Bahumatrik Multidimensional news service in Bangla & English
 
৪ অগ্রাহায়ণ ১৪২৪, শনিবার ১৮ নভেম্বর ২০১৭, ২:২৩ অপরাহ্ণ
Globe-Uro

মঞ্চস্থ হওয়ার অপেক্ষায় বাতিঘরের ‘ঊর্ণাজাল’


১৩ নভেম্বর ২০১৭ সোমবার, ০৪:০২  এএম

বহুমাত্রিক ডেস্ক


মঞ্চস্থ হওয়ার অপেক্ষায় বাতিঘরের ‘ঊর্ণাজাল’

ঢাকা : তারুণ্যদীপ্ত নাট্যদল বাতিঘর ১৩ নভেম্বর মঞ্চে আনছে আলোচিত নাটক ‘ঊর্ণাজাল’। সন্ধ্যা ৭টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার হলে পরিবেশিত হবে নাটকটির মঞ্চায়ন। ‘ঊর্ণাজাল’ রচনা ও নির্দেশনা দিয়েছেন বাকার বকুল।

বিদেশ থেকে শিক্ষাজীবন শেষ করে নিজ গ্রামে ফিরে আসে খালেদ। স্কুলের জন্য রেখে যাওয়া পিতার একখণ্ড জমিতে মাদ্রাসা প্রতিষ্ঠা করে সে। খালেদের বন্ধু সাইফুল সাঁইজির আখড়ায় বেড়ে উঠতে উঠতে একসময় গায়েন হয়ে যায়। ধর্মীয় শিক্ষায় শিক্ষিত হতে গিয়ে শিল্পের মনঃসংযোগ থেকে বিচ্ছিন্ন হয়ে পড়ে সে। অন্যদিকে চক্ষুদান করে যাওয়া জয়নাল গায়কের জানাজা পড়ানোর দায়ে ইমামের জিহ্বা কেটে নেয় সমাজপতিরা। গায়কের কবরে গোখরা সাপ দেখে ভীত হয় গ্রামবাসী। এই সুযোগে ধর্মীয় মতবাদে কৌশলে ঢুকে পড়ে অপকৌশল ও কূটনীতি।

কাফের মুরতাদ হত্যার প্রশিক্ষণ চলতে থাকে দূরের জঙ্গলে জঙ্গি ক্যাম্পে। সমাবেশে গ্রেনেড বিস্ফোরণ ঘটাতে গিয়ে হতাহতের দৃশ্যে বিহ্বল মুজাহিদের মৃত্যু হয় পিন পয়েন্ট খোলা নিজের হাতের অন্য গ্রেনেডে। গোপনে বাঁশঝাড়ে দাফন হয় লাশটির। মধ্যরাতে শহিদের লাশ খায় একদল শিয়াল। মুরতাদের চোখ নিয়ে বেঁচে থাকা মুজাহিদ বিভ্রান্ত হয় জিহাদি কর্মে। আমির কৌশলে তার চোখ দুটো উপড়ে ফেলে।

তৃতীয় নয়ন উন্মোচিত হয় মুজাহিদের। এভাবেই এগিয়ে যায় নাটকটির কাহিনি। নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন মুক্তনীল, সাদ্দাম রহমান, সাদিয়া ইউসুফ বৃতা, ফিরোজ মুনীর, শাফিন আহমেদ অশ্র“, সঞ্জয় হালদার, সঞ্জয় গোস্বামী, শিশির সরকার, তাজিম আহমেদ শাওন, সাবরিনা শারমিন, স্মরণ বিশ্বাস, ফয়সাল মাহমুদ, তন্ময়, রুম্মান সারু প্রমুখ।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

BRTA
Bay Leaf Premium Tea
Intlestore

শিল্প-সংস্কৃতি -এর সর্বশেষ

Hairtrade