Bahumatrik Multidimensional news service in Bangla & English
 
৪ অগ্রাহায়ণ ১৪২৪, শনিবার ১৮ নভেম্বর ২০১৭, ৩:৫৯ অপরাহ্ণ
Globe-Uro

মাতৃভাষায় রচিত পাঠ্যবই পেল ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর শিক্ষার্থীরা


০২ জানুয়ারি ২০১৭ সোমবার, ১২:৫৭  এএম

রাঙ্গামাটি প্রতিনিধি

বহুমাত্রিক.কম


মাতৃভাষায় রচিত পাঠ্যবই পেল ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর শিক্ষার্থীরা
ছবি: বহুমাত্রিক.কম

রাঙ্গামাটি : পার্বত্য জেলা রাঙ্গামাটির সরকারি ও বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রাক-প্রাথমিক শাখায় ভর্তি হওয়া ১২ হাজার ৮শ’ ৩১ জন ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর শিক্ষার্থীরা পেল প্রথমবারের মতো মাতৃভাষায় রচিত পাঠ্য বই।

এর মাধ্যমে পার্বত্য জেলা রাঙ্গামাটি সহ তিন পার্বত্য জেলা এবং ক্ষুদ্র নৃ-গোষ্ঠী অধ্যূষিত অন্যান্য জেলা সমূহের শিক্ষার্থীরা প্রথমবারের মতো নিজেদের মাতৃভাষায় রচিত পাঠ্য বই পাঠের সুযোগ পেল।

সারাদেশে ১জানুয়ারি পাঠ্য পুস্তকের উৎসবের দিন রাঙ্গামাটির বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে সরকারি বিনামূল্যের পাঠ্যবই বিতরণের পাশাপাশি ক্ষুদ্র নৃ-জনগোষ্ঠীর মাতৃভাষায় রচিত এ সব পাঠ্যবই বিতরণ করা হয়।

রাঙ্গামাটি শহরের বনরুপা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে মাতুভাষায় রচিত বইবিতরন কর্মসূচির উদ্বোধন করেন রাঙ্গামাটি জেলা পরিষদ চেয়ারম্যান বৃষকেতু চাকমা ।

জেলা পরিষদের সদস্য জেবুন্নেছা রহিম, জেলার সহকারী প্রথিমিক শিক্ষা কর্মকর্তা মফিজুল ইসলাম, প্রেসক্লাব সভাপতি সাখাওয়াৎ হোসেন রুবেল, বিদালয়ের প্রধান শিক্ষক অর্চনা চাকমা সহ বিদালয়ের শিক্ষার্থী ও অভিভাবকগন এই সময় উপস্থিত ছিলেন।

মাতৃভাষায় রচিত বই বিতরনী অনুষ্ঠানের উদ্বোধনী আয়োজনে জেলা পরিষদ চেয়ারম্যান বলেন, মাতৃভাষায় রচিত পাঠ্য বই বিতরণের যে কার্যক্রম সরকার গ্রহণ করেছেন এর মাধ্যমে পার্বত্য চট্টগ্রাম শান্তি চুক্তির বাস্তবায়ন ধাপ আরেক ধাপ এগিয়ে গেছে। আমরা পর্যায়ক্রমে প্রতিটি শ্রেণীতে মাতৃভাষায় রচিত পাঠ্য বই প্রণয়নে সরকারি উদ্যোগকে সহায়তা করবো।

তিনি বলেন, এর ফলে কোমলমতি শিক্ষার্থীরা শিক্ষা জীবনের শুরুতেই নিজেদের মাতৃভাষার সাথে অধিক হারে পরিচিতি হয়ে উঠবে। মাতৃভাষায় শিক্ষাদানে শিক্ষকদের দক্ষ করে তোলার জন্য পরিষদের পক্ষ থেকেও প্রশিক্ষণ প্রদান কার্যক্রম বাস্তবায়ন করা হবে।

জেলার সহকারি প্রাথমিক শিক্ষা কর্মকর্ত জানান, এবছর প্রথম বারের মতো রাঙ্গামাটি পার্বত্য জেলার জন্য চাকমা, মারমা ও ত্রিপুরা ভাষায় রচিত পাঠ্য বই প্রাক প্রাথমিক শাখার শিক্ষার্থীদের মাঝে বিতরন করা হচ্ছে। যেহেতু রাঙ্গামাটি পার্বত্য জেলার প্রাথমিক শিক্সা প্রতিষ্ঠান গুলোতে চাকমা, মারমা ও ত্রিপুরা সম্প্রদায়ের পর্যাপ্ত সংখ্যক শিক্ষক-শিক্ষিকা আছেন সেহেতু এইসব পাঠ্য বই পাঠদানে খুব একটা সমস্যার সৃষ্ঠি করবেনা। তবে আমরাপর্যায় ক্রমে শিক্ষক-শিক্ষিকাদের ি বিষয়ে দক্ষ করে তোলার লক্ষ্যে প্রয়োজনীয় প্রশিক্ষণ প্রদান করবো।

রাঙ্গামাটি জেলার জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মোঃ জিল্লুর রহমান জানান, প্রথমবারের মতো ক্ষুদ্র নৃ-জনগোষ্ঠীর মাতৃভাষায় রচিত পাঠ্য বই বিতরণের সরকারের এই উদ্যোগকে একটি মহতি ও ঐতিহাসিক উদ্য্যোগ। তিনি বলেন, এইসব পাঠ্য বই এখানে বসবাসরত ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর শিক্ষার্থীদের নিজ নিজ মাতৃভাষায় আরো দক্ষ করে তুলবে।

তিনি জানান, প্রথম পর্যায়ে শিক্ষার্থীদের এই সব পাঠ্য বই পাঠদানে সহায়ক হিসাবে শিক্ষক-শিক্ষিকাদের সহায়তা করার লক্ষ্যে ৬১৬টি শিক্ষক সহায়িকা বই প্রদান করা হয়েছে। যে সব সহায়িকা বইয়ের মাাধ্যমে শিক্ষক-শিক্ষিকারা শ্রেণী কক্ষে পাঠদানে নিজেদেরদক্ষ করে তুলতে পারবেন।

 

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

BRTA
Bay Leaf Premium Tea
Intlestore

নৃ-গোষ্ঠি -এর সর্বশেষ

Hairtrade