Bahumatrik Multidimensional news service in Bangla & English
 
১১ জ্যৈষ্ঠ ১৪২৫, শনিবার ২৬ মে ২০১৮, ১২:৫০ পূর্বাহ্ণ
Globe-Uro

রাজধানীতে ‘লিজেন্ড অফ দ্য লুম’-এর উদ্বোধনী প্রদর্শনী শুরু


০১ আগস্ট ২০১৭ মঙ্গলবার, ১২:৫০  এএম

বহুমাত্রিক ডেস্ক


রাজধানীতে ‘লিজেন্ড অফ দ্য লুম’-এর উদ্বোধনী প্রদর্শনী শুরু

ঢাকা : জাতীয় জাদুঘরে দৃক-বেঙ্গল মসলিন প্রযোজনা ‘লিজেন্ড অফ দ্য লুম’-এর উদ্বোধনী প্রদর্শনী শুরু হয়েছে।

রোববার বাংলাদেশ জাতীয় জাদুঘরের সুফিয়া কামাল মিলনায়তনে আয়োজিত হয় দৃক-বেঙ্গল মসলিন প্রকল্প প্রযোজিত এবং টিনাইনএফএক্স (T9fx) পরিচালিত প্রামাণ্য তথ্যচিত্র ‘লিজেন্ড অফ দ্য লুম’ (তাঁতের কিংবদন্তি)-এর উদ্বোধনী প্রদর্শনী (প্রিমিয়ার স্ক্রিনিং)।

এ আয়োজনে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর। উপস্থিত ছিলেন বাংলাদেশ জাতীয় জাদুঘরের মহাপরিচালক ফয়জুল লতিফ চৌধুরী এবং ‘মসলিন. আওয়ার স্টোরি’র লেখক এবং দৃক-এর প্রধান নির্বাহী সাইফুল ইসলাম।

তথ্যচিত্র প্রদর্শন শেষে আগত দর্শক এবং সাংবাদিকবৃন্দের জন্য একটি প্রশ্নোত্তর পর্ব রাখা হয়। মিডিয়া ব্যক্তিত্ব সারা জাকের শম্পা রেজা, তৌকির আহমেদসহ আর অনেকেই এই উদ্বোধনীতে অতিথি হিসাবে উপস্থিত ছিলেন।

সংস্কৃতি বিষয়কমন্ত্রী আসাদুজ্জামান নূর তাঁর বক্তব্যে বলেন, ‘দৃকের এই উদ্যোগ প্রশংসার যোগ্য এবং সরকারের পাশাপাশি অন্যান্য প্রাইভেট সংস্থাগুলোকেও আমি অনুরোধ করবো এ ধরণের উদ্যোগে এগিয়ে আসার।’

দৃক-বেঙ্গল মসলিন প্রকল্পের ব্যানারে, বাংলাদেশ জাতীয় জাদুঘর এবং আড়ং- এর সহযোগিতায় ২০১৬’র ফেব্রুয়ারিতে মাসজুড়ে আয়োজিত হয় ‘মসলিন উৎসব’। এর অংশ হিসাবে বাংলাদেশ জাতীয় জাদুঘরের নলিনীকান্ত ভট্টশালী গ্যালারিতে আয়োজিত হয় মাসব্যাপী প্রদর্শনী, দিনব্যাপী মসলিনের ইতিহাস-বৃত্তান্ত বিষয়ক সেমিনার, আহসান মঞ্জিলে ‘মসলিন নাইট’, ‘মসলিন. আওয়ার স্টোরি’ শিরোনামে বই প্রকাশনা, ‘মসলিনের দেশে’ শিরোনামে শিশু-কিশোরদের জন্য বাংলা এবং ইংরেজি কমিক বই প্রকাশনা।

‘লিজেন্ড অফ দ্য লুম’-এর উদ্বোধনী প্রদর্শনী এই প্রকল্পেরই একটি ধারাবাহিক আয়োজন। ৪৩ মিনিট দৈর্ঘ্যের ইংরেজি ভাষায় নির্মিত তথ্যচিত্রটির গবেষণায় ছিলেন সাইফুল ইসলাম, প্রযোজনা করেছে দৃক বেঙ্গল মসলিন, পরিচালনায় ছিল টিনাইনএফএক্স (T9fx) এবং ধারাবর্ণনা দিয়েছেন মিতা রহমান। ২০০০ বছরের ইতিহাস; বাংলাদেশের নদীর তীর, যেখানে কার্পাস তুলার চাষ হত; সেখান থেকে বিশ্বের সবচেয়ে নামী কাপড়ের উৎপাদন প্রক্রিয়া; বিশ্ব ফ্যাশন এবং বাণিজ্যে এর প্রভাব এবং এর বর্তমান অবস্থা-এসব প্রশ্নের উত্তর খুঁজে পাওয়া যাবে এই তথ্যচিত্রে।

আয়োজকরা জানান, তথ্যচিত্রটি পর্যায়ক্রমে ঢাকার আর বেশ কয়েকটি ভেন্যুতে প্রদর্শিত হবে এবং শিগগির এর একটি বাংলা সংস্করণও প্রদর্শনের পরিকল্পনা রয়েছে। প্রতিটি প্রদর্শনীই সকলের জন্য উন্মুক্ত থাকবে।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

BRTA
ভাগ হয়নি ক' নজরুল
Bay Leaf Premium Tea
Intlestore

শিল্প-সংস্কৃতি -এর সর্বশেষ

Hairtrade