Bahumatrik :: বহুমাত্রিক
 
৩ পৌষ ১৪২৫, সোমবার ১৭ ডিসেম্বর ২০১৮, ১১:৪৩ অপরাহ্ণ
Globe-Uro

মন্ত্রীদের বেতন ১০ শতাংশ কমানোর ঘোষণা মাহাথিরের


২৪ মে ২০১৮ বৃহস্পতিবার, ১১:১২  এএম

বহুমাত্রিক ডেস্ক


মন্ত্রীদের বেতন ১০ শতাংশ কমানোর ঘোষণা মাহাথিরের

ঢাকা : মন্ত্রীদের ১০ শতাংশ বেতন কমানোর ঘোষণা দিলেন মালয়েশিয়ার সদ্য শপথ নেয়া প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ। বুধবার দেশটির বাণিজ্যিক রাজধানী পুত্রজায়ায় প্রথম মন্ত্রিসভা বৈঠকের পর এক সংবাদ সম্মেলনে তিনি এ ঘোষণা দেন।

এছাড়াও রাজনৈতিক বিবেচনায় নিয়োগপ্রাপ্ত প্রায় ১৭ হাজার সরকারি কর্মচারীকে চাকরিচ্যুত করার কথাও বলেন তিনি। খবর রয়টার্স।

মন্ত্রীদের বেতনের ব্যাপারে মাহাথির বলেন, মন্ত্রিসভার মন্ত্রীদের বেতন এখন থেকে ১০ শতাংশ কমিয়ে দেয়া হবে। আমরা যে দেশের আর্থিক সমস্যাকে গুরুত্ব দিয়ে দেখছি, এ পদক্ষেপে সেটা প্রমাণিত হবে।
সরকারি কর্মচারীদের ব্যাপারে মাহাথির বলেন, আগের সরকারের আমলে রাজনৈতিক বিবেচনায় যারা নিয়োগ পেয়েছেন এমন ১৭ হাজার আমলা-কর্মচারীকে ছাঁটাই করা হবে।তিনি আরও বলেন, সরকারি জনশক্তিতে চুক্তিভিত্তিক কর্মচারীর সংখ্যা অতিরিক্ত হয়ে গেছে। তবে সরকারি গাড়িচালকদের মতো কর্মচারীদের ছাড় দেয়া হবে। তবে যাদের ছাঁটাই করা হবে, তাদের একটি অংশকে যোগ্যতা অনুযায়ী অন্য কাজে নিযুক্ত করা হবে।

মালয়েশিয়ার পার্লামেন্টের ওয়েবসাইট মতে, বেতন কমানোর আগে দেশটির প্রধানমন্ত্রীর বেতন ছিল ২২ হাজার ৮২৭ রিঙ্গিত, উপপ্রধানমন্ত্রীর ১৮ হাজার ১৬৮ রিঙ্গিত, মন্ত্রীদের ১৪ হাজার ৯০৭ রিঙ্গিত ও উপমন্ত্রীদের ১০ হাজার ৮৪৮ রিঙ্গিত।

সরকারের উচ্চপদস্থ কর্মকর্তাদের বেতন কমানো হবে কি না এমন প্রশ্নের জবাবে মাহাথির বলেন, ১৯৮১ সালে আমাকে যখন প্রথম প্রধানমন্ত্রী করা হলো, প্রথম যে কাজটা আমি করেছিলাম সেটা হচ্ছে, মন্ত্রী আর সরকারের সিনিয়র কর্মকর্তাদের বেতন কর্তন।

উল্লেখ্য, এরই মধ্যে দেশটি বর্তমানে ১ ট্রিলিয়ন রিঙ্গিতের বেশি বৈদেশিক ঋণের জালে আটকে রয়েছে বলে জানিয়েছেন মাহাথির। এ ঋণ দেশটির মোট জিডিপির ৬৫ শতাংশের সমান। পাহাড় পরিমাণ এ ঋণের জন্য সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাককে দায়ী করেছেন তিনি।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।