Bahumatrik Multidimensional news service in Bangla & English
 
৪ শ্রাবণ ১৪২৫, বৃহস্পতিবার ১৯ জুলাই ২০১৮, ৫:৪৫ অপরাহ্ণ
Globe-Uro

রাখাইনে যা দেখে এলেন রেডক্রস প্রেসিডেন্ট


০৩ জুলাই ২০১৮ মঙ্গলবার, ০১:৪২  পিএম

বহুমাত্রিক ডেস্ক


রাখাইনে যা দেখে এলেন রেডক্রস প্রেসিডেন্ট

ঢাকা : বাংলাদেশে আসা প্রায় এগারো লাখ রোহিঙ্গা মুসলিমকে মিয়ানমারে তাদের দেশে ফেরত পাঠানোর চেষ্টা করছে বাংলাদেশ।জাতিসংঘসহ আন্তর্জাতিক সংস্থাগুলোও চাইছে রাখাইনে মর্যাদা সহকারেই ফিরে যাক তারা।

যদিও কবে নাগাদ প্রত্যাবাসন হবে বা আদৌ হবে কি-না সেটি নিশ্চিত করেই বলতে পারছেনা কোন পক্ষই।বাংলাদেশ সরকার এমন পরিস্থিতির জন্য মিয়ানমারকেই দায়ী করছে।

কিন্তু রাখাইনে সংকট শুরুর পর সেখানকার পরিস্থিতি দেখার সুযোগ তেমন মেলেনি আন্তর্জাতিক বিশ্বের।সেকারণে সেখানকার পরিস্থিতি নিয়েও আগ্রহ রয়েছে অনেকের।

সম্প্রতি রাখাইনের উত্তর অংশে যেখানে সহিংসতার কারণে মানুষকে পালাতে হয়েছে সেই এলাকা পরিদর্শন করেছেন ইন্টারন্যাশনাল কমিটি অব দা রেডক্রসের (আইসিআরসি)প্রেসিডেন্ট পিটার মাউরা।

একই সাথে তিনি কক্সবাজারে শরণার্থী ক্যাম্পগুলো ঘুরে দেখেছেন।মিয়ানমার ও বাংলাদেশ সফরের পর দেয়া এক বিবৃতিতে পিটার মাউরা বলেছেন, রাখাইনে এখনো বিপুল সংখ্যক মানুষের ফেরার মত পরিস্থিতি তৈরি হয়নি।

উভয় অঞ্চলের বিষয়ে তিনি বলেন, "বিরোধপূর্ণ পরিস্থিতির কাছে প্রায় দশ লাখ মানুষ জিম্মি হয়ে আছে"।

রাখাইন সফরের বিবরণ দিয়ে তিনি বলেন, "এক গ্রামে আমি গিয়েছি সেখানে মূল জনসংখ্যার এক চতুর্থাংশেরও কম এখন সেখান আছে, নয় হাজারের মধ্যে মাত্র দুই হাজার মানুষ আছে এখন সেখানে"।

"আমি সব সম্প্রদায়ের মানুষের সাথে কথা বলেছি- মুসলিম, রাখাইন ও হিন্দু। তাদের মুখেই শোনা গেলো কিভাবে সামাজিক ব্যবস্থা আর স্থানীয় অর্থনীতিকে ধ্বংস করা হয়েছে, আর কিভাবে তারা দিনের পর দিন মানবিক সাহায্যের ওপর পুরোপুরি নির্ভরশীল হয়ে পড়েছে"।

বিবিসি বাংলা

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

BRTA
ভাগ হয়নি ক' নজরুল
Bay Leaf Premium Tea
Intlestore

আন্তঃদেশীয় সম্পর্ক -এর সর্বশেষ

Hairtrade