Bahumatrik Multidimensional news service in Bangla & English
 
৭ অগ্রাহায়ণ ১৪২৪, বুধবার ২২ নভেম্বর ২০১৭, ১:০৫ পূর্বাহ্ণ
Globe-Uro

মৈত্রী উৎসবে সম্মাননা পাচ্ছেন কবির সুমন ও মাজহারুল পারভেজ


০৬ নভেম্বর ২০১৭ সোমবার, ০৭:২৫  পিএম

বহুমাত্রিক ডেস্ক


মৈত্রী উৎসবে সম্মাননা পাচ্ছেন কবির সুমন ও মাজহারুল পারভেজ

ঢাকা : ভারতের পশ্চিমবঙ্গের সাহিত্য-সাংস্কৃতিক সংগঠন ‘উদার আকাশ’ আয়োজিত ভারত বাংলাদেশ মৈত্রী উৎসবে বিশেষ সম্মাননা পাচ্ছেন বিশিষ্ট কবি ও সঙ্গীত শিল্পী কবীর সুমন ও লেখক সৈয়দ মাজহারুল পারভেজ-সহ কয়েকজন সমাজকর্মী।

আগামী ১৪ নভেম্বর কলকাতার হো চি মিন স্মরণীর আইসিসআর-এ এই অনুষ্ঠান হবে। 

পশ্চিম বাংলার ‘উদার আকাশ’ নিবেদিত ভারত বাংলাদেশ মৈত্রী উৎসবে উদার আকাশ প্রদান করবে "আজীবন সাহিত্য-কৃতী সম্মান ২০১৭" এবছর এই সম্মাননা পাচ্ছেন বাংলাদেশ লেখক পরিষদের সভাপতি ও বহুমাত্রিক লেখক সৈয়দ মাজহারুল পারভেজ।

গঙ্গা-পদ্মা সাহিত্য-সৌহার্দ্য-র আয়োজনের মধ্য দিয়ে ‘ভারত বাংলাদেশ মৈত্রী উৎসব-২০১৭’ কলকাতার আইসিসিআর তথা সত্যজিৎ রায় অডিটোরিয়ামে শুভ সূচনা করবেন প্রখ্যাত সংগীতকার কবীর সুমন-সহ রাজ্যের তিন মন্ত্রী।

পশ্চিম বাংলা থেকে প্রখ্যাত সংগীতকার ও প্রাক্তন সাংসদ কবীর সুমনকে প্রদান করা হবে ‘উদার আকাশ গৌরকিশোর ঘোষ স্মৃতি সম্মাননা ২০১৭’ গৌরকিশোর ঘোষ প্রখ্যাত সাহিত্যিক, পশ্চিম বাংলার সাংবাদিকদের অন্যতম পথপ্রদর্শক ও সম্প্রীতি রক্ষার জন্য দক্ষ সংগঠকের ভূমিকা পালন করছিললেন তিনি। আজীবন লিখে গিয়েছিলেন মানুষের কল্যাণে। পিছিয়ে রাখা সম্প্রদায়কে মর্যাদার আসনে তুলে আনতে বিশেষ অবদান রেখেছিলেন তিনি। অন্যায়ের বিরুদ্ধে সংগ্রামও করেছেন প্রতিনিয়ত।

সেই গৌরকিশোর ঘোষের নামে "উদার আকাশ" চালু করছে এই বিরল সম্মাননা। বাংলার সম্প্রীতি ও সৌহার্দ্য রক্ষার জন্য প্রখ্যাত সংগীতকার ও প্রাক্তন সাংসদ কবীর সুমন গৌরকিশোর ঘোষের প্রকৃত উত্তরসুরি, তাঁর হাতে এই সম্মাননা তুলে দেওয়ার শুভ প্রয়াস ‘উদার আকাশ’ সাহিত্য পত্রিকা ও প্রকাশনকে প্রাণিত করবে।

