Bahumatrik :: বহুমাত্রিক
 
২৬ অগ্রাহায়ণ ১৪২৫, সোমবার ১০ ডিসেম্বর ২০১৮, ২:৫২ অপরাহ্ণ
Globe-Uro

যুদ্ধাপরাধ : ফুলবাড়িয়ার রিয়াজ উদ্দিন ফকিরের রায় বৃহস্পতিবার


০৯ মে ২০১৮ বুধবার, ০৪:৪৪  পিএম

বহুমাত্রিক ডেস্ক


যুদ্ধাপরাধ : ফুলবাড়িয়ার রিয়াজ উদ্দিন ফকিরের রায় বৃহস্পতিবার

ঢাকা : মুক্তিযুদ্ধকালীন মানবতা বিরোধী অপরাধ তথা যুদ্ধাপরাধ মামলায় ময়মনসিংহের ফুলবাড়িয়ার রিয়াজ উদ্দিন ফকিরের রায় কাল বৃহস্পতিবার ঘোষণা করবে ট্রাইব্যুনাল।

বুধবার আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি মো. শাহিনুর ইসলামের নেতৃত্বাধীন তিন সদস্যের বিচারিক প্যানেল এ আদেশ দেয়।

আসামি রিয়াজ উদ্দিন ফকির কারাগারে আছেন। এটি হবে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের ৩২ তম রায়। মুক্তিযুদ্ধকালীন মানবতাবিরোধী অপরাধ তথা যুদ্ধাপরাধে জড়িতদের বিচারে গঠিত এ ট্রাইব্যুনাল এর আগে আরো ৩১ টি মামলার রায় ঘোষণা করেছে। গত ১৩ মার্চ মুক্তিযুদ্ধকালীন মানবতাবিরোধী অপরাধ তথা যুদ্ধাপরাধে ৩১ তম মামলার রায় ঘোষণা করা হয়।

এর আগে উভয়পক্ষের যুক্তি উপস্থাপন শেষে গত ২১ মার্চ এ মামলাটি রায়ের জন্য অপেক্ষমান রাখা হয়। ২০১৬ সালের ১১ ডিসেম্বর এ মামলায় পাঁচটি অভিযোগের ভিত্তিতে অভিযোগ গঠন করে ট্রাইব্যুনাল। এরপর সাক্ষীদের জবানবন্দি জেরা ও যুক্তি উপস্থাপনের মধ্যে দিয়ে মামলাটির বিচার শেষ হয়।

এ মামলায় প্রথম দিকে তিনজন আসামি ছিল। এর মধ্যে আমজাদ আলী গ্রেফতারের পর মারা যাওয়ায় তার বিরুদ্ধে কোনো অভিযোগ আনা হয়নি। আর অভিযোগ গঠনের আগে পলাতক আসামি ওয়াজ উদ্দিন মারা যাওয়ায় তাকেও অভিযোগ থেকে বাদ দেয়া হয়।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।