Bahumatrik Multidimensional news service in Bangla & English
 
১ শ্রাবণ ১৪২৫, মঙ্গলবার ১৭ জুলাই ২০১৮, ৪:১৪ পূর্বাহ্ণ
Globe-Uro

মাছ-মাংস, দুধ-ডিমের উৎপাদন ব্যয়ের সামঞ্জস্যতায় নীতিমালা জরুরি


০১ এপ্রিল ২০১৮ রবিবার, ১২:১৬  এএম

বহুমাত্রিক ডেস্ক


মাছ-মাংস, দুধ-ডিমের উৎপাদন ব্যয়ের সামঞ্জস্যতায় নীতিমালা জরুরি
ছবি : পিআইডি

ঢাকা : মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী নারায়ন চন্দ্র চন্দ বলেছেন, মাছ-মাংস ও দুধ-ডিমের উৎপাদন ব্যয়ের সাথে বিক্রয় মূল্যের সামঞ্জস্যতা রক্ষায় একটা নীতিমালা প্রণয়ন অত্যন্ত জরুরি।

তিনি শনিবার রাজধানীর বসুন্ধরা আন্তর্জাতিক কনভেনশন সেন্টারে গবাদি পশু-পাখির ফিড ও ঔষধ প্রস্তুতকারক এবং সরবরাহকারী প্রতিষ্ঠান এজি এগ্রো ইন্ডাস্ট্রিজ লিমিটেডের ডিলার ও খামারীদের ‘এগ্রো সম্মেলন` এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন।

নীতিমালা প্রণয়ন বিষয়ে নারায়ন চন্দ্র চন্দ বলেন, ‘মাছ-মাংস ও দুধ-ডিমের ক্ষুদ্র খামারীরা ক্ষতির শিকার হোক সরকার তা চায় না। এজন্য সরকার এপ্রিল মাসে মৎস্য ও প্রাণিজ আমিষ উৎপাদনকারী ফিড ও ঔষধ প্রস্তুতকারী ব্যবসায়ী এবং খামারীদের নিয়ে একটি নীতিমালা করার চিন্তা-ভাবনা করছে।’

অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী বিশেষ অতিথি ছিলেন। অনুষ্ঠানে এজি এগ্রো ইন্ডাস্ট্রিজ লিমিটেডে চেয়ারম্যান শহিদুল আহসান, প্রাণিসম্পদ গবেষণা ইন্সটিটিউটের মহাপরিচালক ড. নাথুরাম সরকার, প্রাণিসম্পদ অধিদফতরের পরিচালক (সম্প্রসারণ) ড. হিরেশ চন্দ্র ভৌমিক প্রমুখ বক্তব্য দেন।

মন্ত্রী প্রাণিসম্পদ খাতে অবদানের জন্য ময়মনসিংহ কৃষি বিশ্ববিদ্যালয়ের ভেটেরেনারি অনুষদের ডিন অধ্যাপক প্রিমোহন দাস ও কৃষিবিদ ইন্সটিটিউশনকে বিশেষ সম্মাননা ছাড়াও সারাদেশের ১০জন ফিডমিল ডিলার ও খামারীকে পুরস্কার প্রদান করেন।

মৎস্য ও প্রাণি সম্পদ মন্ত্রী বলেন, স্বাধীনতার ৪৭ বছর সময়কে আমরা যথাযথভাবে কাজে লাগাতে না পারলেও এখন আমরা সম্মিলিতভাবেই মাছ ও মাংসে যেমন স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছি, তেমনই দেশ আজ উন্নয়নশীল পর্যায়ে পৌছে গেছে। কিন্তু ২০৪১ সালের মধ্যে উন্নত দেশে পরিণত করা সরকারের পক্ষে এককভাবে সম্ভব নয়, যদি সরকারি- বেসরকারি খাতের উদ্যোক্তা এবং খামারীরা এগিয়ে না আসেন।

নারায়ন চন্দ্র চন্দ শুধু মাছে-ভাতে বাঙালি না হয়ে, আমাদের মাংস ও মাছ দিয়ে মূল্যসংযোজিত বিভিন্ন প্রক্রিয়াজাত খাদ্যোৎপাদন এবং গুণগতমান সম্পন্ন প্রক্রিয়াজাত মাছ-মাংস উৎপাদনের ওপর জোর দেন। প্রয়োজনে প্রক্রিয়াজাত এসব পণ্য বিদেশেও রপ্তানী করা যেতে পারে উল্লেখ করে তিনি বলেন, প্রক্রিয়াজাত মাছ-মাংস ও খাদ্যের আন্তর্জাতিক মান বজায় রাখতে না পারলে যথাযথ বৈদেশিক মূদ্রার্জনে আমরা ব্যর্থ হবো।

মন্ত্রী বলেন, ফিডের উচ্চমূল্য এবং কাঁচামালের আমদানিতে ট্যাক্স সহনীয় পর্যায়ে আনতে অর্থ, কৃষিসহ সংশ্লিষ্ট মন্ত্রণালয়গুলোর সাথেও আন্তঃমন্ত্রণালয় সভার প্রয়োজন। সম্মেলনে বক্তারা কৃষিখাতের মত মৎস্য ও প্রণিসম্পদ খাতেও প্রণোদনার ব্যবস্থা করা গেলে অতিদ্রুত দেশের জনগণের পুষ্টি চাহিদা পূরণসহ দেশের সর্বাত্মক উন্নয়ন সম্ভব বলে মত প্রকাশ করেছেন।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

BRTA
ভাগ হয়নি ক' নজরুল
Bay Leaf Premium Tea
Intlestore

কৃষি -এর সর্বশেষ

Hairtrade