Bahumatrik Multidimensional news service in Bangla & English
 
১১ আষাঢ় ১৪২৫, সোমবার ২৫ জুন ২০১৮, ৯:১১ অপরাহ্ণ
Globe-Uro

মনিপুরীদের ‘লাই-হারাওবা’ উৎসব শুরু


১৭ মে ২০১৮ বৃহস্পতিবার, ০২:৪৩  এএম

নূরুল মোহাইমীন মিল্টন, নিজস্ব প্রতিবেদক

বহুমাত্রিক.কম


মনিপুরীদের ‘লাই-হারাওবা’ উৎসব শুরু
ছবি : বহুমাত্রিক.কম

মৌলভীবাজার : মৌলভীবাজারের মনিপুরী অধ্যুষিত কমলগঞ্জ উপজেলার আদমপুর ইউনিয়নের কোনাগাঁও গ্রামে প্রতি বছরের ন্যায় এবারও মনিপুরী মৈতৈ জনগোষ্ঠীর প্রাচীনতম ধর্মীয় অনুষ্ঠান “লাই-হারাওবা উৎসব-২০১৮” অনুষ্ঠিত হচ্ছে। বৃহস্পতিবার থেকে “উজাও- লাইরেম্বী লাইশং” মন্দির প্রাঙ্গনে সপ্তাহব্যাপী এই অনুষ্ঠান শুরু হবে।

উদয়ন সংঘের আয়োজনে সপ্তাহব্যাপী এ উৎসবে মনিপুরীদের ধর্মীয় ও সাংস্কৃতিক নানা অনুষ্ঠানমালায় দেশ বিদেশের জ্ঞাণীগুণী ব্যক্তিবর্গ উপস্থিত থাকবেন। উৎসবটি ধর্মীয় প্রথা অনুযায়ী প্রতিদিন মাইবীর ঐশ্বরীক বাণীসহ লোকগান, লোকনৃত্য ও ধর্মীয় আচার অনুষ্টান পরিবেশনের মাধ্যমে অনুষ্টিত হবে।

স্থানীয়রা জানান, মনিপুরী “লাই-হারাওবা উৎসব” মূলত একটি নৃত্য-উৎসব। এই নৃত্যকে মণিপুরী নৃত্যশৈলীর একটি সুপ্রাচীন নৃত্যধারা হিসেবে বিবেচনা করা হয়। মনিপুরী সমাজে প্রচলিত অন্যতম প্রাচীন লোক নৃত্যানুষ্টান ‘লাই হারাওবা জাগোই’ থেকে এসেছে এই “লাই-হারাওবা উৎসব”। নৃত্যে প্রকৃতি পূজার পরিচয় মেলে। লাই শব্দের অর্থ দেবতা, হারাওবা অর্থ আনন্দ এবং জাগোই অর্থ নৃত্য।

এর ইতিহাস এরকম সৃষ্টিকর্তা যখন জড় ও জীব পৃথিবী সৃষ্টি করলেন এবং পরবর্তীকালে স্রষ্টার মূর্তির অনুকরণে মনুষ্য সৃষ্টিতে সফলতা পেলেন তখন দেবদেবীগণ আনন্দে যে নৃত্য প্রকাশ করেন তারই নাম দেয়া হয়েছে হারাওবা নৃত্য।

বর্তমানে লাই হারাউবা নৃত্য দুই ভাবধারায় পরিবেশিত হয়। এই ভাবধারা দুটি হলো মৈরাঙ লাইহারাউবা ও উমঙ লাইহারাউবা। এই দুটি ধারাতেই পরিবশিত হয় নানা ধরনের কাহিনি নির্ভর নৃত্যগীত। এই নাচে তান্ডব ও লাস্য উভয় ধারাই ব্যবহৃত হয়। এই নৃত্য শৈব নৃত্যধারার হলেও, এতে পরবর্তী সময়ে রাসনৃত্যের ভঙ্গীপারেঙ-এর প্রভাব পড়ে। কমিটির আহবায়ক হামোম তনুবাবু ও সম্পাদক এ হেমন্ত যুক্ত বিবৃতিতে অনুষ্ঠান উপভোগ করার জন্য সকলকে আমন্ত্রণ জানিয়েছেন।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

BRTA
ভাগ হয়নি ক' নজরুল
Bay Leaf Premium Tea
Intlestore

শিল্প-সংস্কৃতি -এর সর্বশেষ

Hairtrade