Bahumatrik :: বহুমাত্রিক
 
৪ পৌষ ১৪২৫, বুধবার ১৯ ডিসেম্বর ২০১৮, ৯:৫৭ পূর্বাহ্ণ
Globe-Uro

মাদকাসক্ত ও যৌনকর্মীদের স্বাভাবিক জীবনে ফেরাতে কারিতাসের সহায়তা


১৩ জুন ২০১৭ মঙ্গলবার, ০২:৫৪  এএম

নিজস্ব প্রতিবেদক

বহুমাত্রিক.কম


মাদকাসক্ত ও যৌনকর্মীদের স্বাভাবিক জীবনে ফেরাতে কারিতাসের সহায়তা
ছবি: বহুমাত্রিক.কম

সাভার : কারিতাস প্রচেষ্টা প্রকল্পের আশুলিয়ার গনকবাড়ী শাখা অফিসে নেটওয়ার্ক ফোরাম সভা অনুষ্ঠিত হয়েছে। গত ৭ জুন বিকেলে গণকবাড়ী শাখা অফিসের সভাকক্ষে এ নেটওয়ার্ক ফোরাম সভার আয়োজন করা হয়। এ নেটওয়ার্ক ফোরাম সভায় কর্ম এলাকা থেকে বিভিন্ন পেশা-শ্রেণির ৫০ জন লোক অংশগ্রহণ করেন।

নেটওয়ার্ক ফোরাম সভায় সভাপতিত্ব করেন স্ব-নির্ভর ধামসোনা ইউনিয়ন পরিষদের ৬নং ওয়ার্ডের সদস্য ও কারিতাস প্রচেষ্টা প্রকল্পের গণকবাড়ী ডিআইসির উপদেষ্টা কমিটির সভাপতি হাজী আবু সাদেক ভূইয়া।

কারিতাস প্রচেষ্টা প্রকল্পের কর্মসূচি কর্মকর্তা ফরিদ আহাম্মদ খান নেটওর্য়াক ফোরাম সভায় শুভেচ্ছা ও স্বাগত বক্তব্য দেন তিনি। সেই সাথে কারিতাস প্রচেষ্টা প্রকল্পের বিগত দিনের কার্যক্রম তুলে ধরেন। নেটওয়ার্ক ফোরাম সভা পরিচালনা করেন উপজেলা স্বাস্থ্য সহকারী মোঃ আল-আমিন এবং উন্নয়ন মিত্র মোঃ ইসমাইল পারভেজ।

নেটওয়ার্ক ফোরাম সভায় এসময় উপস্থিত ছিলেন, শিমুলিয়া নবীন সংঘের সাধারণ সম্পাদক ও বিশেষায়িত অনলাইন নিউজ পোর্টাল ‘বহুমাত্রিক.কম’ এর নিজস্ব প্রতিবেদক সাংবাদিক তুহিন আহামেদ, স্বনির্ভর ধামসোনা ইউনিয়ন পরিষদের সদস্য রেহেনা পারভীন, লিমা আক্তার, সাবেক ইউপি সদস্য আব্দুল কাইয়ুম দুলাল, ইউনিয়ন স্বাস্থ্য সহকারী মো: ইসমাইল পারভেজ, বীর মুক্তিযোদ্ধা সুবেদার (অবঃ) আবুল বাশার, হামীদ ভূইয়া স্কুল এন্ড কলেজের পরিচালক গোলাম রসূল, সেতু সেন্ট্রাল স্কুল এর প্রধান শিক্ষক মো: সামান উদ্দিন, গাজীরচট মাদ্রাসার সিনিয়র শিক্ষক গাজী মোঃ ইমন আহম্মেদ, ডেন্ডাবর উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক মো: শাহীন, বিশিষ্ট মহিলা নেত্রী মাকসুদা হেনা, বর্ন এগেইন রিহ্নেব সেন্টারের পরিচালক মোঃ জহিরউদ্দিন মুন্না, মানবাধিকার নেতা এ্যাডভোকেট মোঃ মিরজাহান আলী শাহীন, সমাজসেবক মো: জাফর আলী, মেরী স্টোব ক্লিনিকের ম্যানেজার মোঃ আবু তৈয়ব হাসান, ভাদাইল সরকারী প্রা:বি:সহকারী প্রধান শিক্ষক মুহাম্মদ ইউসুফ, মধুপুর ক্লাষ্টার কমিটির সভাপতি মোঃ সাইফুদ্দিন আহাম্মদ, জনাব সাইফুল্লাহ মানসুর, দেবব্রত মজুমদার এডুকেটর প্রচেষ্টা প্রকল্প গণকবাড়ীসহ কর্ম এলাকার বিভিন্ন পেশা-শ্রেণির লোকজন উপস্থিত হয়ে নেটর্ওয়াক ফোরাম সভায় সক্রিয় অংশগ্রহন করেন।