মৈত্রী উৎসবে ও সম্মাননা প্রদান অনুষ্ঠানে অতিথির আসনে থাকছেন পিশ্চিমবঙ্গের কারিগরি শিক্ষা মন্ত্রী পূর্ণেন্দু বসু, খাদ্য প্রক্রিয়াকরণ ও উদ্যান পালন মন্ত্রী আবদুর রেজ্জাক মোল্লা, শ্রম বিভাগের মন্ত্রী , জাকির হোসেন, অধ্যাপক ও প্রাক্তন মন্ত্রী ড. আবদুস সাত্তার, সাংসদ ও সম্পাদক ‘কলম’ আহমদ হাসান ইমরান, আইপিএস ও কথাসাহিত্যিক ড. হুমায়ূন কবির, প্রাক্তন সাংসদ ও বিশিষ্ট প্রাবন্ধিক ,
মইনুল হাসান, দৈনিক স্টেটসম্যান  সম্পাদক শেখ সদর নইম, সাহিত্যিক ও সাপ্তাহিক বর্তমান সম্পাদক জয়ন্ত দে, নতুন গতি’র সম্পাদক এমদাদুল হক নূর, আওয়ার ভয়েস’র সম্পাদক সমীর দাস, সংগীত শিল্পী ও জাতীয় কবি কাজী নজরুল ইসলামের কনিষ্ট পুত্রবধু কল্যাণী কাজী, বিশিষ্ট সাংবাদিক সাহানা নাগ চৌধুরী ও সুব্রত নাগ চৌধুরী, এই সময়-র বিশিষ্ট সাংবাদিক অমল সরকার, আনন্দবাজার পত্রিকার প্রাক্তন সাংবাদিক কাজী গোলাম গউস সিদ্দিকী ও মিলন দত্ত।

থাকবেন দৈনিক যুগশঙ্খ-র রক্তিম দাশ, সংগীত শিল্পী নূপুর কাজী, সংগীত শিল্পী (বাংলাদেশ) আনিসা বিনতে আবদল্লাহ্, বিশিষ্ট কথাসাহিত্যিক আবদুর রাকিব, কল্যাণী বিশ্ববিদ্যালযয়ের অধ্যাপক ড. গৌতম পাল, বিশিষ্ট সমাজসেবী জাহাঙ্গীর আলম, দিল্লি বিশ্ববিদ্যালযয়ের অধ্যাপক ড. প্রকাশচন্দ্র পট্টনায়ক, রক্তদান আন্দোলনের বিশিষ্ট নেতা ও সমাজসেবী রফিকুল ইসলাম, কবি ও সাহিত্যিক , আবদুর রব খান, শিশুসাহিত্যিক আনসার উল হক, বিশিষ্ট কথাসাহিত্যিক ওয়ালে মহাম্মদ, কবি ও সাহিত্যিক লালমিয়া মোল্লা, আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালযয়ের  অধ্যাপক ড. আমিনা খাতুন, আসানসোল গার্লস কলেজের অধ্যাপক নাফিসা পারভিন, বিশিষ্ট শিক্ষাবিদ দীপক দাস, দিল্লি বিশ্ববিদ্যালযয়ের অধ্যাপক ড. শিবুকান্ত বর্মন, বিশিষ্ট সাংবাদিক আইয়ুব আলি, শিশুসাহিত্যিক , ড. রাসবিহারী দত্ত, কবি কবিরুল ইসলাম কঙ্ক, বিশিষ্ট আবৃত্তি শিল্পী ড. পিনাকী চট্টোপাধ্যায়, সমাজকর্মী মৃন্ময়ী বিলকিস, কবিরফিকুল হাসান, সমাজসেবী খোকন মিয়াঁ, সমাজকর্মী কবিরুল ইসলাম পার্থ নিয়োগী, বিশিষ্ট চিত্রশিল্পী (বাংলাদেশ) অজয় সান্যাল, বিশিষ্ট চিত্রশিল্পী (বাংলাদেশ) মৃনাল বনিক, বিশিষ্ট চিত্রশিল্পী সাত্ত্বিক বিশ্বাস, বিশিষ্ট চিত্রশিল্পী শ্রীমহাদেব, বিশিষ্ট চিত্রশিল্পী সারফুদ্দিন আহমেদ।

আবৃত্তির দল সেন্টার স্টেজ। একক আবৃত্তি করবেন, শুভ্রা সেনগুপ্ত, পলাশ দাস, সাদেকুল করিম, সুস্মিতা ভট্টাচার্য, বহিৃশিখা গোস্বামী। নৃত্য পরিবেশন করবেন,নৃত্যজা, ইন্দ্রাণী সেনগুপ্ত ও কলামন্থন, সুমন দাস। সংগীতে থাকছেন আনিসা বিনতে আবদুল্লাহ্, বাংলাদেশ, ছায়ানট, সোমঋতা মল্লিক, মধুশ্রী হাতিয়াল, আকাশবাণীর ঘোষিকা ও লোক শিল্পী। সংযোজনা দেবাশিস বসু, সুপর্ণা মজুমদার ও সৌম্য বন্দ্যোপাধ্যায়।

আয়োজক ‘উদার আকাশ’ পত্রিকার সম্পাদক ফারুক আহমেদ এই উদ্যোগের মধ্য দিয়ে দুই বাংলার সাংস্কৃতিক ও আত্মিক বন্ধন সুদৃঢ় হবে বলে আশা ব্যক্ত করেছেন।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

BRTA
Bay Leaf Premium Tea
Intlestore

শিল্প-সংস্কৃতি -এর সর্বশেষ

Hairtrade