Bahumatrik Multidimensional news service in Bangla & English
 
৪ অগ্রাহায়ণ ১৪২৪, শনিবার ১৮ নভেম্বর ২০১৭, ৪:১১ অপরাহ্ণ
Globe-Uro

মৌলভীবাজারের পর্যটন কেন্দ্রগুলোতে উপচেপড়া ভিড়


০৫ সেপ্টেম্বর ২০১৭ মঙ্গলবার, ১২:৩৬  এএম

নূরুল মোহাইমীন মিল্টন, নিজস্ব প্রতিবেদক

বহুমাত্রিক.কম


মৌলভীবাজারের পর্যটন কেন্দ্রগুলোতে উপচেপড়া ভিড়
ছবি: বহুমাত্রিক.কম

মৌলভীবাজার : থেমে থেমে বৃষ্টিতে ভিজে ঈদুল আযহার ছুটিতে লাউয়াছড়া জাতীয় উদ্যানসহ মৌলভীবাজারের পর্যটন কেন্দ্রগুলোতে পর্যটকদের উপচেপড়া ভিড়। চা বাগান অধ্যূষিত জেলার টিলাঘেরা সবুজায়ন, বর্ষিজোড়া ইকোপার্ক, মাধবকুন্ড জলপ্রপাত, সীমান্তবর্তী ধলই চা বাগানে অবস্থিত বীরশ্রেষ্ঠ হামিদুর রহমানের স্মৃতিসৌধ, ছায়া নিবিড় পরিবেশে অবস্থিত কমলগঞ্জের নয়নাভিরাম মাধবপুর লেক, ঝর্নাধারা হামহাম জলপ্রপাত, মাগুরছড়া খাসিয়া পুঞ্জি, ডবলছড়া খাসিয়া পুঞ্জি ঘুরে ঘুরে দেখেন আগত পর্যটকরা।

শনিবার ঈদের দিন বিকাল থেকে উপজেলার লাউয়াছড়া জাতীয় উদ্যানের শান্ত নিবিড় ঘন গাছ গাছালিতে আচ্ছাদিত বনের মাঝে পর্যটকদেত ভিড় বাড়তে থাকে। জাতীয় উদ্যানের ভিতরের রেলপথ, পাহাড়ি সরু পথ, ছড়া ও দু’টি খাসিয়া পুঞ্জিতে সর্বত্রই ছিল পর্যটকে মুখরিত।

কুলাউড়া উপজেলার মাধবকুন্ড জলপ্রপাতের মনোরম দৃশ্য উপভোগে প্রচুর পর্যটকের ঢল নামে। ছোট শিশু থেকে বৃদ্ধরা ভিড় জমান। কমলগঞ্জের মাধবপুর চা বাগানে নয়নাভিরাম মনোরম দৃশ্য লেক এখানকার পাহাড়ি উঁচু নিচু টিলার মাঝে তার শাখা প্রশাখা, চারপাশে পাহাড়ি টিলার উপর সবুজ চা বাগানের সমারোহ, দুর্লভ বেগুনী শাপলার আধিপত্য, ঝলমল স্বচ্ছ পানি, ছায়া নিবিড় পরিবেশ, শাপলা শালুকের পরিদর্শনে পরিবার সদস্যদের নিয়ে আসা আগত পর্যটকদের আনন্দের বাড়তি মাত্রা যুক্ত করে।

মাধবপুর লেকের দৃশ্য উপভোগ করে একই রাস্তায় প্রায় ১০ কিলোমিটার দূরে বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী হামিদুর রহমান স্মৃতিসৌধ ঘুরে আসতে দেখা যায় পর্যটকদের। আলীনগর ইউনিয়নের সীমান্তবর্তী দূর্গম পাহাড়ি এলাকা ডবলছড়া। অপরূপ সৌন্দর্যে আধার ডবলছড়া খাসিয়া পল্লীটি পাহাড়ি টিলার উপর ঘরে খাসিয়া জনগোষ্ঠীর বসবাস পর্যটকদের মুগ্ধ করে। উপজেলা সদর থেকে প্রায় ৩০ কি.মি. পূর্ব-দক্ষিণে কুরমা বনবিট এলাকার প্রায় ১০ কি.মি. অভ্যন্তরে দৃষ্টিনন্দন হামহাম জলপ্রপাত। খুবই দুর্গম পাহাড়ি এলাকার পথে যাতায়াত কষ্টকর বলে শুধুমাত্র কম বয়সী ছেলেদের সেখানে যেতে দেখা গেছে।

লাউয়াছড়া জাতীয় উদ্যান সহ-ব্যবস্থাপনা কমিটির সভাপতি এম, মোসাদ্দেক আহমেদ মানিক বলেন, পর্যটকদের নিরাপত্তায় টুরিষ্ট পুলিশ, সহ-ব্যবস্থাপনা কমিটির সদস্য ও ইকো ট্যুও গাইড পুরোপুরি প্রস্তুত ছিল। মাধবপুর চা বাগানের ব্যবস্থাপক বিদ্যুৎ কুমার রায় বলেন, মাধবপুর লেইকে পর্যটদের জন্য নানা সুযোগ সুবিধা বৃদ্ধি করা হয়েছে। এখানে টুরিষ্ট পুলিশ ছাড়াও চা বাগানের কর্মচারীরা বাড়তি নজরদারি করেন।

বন্যপ্রাণি ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের সহকারী বন সংরক্ষক তবিবুর রহমান বলেন, বৃষ্টির কারণে লাউয়াছড়া জাতীয় উদ্যানে পর্যটকদের আগমন কম হওয়ার আশঙ্কা করলেও বাস্তবে বৃষ্টি উপক্ষো করেও ঈদের দিন বিকালে ও পর দিন জাতীয় উদ্যানে প্রচুর পরিমাণে পর্যটকের আগম ঘটে। দুই দিনে জাতীয় উদ্যানে প্রবেশ ফি বাবাদ দেড় লক্ষাধিক টাকা আয় হয়েছে বলেও তিনি জানান।

 

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

BRTA
Bay Leaf Premium Tea
Intlestore

ভ্রমণ -এর সর্বশেষ

Hairtrade