Bahumatrik Multidimensional news service in Bangla & English
 
৯ মাঘ ১৪২৪, সোমবার ২২ জানুয়ারি ২০১৮, ১০:০৬ অপরাহ্ণ
Globe-Uro

ব্রিটেনে ‘সোনার বাংলা’ ও একজন লুৎফর রহমানের গল্প


২৯ জুলাই ২০১৬ শুক্রবার, ০২:৩৪  পিএম

শওকত আলী বেনু

বহুমাত্রিক.কম


ব্রিটেনে ‘সোনার বাংলা’ ও একজন লুৎফর রহমানের গল্প
ছবি-বহুমাত্রিক.কম

লন্ডন থেকে : লুৎফর রহমান। ব্রিটেন প্রবাসী বাঙালিদের কাছে একটি সুপরিচিত নাম। সদাহাস্যোজ্বল এই মানুষটির সাথে যেন লক্ষ প্রবাসীদের রয়েছে আত্মিক যোগাযোগ।ব্রিটেন থেকে স্বদেশ ভ্রমণের পরিকল্পনা করলে অনেকেই ছুটে চলে যান যে মানুষটির কাছে, তিনি ব্যবসায়ী লুৎফর রহমান, সোনার বাংলা ট্রাভেলস লিমিটেডের কর্ণধার।

আন্তরিক ও খোলামেলা পরিবেশে কথা হয় তাঁরই হাতে গড়ে উঠা পূর্ব লন্ডনের গ্রিনস্ট্রিট এ অবস্থিত সোনার বাংলা ট্রাভেলস লিমিটেডের কার্যালয়ে। গ্রিনস্ট্রিট পূর্ব লন্ডনের একটি বাঙালি অধ্যুষিত এলাকা।

কথা হয় ব্যবসা, সমসাময়িক রাজনীতি ও তাঁর ভবিষ্যৎ পরিকল্পনা নিয়ে। আলাপচারিতায় উঠে আসে প্রবেশ জীবনের নানা প্রসঙ্গ।

বিয়ানীবাজার উপজেলার দাসউড়া গ্রামের ইসরাব আলীর সন্তান লুৎফর রহমান ১৯৮৪ সালে প্রথম লন্ডন আসেন স্টুডেন্ট ভিসায়। আলাপচারিতায় জানালেন কিভাবে প্রতিষ্ঠা করলেন সোনার বাংলা ট্রাভেলস লিমিটেড। ট্রাভেল ব্যবসার পূর্ব অভিজ্ঞতা নিয়ে ২০০১ সালে নিজ হাতে গড়ে তুলেন এই প্রতিষ্ঠানটি। বিরামহীনভাবে সেই থেকে পথ চলা।

বিশ্বের অন্যতম আধুনিক কসমোপলিটন শহর লন্ডনে বসবাস করেও কেন ‘সোনার বাংলা’ ব্র্যান্ড নিয়ে ট্রাভেল ব্যবসা শুরু করছেন? এমন প্রশ্নের উত্তরে লুৎফর রহমান জানান, স্বদেশের মাটি ও মানুষের ভালোবাসা থেকেই বহু সংস্কৃতির দেশ ব্রিটেনেও প্রতিষ্ঠা করতে চেয়েছেন বঙ্গবন্ধুর আদর্শিক ভাবনাপ্রসূত সোনার বাংলা নামটি।স্পষ্ট করেই জানালেন এই নামটি নিয়ে লন্ডনে সফলভাবে ব্যবসা করতে পেরে তিনি আজ গর্বিত।

আরো জানান, আধুনিক কসমোপলিটন এই শহরে ‘সোনার বাংলা’ ব্র্যান্ড নিয়ে ব্যবসা করা শুরুতে এতটা সহজ ছিল না। জানালেন এই নামটি প্রতিষ্ঠা করতে তাঁকে অনেক পরিশ্রম করতে হয়েছে। এখন সোনার বাংলা নামটি ব্রিটেনের সর্বত্র সমাদৃত। সবাই সোনার বাংলাকে চিনে।শুধু লন্ডনেই নয়, বার্মিংহাম, ম্যানচেস্টার, অক্সফোর্ড সহ ব্রিটেনের অন্যান্য শহরেও এই নামটি বেশ সুপরিচিত।

তবে তিনি জানালেন, অধিকাংশ কাস্টমার বাঙালি হলেও লন্ডনে বসবাসরত এশিয়া, আফ্রিকা ও অন্যান্য জাতি-গোষ্ঠীর মানুষও স্বল্প মূল্যে টিকেট কিনতে চলে আসেন সোনার বাংলায়। ট্রাভেলস ব্যবসার পাশাপাশি রেমিটেন্স পাঠিয়েও সোনার বাংলা বেশ সুনাম অর্জন করেছে।

সিলেটের বিয়ানীবাজার সরকারি কলেজ থেকে আই এ পাশ করা লুৎফর রহমান ছাত্র জীবনে রাজনীতির সাথে জড়িত থেকে বঙ্গবন্ধুর আদর্শকে রাজনীতির আদর্শ বলে মেনে নিয়েছেন। সেই থেকেই তিনি আওয়ামী রাজনীতির সাথেও সম্পৃক্ত।তিনি যুক্তরাজ্য আওয়ামীলীগের বর্তমানে সহ-প্রচার সম্পাদক।

রাজনীতি সচেতন লুৎফর রহমান ব্রিটেনেও লোকাল পলিটিক্সে জড়িয়ে আছেন। তিনি লেবার পার্টির ওয়েস্টহাম সিএলপি এর এক্সিকিউটিভ মেম্বার এবং ফরেস্টগেইট ওয়ার্ড এর লেবার পার্টির সোশ্যাল সেক্রেটারি। জানালেন ২০১৭ সালে অনুষ্ঠিতব্য স্থানীয় কাউন্সিলর পদে লেবার পার্টি থেকে মনোনীত হলে নির্বাচন করতে প্রস্তুত আছেন।

তিনি মনে করেন, ব্রিটেনের বর্তমান রাজনীতি এখন কঠিন পরীক্ষার মুখোমুখি। ইউরোপীয় ইউনিয়ন থেকে বের হয়ে যাওয়ার প্রক্রিয়াকে তিনি কঠিন চ্যালেঞ্জ বলে মনে করেন।তিনি মনে করেন জনগণের রায় মেনে নিয়েই দেশ গঠনে এগিয়ে আসতে হবে। আগামীতে কোনো ভুল সিদ্ধান্ত নিলে ব্রিটেনকে বড় খেসারত দিতে হতেও পারে বলে তিনি মনে করেন।

ব্যবসায়িক সফলতার পিছনে কঠোর পরিশ্রম ও নিয়মানুবর্তিতা এই দুটো বিষয় বেশি কাজ করেছে বলে তিনি মনে করেন। তিনি বলেন, ‘আমি যে ব্যবসা করি তাতে প্রফিট মার্জিন কম হলেও কমুনিটির মানুষকে স্বদেশ ভ্রমণের ক্ষেত্রে আমি সঠিক সময়ে সঠিক সেবা দিয়ে যাচ্ছি এটাই আমার ধর্ম।’

তাঁর নিরলস প্রচেষ্টা ও আন্তরিকতায় তিনি আজ একজন সফল ব্যবসায়ী।

পারিবারিক জীবনে স্ত্রী, দুই ছেলে ও এক মেয়ে নিয়ে সুখী সংসার। স্ত্রী আয়েশা রহমান স্কুল শিক্ষিকা।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

BRTA
Bay Leaf Premium Tea
Intlestore

মুখোমুখি -এর সর্বশেষ

Hairtrade