Bahumatrik Logo
 
১০ মাঘ ১৪২৩, মঙ্গলবার ২৪ জানুয়ারি ২০১৭, ২:৫২ পূর্বাহ্ণ

মোবাইলে লেনদেন সীমা কমিয়েছে বাংলাদেশ ব‌্যাংক


১২ জানুয়ারি ২০১৭ বৃহস্পতিবার, ১০:২১  এএম

বহুমাত্রিক ডেস্ক


মোবাইলে লেনদেন সীমা কমিয়েছে বাংলাদেশ ব‌্যাংক

ঢাকা : মোবাইল ফোনে ও মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে আর্থিক লেনদেনের পরিমাণ কমানোর সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় ব‌্যাংক। মোবাইল ফোনে এ সেবা ব‌্যবহার করে বিভিন্ন অপরাধমূলক কর্মকাণ্ড ঠেকাতেই বুধবার এ সার্কুলার জারি করে বাংলাদেশ ব্যাংক।

কেন্দ্রীয় ব্যাংকের পেমেন্ট সিস্টেমস ডিপার্টমেন্টের মহাব্যবস্থাপক লীলা রশিদ স্বাক্ষরিত সার্কুলারে বলা হয়েছে, কোনো গ্রাহক তার অ‌্যাকাউন্টে দৈনিক সর্বোচ্চ দুই বারে ১৫ হাজার টাকা এবং মাসে ২০ বারে সর্বোচ্চ এক লাখ টাকার বেশি ক‌্যাশ ইন বা জমা করতে পারবেন না।

একইসঙ্গে দিনে দুই বারে সর্বোচ্চ ১০ হাজার টাকা এবং মাসে ১০ বারে ৫০ হাজার টাকার বেশি উত্তোলন করা যাবে না।

এছাড়া মোবাইল ব্যাংক হিসাবে টাকা জমা হওয়ার পর ২৪ ঘণ্টার মধ্যে ওই টাকা থেকে সর্বোচ্চ পাঁচ হাজার টাকার বেশি ক্যাশ আউট করা যাবে না।সার্কুলারে আরও বলা হয়, একই জাতীয় পরিচয়পত্র/স্মার্ট কার্ড বা অন্য কোনো পরিচয়পত্রের বিপরীতে কোনো গ্রাহকের একাধিক হিসাব চালু থাকলে আলোচনার মাধ্যমে তিনি ঠিক করবেন- কোন হিসাবটি চালু রাখবেন। এক্ষেত্রে অন্য হিসাবগুলো বন্ধ করতে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে নির্দেশনা দিয়েছে কেন্দ্রীয় ব‌্যাংক।

কোনো ক্ষেত্রে গ্রাহকের সঙ্গে আলোচনা করে সিদ্ধান্তে আসা কঠিন হয়ে গেলে যে হিসাবে সর্বশেষ লেনদেন হয়েছে তা চালু রেখে অন্য হিসাবগুলো বন্ধ করতে হবে। কোনো হিসাব বন্ধ করার সময় ওই গ্রাহকের জমা থাকা সব টাকা পরিশোধ বা হস্তান্তরের ব্যবস্থা নিতে হবে।

এর আগে মোবাইল ফোনের মাধ্যমে আর্থিক লেনদেনের অপব্যবহার রোধে ২০১৩ সালের ১ সেপ্টেম্বর ও ২০১৪ সালের ২৭ নভেম্বর দুটি সার্কুলার জারি করে কেন্দ্রীয় ব‌্যাংক। সেগুলো সংশোধন করেই নতুন এই সীমা নির্ধারণ করা হয়েছে।

আগে একজন গ্রাহক দিনে ৫ বার এবং মাসে ২০ বার নগদ অর্থ জমা করতে পারতেন। আর দৈনিক ৩ বার ও মাসে ১০ বার টাকা উত্তোলন করতে পারতেন। প্রতিবারে সর্বোচ্চ ২৫ হাজার টাকা জমা ও উত্তোলন এবং মাসে জমা ও উত্তোলনের সর্বোচ্চ সীমা ছিল এক লাখ ৫০ হাজার টাকা।

এই সার্কুলার জারির পর মোবাইল ব্যাংকিং কার্যক্রম পরিচালনাকারী সব ব্যাংকের প্রধান নির্বাহীদের কাছে তা পাঠানো হয়েছে বলে কেন্দ্রীয় ব‌্যাংক সূত্র জানিয়েছে।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

Intlestore

অর্থনীতি -এর সর্বশেষ

Hairtrade