দিতে বদ্ধ পরিকর।

তিনি বলেন, প্রবাসী বাংলাদেশী ও বিশ্বের বিভিন্ন দেশে কর্মরত বাংলাদেশী কর্মীদের প্রেরিত রেমিটেন্স বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।

নুরুল ইসলাম বিএসসি আজ রোববার রাজধানীর ইস্কাটনস্থ প্রবাসী কল্যাণ ভবনে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সভাকক্ষে ‘ডায়াসপোরা, অভিবাসন ও উন্নয়ন : সমসাময়িক গুরুত্বপূর্ণ বিষয়াদি’ শীর্ষক এক সংলাপে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন।

বাংলাদেশ সাপোর্ট গ্রুপ (বাসুগ) এ সংলাপের আয়োজন করে। মন্ত্রী বলেন, বর্তমান সরকারের লক্ষ্য হচ্ছে নিরাপদ, সুষ্ঠু ও নিয়মতান্ত্রিক অভিবাসন, যা কেবল অভিবাসী বাংলাদেশি কর্মীদের অধিকার রক্ষা ও কল্যাণেই কার্যকর। তিনি বলেন, বর্তমানে অভিবাসন এক বিশ্বপ্রক্রিয়া। এজন্য অভিবাসনের সুষ্ঠু ব্যবস্থাপনা সব পক্ষের জন্যই কল্যাণকর।

বাংলাদেশ সাপোর্ট গ্রুপের (বাসুগ) সহযোগি সংগঠন ফিল্মস ফর পিস ফাউন্ডেশন আয়োজিত এ সংলাপ সঞ্চালনার দায়িত্ব পালন করেন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (কল্যাণ ও মিশন) মোহাম্মদ আজহারুল হক।

স্বাগত বক্তব্য রাখেন ফিল্মস ফর পিস ফাউন্ডেশনের চেয়ারম্যান পারভেজ সিদ্দিকী। বাসুগ, নেদারল্যান্ড’র সভাপতি বিকাশ চৌধুরী বড়ুয়া এ সংলাপে মূল আলোচ্যসূচির ওপর একটি ‘কী-নোট’ উপস্থাপন করেন।

এ ছাড়া অস্ট্রেলিয়ার গ্রীফ্থ ইউনিভার্সিটির অধ্যাপক ও বাংলাদেশ সাপোর্ট গ্রুপের আন্তর্জাতিক উপদেষ্টা প্রফেসর মোয়াজ্জেম হোসেন অনুষ্ঠানে বক্তৃতা করেন। এ সময় তিনি বাংলাদেশের দারিদ্র্যের হার হ্রাসে ডায়াসপোরা বাংলাদেশিদের অবদানের কথা তুলে ধরেন।

অনুষ্ঠানে উন্মুক্ত আলোচনায় উপস্থিত অতিথিবৃন্দ বক্তব্য রাখেন। উন্মুক্ত আলোচনায় বক্তারা প্রবাসীদের বাংলাদেশে বিনিয়োগের ক্ষেত্রে নির্দিষ্ট নীতিমালা এবং সুযোগ সুবিধার বিষয়ে বক্তব্য রাখেন। তারা বিনিয়োগের নিরাপদ পরিবেশ ও বিনিয়োগে ওয়ান স্টপ সার্ভিস প্রদানের জন্য সরকারের প্রতি আহ্বান জানান। সংলাপের ওয়ে ফরওয়ার্ড নিয়ে বক্তব্য রাখেন জার্মান বাসুগ’র সভাপতি ড. আহমেদ জিয়াউদ্দিন।

অভিবাসন বিষয়ক সংগঠন ওআরবি, ব্র্যাক, আওয়াজ ফাউন্ডেশন, রামরু, এসডিসি, আইআইডি, বাস্তব, প্রকাশ, আইএমএ’র প্রতিনিধিবৃন্দ, আইওএম ও আইএলওর প্রতিনিধিগণ এবং প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ এ সংলাপে উপস্থিত ছিলেন।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

BRTA
Bay Leaf Premium Tea
Intlestore

প্রবাসপত্র -এর সর্বশেষ

Hairtrade