Bahumatrik Multidimensional news service in Bangla & English
 
৭ বৈশাখ ১৪২৫, শনিবার ২১ এপ্রিল ২০১৮, ৮:০৭ পূর্বাহ্ণ
Globe-Uro

বয়স্ক সাজাপ্রাপ্তদের সহায়তা দেবে সুপ্রিমকোর্ট লিগ্যাল এইড অফিস


১৩ জানুয়ারি ২০১৮ শনিবার, ০৬:৪৪  পিএম

বহুমাত্রিক ডেস্ক


বয়স্ক সাজাপ্রাপ্তদের সহায়তা দেবে সুপ্রিমকোর্ট লিগ্যাল এইড অফিস
ছবি : ফাইল ছবি

ঢাকা : ৭৫ বছরের ঊর্ধ্বে বয়স্ক হাজতি ও সাজাপ্রাপ্ত কয়েদীদের আইনি সহায়তা দেবে সুপ্রিমকোর্ট লিগ্যাল এইড। ৭৫ বছরের ঊর্ধ্বে বয়স্ক কারাবন্দিদের সম্পূর্ন হালনাগাদ তথ্য চেয়ে সুপ্রিমকোর্ট লিগ্যাল এইড অফিস ইতোমধ্যে ঢাকা কেন্দ্রীয় কারাগরসহ ৫টি কারাগারে চিঠি পাঠিয়েছে।

জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থা সুপ্রিমকোর্ট লিগ্যাল এইড অফিসের কো-অর্ডিনেটর রিপন পৌল স্কু এ কথা জানান। তিনি বলেন, হালনাগাদ তথ্য পাওয়ার পর ৭৫ বছরের ঊর্ধ্বে বয়স্ক সাজাপ্রাপ্ত কয়েদীদের সরকারি আইনি সহায়তা দেবে সুপ্রিমকোর্ট লিগ্যাল এইড।

গত ৯ জানুয়ারি সহকারী এটর্নি জেনারেল ও সুপ্রিকোর্ট লিগ্যাল এইড কমিটির সদস্য সচিব টাইটাস হিল্লোল রেমা স্বাক্ষরিত চিঠি ঢাকা কেন্দ্রীয় কারাগার, কাশিমপুর পার্ট-১, কাশিমপুর পার্ট-২, কাশিমপুর পার্ট-৩ ও কাশিমপুর পার্ট-৪ কারাগার-এর সিনিয়র জেল সুপার বরাবর পাঠানো হয়। ওই চিঠিতে ৭৫ বছরের ঊর্ধ্বে বয়স্ক কয়েদী ও হাজতিদের আইনি অধিকার প্রাপ্তিতে তথ্যাদি চাওয়া হয়।

চিঠিতে আরো বলা হয়, সুপ্রিমকোর্ট লিগ্যাল এইড কমিটি দেশের উচ্চ আদালতে সরকারি আইনি সেবা নিশ্চিতকরণে কাজ করে চলেছে। সে লক্ষ্যে উল্লেখিত কারাগারগুলোতে বিভিন্ন মামলায় আটক অথবা সাজাপ্রাপ্ত ৭৫ বছরের ঊর্ধ্বে বয়স্ক ব্যক্তিদের আইনি সহায়তা দেয়ার উদ্যোগ নিয়েছে সুপ্রিমকোর্ট লিগ্যাল এইড অফিস। এ সংক্রান্ত বিস্তারিত তথ্য দিতে কারাকর্তৃপক্ষের সার্বিক সহায়তা চাওয়া হয়।

এর আগে বিনা বিচারে দীর্ঘদিন কারাবন্দীদের আইনি সহায়তা দেয়া শুরু করে সুপ্রিমকোর্ট লিগ্যাল এইড অফিস। সুপ্রিমকোর্ট লিগ্যাল এইড অফিস মামলায় সহায়তার পাশাপাশি অসচ্ছল বিচারপ্রার্থীকে আইনি পরামর্শ দিচ্ছে। সুপ্রিমকোর্ট লিগ্যাল এইড অফিসের সমন্বয়কারী রিপন পল স্কু বাসস’কে জানান, ইতোমধ্যে প্রায় দেড় হাজার জনকে আইনগত পরামর্শ দেয়া হয়েছে।

তিনি বলেন, সরকারী খরচে অসচ্ছল বিচারপ্রার্থীদের এ আইনি সেবা প্রদান অব্যাহত রয়েছে। দিনে দিনে এ কার্যক্রম আরো জোড়দার করা হচ্ছে। তিনি বলেন, ২০১৫ সালের ৮ সেপ্টেম্বর সুপ্রিমকোর্ট লিগ্যাল এইড কমিটির অফিস উদ্বোধন করা হয়। গত বছরের মার্চ মাস পর্যন্ত সুপ্রিমকোর্ট লিগ্যাল এইড অফিস অস্বচ্ছল বিচারপ্রার্থীর ৫৫৫টি আবেদন গ্রহণ করে। এর মধ্যে ৪৯৭ টি মামলায় লিগ্যাল এইড অফিস থেকে আইনজীবী নিয়োগ দেয়া হয়। এর মধ্যে ২৯৮টি মামলা নিস্পত্তি হয়েছে।

আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকার আর্থিকভাবে অস্বচ্ছল,সহায় সম্বলহীন বিচারপ্রার্থী জনগনকে সরকারি খরচে আইনি সহায়তা প্রদানের লক্ষ্যে “আইনগত সহায়তা প্রদান আইন” প্রনয়ন করে। এর ব্যপ্তি সুপ্রিমকোর্ট, দেশের সকল আদালত, জেলা, উপজেলা ও ইউনিয়ন পর্যায় পর্যন্ত নেয়া হয়েছে।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

BRTA
Bay Leaf Premium Tea
Intlestore

আইন -এর সর্বশেষ

Hairtrade