Bahumatrik :: বহুমাত্রিক
 
২ কার্তিক ১৪২৫, বৃহস্পতিবার ১৮ অক্টোবর ২০১৮, ১০:৫৫ পূর্বাহ্ণ
Globe-Uro

মাতৃভাষা দিবসে বেঙ্গল বই-এর ভিন্নধর্মী আয়োজন


২২ ফেব্রুয়ারি ২০১৮ বৃহস্পতিবার, ০২:৪০  এএম

বহুমাত্রিক ডেস্ক


মাতৃভাষা দিবসে বেঙ্গল বই-এর ভিন্নধর্মী আয়োজন
ছবি : বেঙ্গল ফাউন্ডেশন

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে বেঙ্গল বই প্রাঙ্গণে ছিলো এক অনন্য আয়োজন। নতুন প্রজন্মকে উৎসাহিত করতে সারাদিনব্যাপী ছোটদের জন্য ছিল বর্ণমালা প্রতিযোগিতা। বিভিন্ন বয়সের শিশুদের অংশগ্রহণে বেঙ্গল বই প্রাঙ্গণে রঙ্গিণ প্রাণবন্ত পরিবেশের সৃষ্টি হয়।

সন্ধ্যায় হাওয়াইয়ান গিটারে দেশাত্মবোধক গান ও যন্ত্রসংগীত পরিবেশন করেন শিল্পী মোস্তারি খানম কান্তা ও সানি জামান । এরপর ছিল Inventor`s Puppet এর পরিবেশনায় মাতৃভাষা দিবস নিয়ে পাপেট শো।

আয়োজনে ভিন্ন মাত্রা যুক্ত করে এবং ব্যাপক দর্শক সমাদৃত হয় সম্প‚র্ণ ইশারায় কবিতা আবৃত্তির পরিবেশনা। ঢাকা সরকারি বধীর উচ্চ বিদ্যালয় এঁর শিক্ষার্থীরা ইশারায় কবিতা আবৃত্তি করেন যা Inventor`s Puppet এর সদস্যদের পাপেটের অনন্য পরিবেশনায় সকলের মাঝে ফুটিয়ে তোলেন। এছাড়া ইশারায় বক্তব্য রাখেন বাংলাদেশ জাতীয় বধির সংস্থা এর সেক্রেটারি ফজলে এলাহী। 

বৃহস্পতিবার শিল্পী সিফায়েত উল্লাহ মুকুলের কণ্ঠে ধারণকৃত অতুলপ্রসাদ সেন, রজনীকান্ত সেন, এবং দ্বিজেন্দ্রলাল রায়ের গানের অ্যালবাম ‘ মোদর গরব মোদের আশা ‘ এর মোড়ক উন্মোচন ও সিডি প্রকাশনা অনুষ্ঠিত হবে।

বেঙ্গল বই এর দোতলা ও তিনতলাজুড়ে আছে দেশি-বিদেশি বই। নিচতলায় সব শ্রেণির পাঠকের জন্য আছে পুরনো বই ও ম্যাগাজিন, সঙ্গে চা। দোতলায় নিভৃতে বসে বই পড়ার জন্য রয়েছে আধুনিক ক্যাফে। বারান্দায় বসে কফি খেতে খেতে গল্প করা যাবে।

প্রবীণদের জন্য রয়েছে বইয়ে বিশেষ ছাড় এবং বাগানে বসে আড্ডা দেওয়ার পরিবেশ।ভবনের তিনতলার প্রায় পুরোটাই শিশুদের জন্য। শিশুবান্ধব পরিবেশে বইপড়া ছাড়াও গল্পবলা, আবৃত্তি, ছবি দেখা ও আঁকাআঁকির মধ্য দিয়ে শিশুদের স্বপ্ন ও কল্পনার জগৎ লালিত হবে এ প্রত্যাশা আমাদের। এখানে বইয়ের পাশাপাশি থাকছে লেখাপড়ায় সহায়ক নানা আকর্ষণীয় সামগ্রী।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।