Bahumatrik Multidimensional news service in Bangla & English
 
৪ ভাদ্র ১৪২৫, সোমবার ২০ আগস্ট ২০১৮, ১২:৫৭ পূর্বাহ্ণ
Globe-Uro

‘ভাগ হয়নি ক’ নজরুল’ শীর্ষক আন্তর্জাতিক সেমিনার শনিবার


২২ মে ২০১৮ মঙ্গলবার, ০৪:০২  এএম

বিশেষ প্রতিবেদক

বহুমাত্রিক.কম


‘ভাগ হয়নি ক’ নজরুল’ শীর্ষক আন্তর্জাতিক সেমিনার শনিবার
ছবি : সংগৃহীত

ঢাকা : বাংলা সাহিত্যের বিস্ময়কর প্রতিভা দ্রোহ-প্রেম ও সাম্যের কবি কাজী নজরুল ইসলামের ১১৯তম জন্মবার্ষিকীতে কবির স্মৃতিধন্য শহর কলকাতায় একটি আন্তর্জাতিক সেমিনারের আয়োজন করা হয়েছে।

আগামী ২৬ মে শনিবার কলকাতার ইন্ডিয়ান মিউজিয়ামের আশুতোষ বার্থ সেন্টিনারি অডিটোরিয়ামে এই সেমিনার অনুষ্ঠিত হবে। কবি নজরুলকে নিয়ে খ্যাতিমান প্রাবন্ধিক অন্নদাশঙ্কর রায়ের বিখ্যাত কবিতার অংশবিশেষ চয়ন করে এই সেমিনারের শিরোনাম নির্ধারণ করা হয়েছে, ‘ভাগ হয়নি ক’ নজরুল’।  

শাসনতান্ত্রিকভাবে বিভক্ত হয়ে গেলেও কাজী নজরুল ইসলামের কালজয়ী গান ও সাহিত্য দুই বাংলার মানুষের কাছে এখনো সমানভাবে সমাদৃত এবং প্রাসঙ্গিক। দেশ বিভক্ত হলেও প্রিয় কবিকে ভাগ করা যায়নি। অন্নদাশঙ্কর রায়ের সেই উক্তি সত্য প্রমাণিত হল।এমন চিন্তাধারা থেকে ‘ভাগ হয়নিক’ নজরুল’ সেমিনারের আয়োজন করছে অনলাইন গণমাধ্যম বহুমাত্রিক.কম (ঢাকা) ও কলকাতার প্রভাবশালী সাপ্তাহিক আলিপুর বার্তা।

সমকালীন বাস্তবতায় কবি কাজী নজরুল ইসলামের প্রাসঙ্গিকতা তুলে ধরে সেমিনারের প্রবন্ধ পাঠ করবেন বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের গবেষকরা। অনুষ্ঠানে প্রবন্ধ পাঠ করবেন-কলকাতা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন অধ্যাপক ও অভিনেতা ডঃ শঙ্কর ঘোষ, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় বাংলাদেশ) এর রেজিষ্ট্রার (ভারপ্রাপ্ত) ড. হুমায়ুন কবীর, শীর্ষ দৈনিক কালের কণ্ঠের নির্বাহী সম্পাদক মোস্তফা কামাল ও বহুমাত্রিক ডট কম এর প্রধান সম্পাদক আশরাফুল ইসলাম।

সেমিনারে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থাকবেন পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের বিদ্যুতমন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায়। বিশেষ অতিথি হিসাবে থাকবেন পশ্চিমবঙ্গ রাষ্ট্রীয় বিশ্ববিদ্যালয়, বারাসাত এর উপাচার্য অধ্যাপক ড. বাসব চৌধুরী, ইন্ডিয়ান ন্যাশনাল মিউজিয়াম, কলকাতার পরিচালক রাজেশ পুরোহিত, কলকাতা পুরসভার মেয়র পারিষদ দেবাশিষ কুমার, ফটো এজেন্সি ফোকাস বাংলার চেয়ারম্যান মোঃ কামাল হোসেন ও দৈনিক প্রতিদিনের চিত্র’র সম্পাদক অয়ন আহমেদ।

অনুষ্ঠানে কবিতা আবৃত্তি করবেন কৃষ্ণপদ দাশ ও সুস্মিতা দাস ও কুনাল মালিক। নজরুল সঙ্গীত পরিবেশন করবেন কল্যাণ দাশ। নৃত্য পরিবেশন করবেন অর্কসুতা চক্রবর্তী। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন আলিপুর বার্তার সম্পাদক ও বিশিষ্ট নেতাজি-নজরুল গবেষক ড. জয়ন্ত চৌধুরী।

আয়োজনের অন্যতম সমন্বয়ক ও আলিপুর বার্তার সাংবাদিক প্রিয়ম গুহ বলেন, ‘‘শাসনতান্ত্রিক সীমানা থাকেলেও ভাষা এবং সাহিত্য আমাদের বার বার মিলিয়ে দেয়। কাজী নজরুল ইসলাম এমন একজন কবি যিনি উভয় বাংলার জন্য এখনও সমানভাবে প্রাসঙ্গিক। সামাজিক অবক্ষয় ও সাম্প্রদায়িক শক্তির উত্থান যখন তুঙ্গে তখন ‘ভাগ হয়নি ক’ নজরুল’ শীর্ষক আন্তর্জাতিক বিশেষ তাৎপর্য বহন করে।’’

‘এই সেমিনার দুই বাংলায় নজরুল চর্চাকেই বেগমান করবে না পশ্চিমবঙ্গ তথা ভারতের সঙ্গে বাংলাদেশের ঐতিহাসিক মৈত্রীর বন্ধনকে সুদৃঢ় করবে’-বলেন সেমিনারের অপর সমন্বয়ক ও ঢাকার অনলাইন গণমাধ্যম বহুমাত্রিক ডট কম এর প্রধান সম্পাদক আশরাফুল ইসলাম।

সেমিনারে পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের সংস্কৃতি বিভাগের সহায়তায় নজরুলের ওপর বিশেষ আলোকচিত্র প্রদর্শনীরও আয়োজন থাকছে।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

BRTA
ভাগ হয়নি ক' নজরুল
Bay Leaf Premium Tea
Intlestore

শিল্প-সংস্কৃতি -এর সর্বশেষ

Hairtrade