Bahumatrik Multidimensional news service in Bangla & English
 
৭ বৈশাখ ১৪২৫, শনিবার ২১ এপ্রিল ২০১৮, ৮:১৩ পূর্বাহ্ণ
Globe-Uro

বিপ্লবী ১০০ নারী জীবনী থেকে সু চির নাম সরানোর দাবি


২৫ ডিসেম্বর ২০১৭ সোমবার, ১২:৩০  পিএম

বহুমাত্রিক ডেস্ক


বিপ্লবী ১০০ নারী জীবনী থেকে সু চির নাম সরানোর দাবি
ফাইল ছবি

ঢাকা : বিশ্বের ১শ’ জন বিপ্লবী-সাহসিনী নারীদের নিয়ে লেখা বই ‘গুড নাইট স্টোরিজ ফর রেবেল গালর্স’ থেকে মিয়ানমারের এক সময়ের গণনেত্রী ও বর্তমান সরকারের পরামর্শদাতা অং সান সু চি’কে বাদ দেয়ার দাবি উঠেছে।

বিশ্বের ১শ’ জন বিপ্লবী-সাহসিনী নারীদের নিয়ে লেখা বইতে মেরি কুরি থেকে হিলারি ক্লিন্টন বা সেরেনা উইলিয়ামস এর মতো স্থান পেয়েছিলো মিয়ানমারের ডি-ফ্যাক্টো নেত্রী অং সান সু চি’র নামও।

কিন্তু মিয়ানমারে সংখ্যালঘু রোহিঙ্গা জনগোষ্ঠীর উপর সেনাবাহিনীর অকথ্য নির্যাতন নিয়ে বিশ্বজুড়ে সমালোচনা হলেও তাকে রোহিঙ্গাদের পাশে দাঁড়াতে দেখা যায়নি। তাই ‘গুড নাইট স্টোরিজ ফর রেবেল গালর্স’ নামে ওই বই থেকে অং সান সু চি’কে বাদ দেয়ার দাবি উঠেছে।

জানা গেছে, এ বছরের শেষে এ বইয়ে সু চি’র কাহিনি নিয়ে তৈরি হয়েছে বিতর্ক। কারণ বইটি লেখার সময়ে সু চি আলোচনার কেন্দ্রে ছিলেন অন্য কারণে। তিনি তখন বিশ্বের চোখে নির্যাতিতদের বিরুদ্ধে দাঁড়ানো সাহসী স্বর। শান্তিতে নোবেলজয়ীও।

কিন্তু সে অবস্থান নড়ে গেছে রোহিঙ্গা সঙ্কটের পর থেকে। মিয়ানমারের রাখাইন প্রদেশে যে হিংসাকে জাতিসংঘ পর্যন্ত জাতিনিধনের সঙ্গে তুলনা করেছে, তা নিয়ে সু চি খুব কম শব্দই উচ্চারণ করেছেন।

বইটির পরবর্তী সংস্করণে সু চি’র নাম বাদ দেয়ার দাবি উঠেছে। সে দাবি এতটাই জোরালো যে, বইয়ের দুই লেখিকা এলেনা ফাভিলি এবং ফ্রান্সেস্কা কাভালো বই থেকে সু চি’র অংশ সরিয়ে দওয়ার কথাই ভাবছেন।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

BRTA
Bay Leaf Premium Tea
Intlestore

নারীকথা -এর সর্বশেষ

Hairtrade