Bahumatrik Multidimensional news service in Bangla & English
 
২ শ্রাবণ ১৪২৫, মঙ্গলবার ১৭ জুলাই ২০১৮, ৭:৩৭ অপরাহ্ণ
Globe-Uro

মন্ত্রিসভায় বাসস আইনের খসড়া অনুমোদন


০২ জুলাই ২০১৮ সোমবার, ০৮:২৫  পিএম

বহুমাত্রিক ডেস্ক


মন্ত্রিসভায় বাসস আইনের খসড়া অনুমোদন

ঢাকা : মন্ত্রিসভা সোমবার বাংলাদেশ সংবাদ সংস্থা (বাসস)-এর খসড়া আইন অনুমোদন করেছে। জাতীয় সংবাদ সংস্থা হিসেবে ১৯৭২ সালে প্রতিষ্ঠিত সংস্থাটি ১৯৭৯ সালে জারিকৃত অধ্যাদেশের মাধ্যমে পরিচালিত হচ্ছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠকে বাংলাদেশ সংবাদ সংস্থা (বাসস) আইন-২০১৮-এর চূড়ান্ত অনুমোদন দেয়া হয়।

প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত এই বৈঠকের পর বাংলাদেশ সচিবালয়ে আয়োজিত সাংবাদিক সম্মেলনে মন্ত্রিপরিষদ সচিব মো. শফিউল আলম বলেন, ১৯৭৯ সালের অধ্যাদেশের কিছু পরিবর্তন এনে খসড়া আইনটি প্রণীত হয়েছে।

এসোসিয়েট প্রেস অব পাকিস্তান (এপিপি)-র স্থলে ১৯৭২ সালের ১ জানুয়ারি প্রতিষ্ঠিত হয় বাংলাদেশ সংবাদ সংস্থা (বাসস)। সংস্থাটি পরিচালনায় ১৯৭৯ সালে সামরিক শাসনামলে অধ্যাদেশ জারি হয়।
জাতীয় ও আন্তর্জাতিক পরিসরে সংবাদ পরিবেশনের দায়িত্বে নিয়োজিত জাতীয় সংবাদ সংস্থা বাসস পরিচালনার জন্য প্রণীত এই প্রথম আইনটি জাতীয় সংসদে পাসের মাধ্যমে কার্যকর হবে।

খসড়ায় সংস্থাটি পরিচালনার জন্য ৩ বছর মেয়াদী ১৩ সদস্যের একটি বোর্ড গঠনের পরামর্শ দেয়া হয়েছে। এতে জ্যেষ্ঠ সাংবাদিক এবং স্বরাষ্ট্র ও পররাষ্ট্র মন্ত্রণালয়সহ বিভিন্ন মন্ত্রণালয়ের সদস্য থাকবেন।
সরকার বোর্ডের চেয়ারম্যান নিয়োগ দেবে এবং এই জাতীয় সংবাদ সংস্থাটির ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান সম্পাদক পদের জন্য সাংবাদিকতায় ১৮ বছরের অভিজ্ঞতা সম্পন্ন একজন সাংবাদিক যোগ্য বলে বিবেচিত হবেন ।

সংস্থাটি একই সঙ্গে কম্পোট্রোলার ও অডিটর জেনারেল (সিএন্ডএজি) এবং চার্টার্ড একাউন্ট ফার্ম দিয়ে নিরীক্ষার পরামর্শ দেয়া হয়েছে।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

BRTA
ভাগ হয়নি ক' নজরুল
Bay Leaf Premium Tea
Intlestore

গণমাধ্যম -এর সর্বশেষ

Hairtrade