কামরুনাহার কর্মসূচি কর্মকর্তা (শিক্ষা ও উন্নয়ন) কারিতাস ঢাকা অঞ্চল তিনি কারিতাস মমতা প্রকল্পের কার্যক্রম তুলে ধরেন। তিনি বলেন যে, কমিউনিটি ভিত্তিক হোমবেসড ডে-কেয়ার করার জন্য সকলের সহযোগিতা কামনা করেন। সভায় আগামী ২৬ জুন মাদক দ্রব্যের অপব্যবহার ও অবৈধ পাচার বিরোধী আন্তর্জাতিক নিজেদের উদ্যোগে উদযাপন করার সিদ্ধান্ত নেন।

মানবাধিকার নেতা এ্যাডভোকেট মোঃ মিরজাহান আলী শাহীন বলেন, কারিতাস আমাদের এলাকায় ঝুঁকিপূর্ন জনগোষ্ঠিদের নিয়ে কিভাবে কাজ করতে হবে তা আমাদের শিখিয়েছে। আমরা এই অভিজ্ঞতা কাজে লাগিয়ে মানুষের সমস্যাগুলো কাজে লাগিয়ে জনগনের মাঝে সুফল বয়ে আনব বলে ঘোষণা করেন। বন এগেইন রিহেব সেন্টারের পরিচালক মোঃ জহিরউদ্দিন মুন্না বলেন, কারিতাস এসেছে বলেই আমরা সুস্থ হতে পেরেছি, কারিতাস আমাদের সুস্থ্য হওয়ার পথ সৃষ্টি করে দিয়েছে, কারিতাসের এই শিক্ষা আমাদের সমাজের লোকদের কাজে লাগিয়ে আমাদের সমাজকে এগিয়ে নিয়ে যেতে হবে।

সভার সভাপতি আবু সাদের ভূইয়া বলেন, আমরা খুবিই বিপদগ্রস্থ ও মহা শংকিত অবস্থায় ছিলাম। কারিতাস প্রচেষ্টা প্রকল্পের কার্যক্রম দিয়ে আমাদের চোখ খুলে দিয়েছে। কারিতাস হচ্ছে সেবার হাত। কারিতাস আমাদের আমাদের চোখকে আলোকিত করেছে। কারিতাসের চিন্তা, কার্যক্রমগ্রলো আমাদের এলাকার প্রতিটি ঘরে ঘরে পৌছে দিতে হবে, আর এই চিন্তা, কার্যক্রমগুলো ঘরে ঘরে পৌছানোর দায়িত্ব আমাদের।

তিনি বলেন, আজ থেকেই আমরা প্রত্যেকে কারিতাস প্রচেষ্টা প্রকল্পের লক্ষ্য, উদ্দেশ্য ঘরে ঘরে পৌছে দিয়ে মধুর সমাজ প্রতিষ্ঠা করব। নেটওর্য়াক ফোরাম সভায় একজন রিকভারী মাদকাসক্ত এবং একজন যৌন পেশা পরিবর্তন করে স্বাভাবিক জীবনে ফিরে এসে বিকল্প পেশা (ক্ষুদ্র ব্যবসা) করার জন্য কারিতাস প্রচেষ্টা প্রকল্প হতে ৪০০০ হাজার টাকা করে আর্থিক সহায়তা প্রদান করা হয়।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।