Bahumatrik :: বহুমাত্রিক
 
৩০ আশ্বিন ১৪২৫, সোমবার ১৫ অক্টোবর ২০১৮, ৬:৪৬ অপরাহ্ণ
Globe-Uro

‘বেঙ্গল বই’র তৃতীয় দিনে পূর্ণতা আনলো লালনের গান


১৭ নভেম্বর ২০১৭ শুক্রবার, ০৪:১৩  এএম

বহুমাত্রিক ডেস্ক


‘বেঙ্গল বই’র তৃতীয় দিনে পূর্ণতা আনলো লালনের গান
ছবি : বেঙ্গল ফাউন্ডেশন

ঢাকা : বেঙ্গল ফাউন্ডেশনের সহযোগি প্রতিষ্ঠান বেঙ্গল পাবলিকেশন্স এর ব্যতিক্রমী আয়োজন ‘বেঙ্গল বই’ এর পাঁচ দিনব্যাপি উদ্বোধনী আয়োজনের তৃতয়ি দিন বৃহস্পতিবারে ছিল নানা আয়োজন। এদিন বরেণ্য শিল্পী ফরিদা পারভীনের কণ্ঠে লালনের গান আগতদের মাঝে এনে দেয় পূর্ণতার স্বাদ।

রাজধানীর লালমাটিয়ায় বই ১/৩ লালমাটিয়া, ব্লক-ডি’তে যাত্রা শুরু করা প্রতিষ্ঠানটির তৃতীয় দিন সকালের অধিবেশনে ছিল ইউডার শিক্ষার্থীদের সমবেত গান। বিশেষ অতিথি হিসেবে ছিলেন চিত্রী মনিরুল ইসলাম ও তরুণ চিত্রনির্মাতা নূহাশ হুমায়ূন। এরপর পাঠশালা ও ইউল্যাবের শিক্ষার্থীদের বানানো সর্বমোট ৭ টি সংক্ষিপ্ত চলচ্চিত্র প্রদর্শন করা হয়।

এদিন সন্ধ্যা ৫টা ৩০ মিনিটে আবু ইসহাক হোসেন রচিত বাংলার রেনেসাঁস ও লালন ফকির বইটির মোড়ক উন্মোচন করেন গবেষক, প্রাবন্ধিক ও রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক বিশ্বজিৎ ঘোষ। উন্মোচনে বক্তব্য দেন বেঙ্গল পাবলিকেশনস এর নির্বাহী পরিচালক আবুল হাসনাত।

সন্ধ্যা সাড়ে ৬টায় লালনের গান পরিবেশন করেন শিল্পী ফরিদা পারভীন । তাঁর সঙ্গে লালন ফকিরের গান ও দর্শন নিয়ে কথা বলেন আবু ইসহাক হোসেন। শিল্পী ফরিদা পারভীন এর সাথে তবলায় সংগত করেন দেবেন্দ্রনাথ চট্টোপাধ্যায়। বাঁশিতে ছিলেন গাজি আব্দুল হালিম। ঢোল ও পারকাশনে এ এস এম রেজা বাবু এবং দোতারা ও মেন্ডোলিন বাজান সিরাজ দেওয়ান।

প্রতিষ্ঠানটির পক্ষ থেকে জানানো হয়, বেঙ্গল বই এর দোতলা ও তিনতলাজুড়ে আছে দেশি-বিদেশি বই। নিচতলায় সব শ্রেণির পাঠকের জন্য আছে পুরনো বই ও ম্যাগাজিন, সঙ্গে চা। দোতলায় নিভৃতে বসে বই পড়ার জন্য রয়েছে আধুনিক ক্যাফে। বারান্দায় বসে কফি খেতে খেতে গল্প করা যাবে।
প্রবীণদের জন্য রয়েছে বইয়ে বিশেষ ছাড় এবং বাগানে বসে আড্ডা দেওয়ার পরিবেশ।ভবনের তিনতলার প্রায় পুরোটাই শিশুদের জন্য। শিশুবান্ধব পরিবেশে বইপড়া ছাড়াও গল্পবলা, আবৃত্তি, ছবি দেখা ও আঁকাআঁকির মধ্য দিয়ে শিশুদের স্বপ্ন ও কল্পনার জগৎ লালিত হবে এ প্রত্যাশা আমাদের। এখানে বইয়ের পাশাপাশি থাকছে লেখাপড়ায় সহায়ক নানা আকর্ষণীয় সামগ্রী।

বেঙ্গল বই-এ নিয়মিত পাঠচক্র, কবিতা পাঠের আসর, নতুন লেখা ও লেখকের সঙ্গে পরিচিতিমূলক সভা, প্রকাশনা উৎসব, চিত্র ও চলচ্চিত্র প্রদর্শনীসহ নানা আয়োজন থাকছে। ছুটির দিনগুলোয় প্রিয়জনদের নিয়ে বাগানে বসে চলতে পারে আড্ডা।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

BRTA
ভাগ হয়নি ক' নজরুল
Bay Leaf Premium Tea

শিল্প-সংস্কৃতি -এর সর্বশেষ